X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সৌদি আরবের রেমিট্যান্সে ধস

গোলাম মওলা
১৩ অক্টোবর ২০১৭, ২১:৫৪আপডেট : ১৪ অক্টোবর ২০১৭, ১৯:০৩

রেমিট্যান্সে ধস বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব থেকে রেমিট্যান্স বা প্রবাসী আয় আসা কমে গেছে। আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে দেশটি থেকে ১০ কোটি ডলার রেমিট্যান্স কম এসেছে। আগস্ট মাসে সৌদি থেকে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছিলেন ২৪ কোটি ডলার। সেখানে সেপ্টেম্বরে এসেছে ১৪ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তৈরি করা এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সৌদি আরব থেকে রেমিট্যান্স এসেছে ১৯ কোটি ডলার। রেমিট্যান্স সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, অফিসিয়াল চ্যানেলে হয়রানি ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার কম থাকার কারণে সৌদি আরবের অনেকেই অবৈধ হুন্ডিতে উৎসাহিত হচ্ছেন। বিশেষ করে মোবাইল ব্যাংকিংয়ের নামে হুন্ডি বেড়ে যাওয়ায় সেখান থেকে রেমিট্যান্স আসা কমেছে। অবশ্য আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমে যাওয়াও এর অন্যতম কারণ বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
এ প্রসঙ্গে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষণা পরিচালক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তেলের দাম কমে যাওয়ার কারণে সৌদি আরব থেকে রেমিট্যান্স আসা কমে যাচ্ছে। এর পেছনে ডলারের মূল্য বৃদ্ধি অনেকটা দায়ী।’
তিনি বলেন, ‘সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ড, ইউরোর দাম কমে গেছে। ফলে ওইসব দেশের শ্রমিকদের আয়ও কমে গেছে। আবার সম্প্রতি প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলের পরিবর্তে হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠাচ্ছেন।’

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে সৌদি আরব থেকে প্রবাসীরা ২৯৫ কোটি ৫৫ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন। ২০১৬-১৭ অর্থবছরে এই দেশে থাকা প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছিলেন ২২৬ কোটি ৭২ লাখ ডলার।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরাও এক মাসের ব্যবধানে ৮ কোটি ডলার কম পাঠিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাত থেকে প্রবাসীরা সেপ্টেম্বরে পাঠিয়েছিলেন ১৩ কোটি ডলার, যা আগের মাসে (আগস্ট) ছিলো ২১ কোটি ডলার।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়ানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। তারই ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক থেকে প্রবাসীদের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধাও বৃদ্ধি করা হয়েছে।’

প্রসঙ্গত, প্রবাসী আয়ের নেতিবাচক প্রবণতা প্রথম দেখা দিয়েছিল ২০১৩ সালে। আগের বছরগুলোতে প্রবৃদ্ধি ঘটলেও ওই বছর রেমিট্যান্স কমে যায়। ২০১৩ সালে প্রবাসীরা ১ হাজার ৩৮৩ কোটি ডলার পাঠান, যা ২০১২ সালের তুলনায় ২ দশমিক ৩৯ শতাংশ কম ছিল।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসের রেমিট্যান্সে তথ্য পর্যালোচনায় দেখা যাচ্ছে, রেমিট্যান্স কমার পরও এখনও শীর্ষ রেমিট্যান্স আহরণকারী দেশ সৌদি আরব। এই দেশটি থেকে অর্থবছরের প্রথম তিন মাসে এসেছে ৫৯ কোটি ২১ লাখ ডলার। একইভাবে এখনও দ্বিতীয় দেশ সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছে ৫১ কোটি ৪৩ লাখ ডলার। মালয়েশিয়া থেকে ২৩ কোটি ৯১ লাখ ডলার এসেছে। সিঙ্গাপুর থেকে ৭ কোটি ৩২ লাখ ডলার দেশে এসেছে।

জানা গেছে, রেমিট্যান্স কমে যাওয়ায় গত মার্চে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়া ও সিঙ্গাপুরে দুটি প্রতিনিধি দল পাঠায় কেন্দ্রীয় ব্যাংক। সরেজমিনে গিয়ে তারা বিকাশসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ের সাইনবোর্ড টানিয়ে অর্থ সংগ্রহের সত্যতা পায়। পরবর্তীতে প্রতিনিধি দলের পরামর্শে বিকাশের ২ হাজার ৮৮৭ এজেন্টের কার্যক্রম বন্ধের নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষার-২০১৭ এর তথ্য অনুযায়ী, ২০১৬ সালে সৌদি আরবে প্রবাসী শ্রমিক ছিলেন ১৪ লাখ ৩ হাজার ৯১৩ জন। আর সারা পৃথিবীতে ৭৫ লাখ ৭৩১ জন শ্রমিক বিভিন্ন দেশে অবস্থান করছেন।

/এমও/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী