X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তৈরি পোশাকের রফতানি কমেছে বেলজিয়ামে

গোলাম মওলা
১১ ডিসেম্বর ২০১৭, ২১:২২আপডেট : ১১ ডিসেম্বর ২০১৭, ২১:৩২

 

তৈরি পোশাকের রফতানি কমেছে বেলজিয়ামে দুই বছর আগেও বাংলাদেশের তৈরি পোশাক রফতানির অন্যতম বাজার ছিল বেলজিয়াম। দেশটিতে ২০১৬ সালের এপ্রিল-জুন—এই তিন মাসে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি হয়েছিল ২৩ কোটি ৬০ লাখ ডলার। এর আগের বছর ২০১৫ সালের একই সময়ে দেশটিতে রফতানি হয়েছিল ২১ কোটি ৩৯ লাখ ডলার। অথচ এই বছরের জুলাই-সেপ্টেম্বর—এই তিন মাসে রফতানি হয়েছে মাত্র ১৬ কোটি ৮০ লাখ ডলার। আর গত এপ্রিল-জুন রফতানি হয়েছে ১৯ কোটি ৫১ লাখ ডলার। রবিবার (১০ ডিসেম্বর) প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বেলজিয়ামে তৈরি পোশাকের ক্রেতা কমে যাওয়ার কারণে আমাদের পোশাক রফতানি কমছে।’ তিনি উল্লেখ করেন, ‘আমরা তৈরি পোশাক ইউরোপীয় ইউনিয়নে পাঠাই, সেখান থেকে ক্রেতাদের চাহিদা অনুযায়ী বেলজিয়ামে যায়। বর্তমানে বেলজিয়ামের বাজার কিছুটা খারাপ থাকায় সে দেশে পোশাক রফতানি কমছে।’

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বেলজিয়ামে তৈরি পোশাক রফতানি হয়েছে ৯২ কোটি ১২ লাখ ডলার।

এই বছরের জুলাই-সেপ্টেম্বর—এই তিন মাসে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি হয়েছে ৭১৪ কোটি ৪১ লাখ ডলার। আগের তিন মাসে (এপ্রিল-জুন) রফতানি হয়েছিল ৭২২ কোটি ১০ লাখ ডলার। এই হিসাবে তিন মাসের ব্যবধানে পোশাক রফতানি কমেছে এক দশমিক শূন্য ৬ শতাংশ।

এ প্রসঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নতুন নতুন বাজারে তৈরি পোশাক নেওয়ার চেষ্টা করতে হবে। এতদিন অর্থনীতিতে তৈরি পোশাক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও এখন বিকল্প ভাবার সময় এসেছে। একইভাবে পুরনো দেশগুলোর পাশাপাশি নতুন নতুন দেশে বিকল্প পণ্য রফতানিতে মনযোগ দিতে হবে।’

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বেলজিয়ামে ২০১৬ সালের এপ্রিল-জুন প্রান্তিকের তুলনায় ২০১৭ সালের একই প্রান্তিকে পোশাক রফতানি কমে যায় ১৭ দশমিক ৩২ শতাংশ। এই বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত—তিন মাসে দেশটিতে তৈরি পোশাক রফতানি হয়েছে ১৯ কোটি ডলার।

তিন মাসের ব্যবধানে কেবল জার্মানি ও স্পেনে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি বেড়েছে। বাকি দেশগুলোয় কমেছে। এই তিন মাসে ফ্রান্সে রেকর্ড পরিমাণ ২৪ শতাংশ তৈরি পোশাক রফতানি কমে গেছে। এছাড়া ইতালিতে কমেছে ১৭ দশমিক ৭০ শতাংশ। কানাডায় কমেছে ৯ শতাংশ। যুক্তরাষ্ট্রে কমেছে ৪ দশমিক ৩৭ শতাংশ। যুক্তরাজ্যে কমেছে ২ শতাংশেরও বেশি। নেদারল্যান্ডসে বাংলাদেশের পোশাক রফতানি কমেছে এক দশমিক ৪৩ শতাংশ।

প্রসঙ্গত, দেশের মোট পোশাক রফতানির ৯০ শতাংশের বেশি আয় আসে এই নয়টি দেশ থেকে। এর মধ্যে দেশভিত্তিক সবচেয়ে বেশি পোশাক রফতানি হয় যুক্তরাষ্ট্রে। জুলাই থেকে সেপ্টেম্বরে এই তিন মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি হয়েছে ১৩০ কোটি মার্কিন ডলার। আগের তিন মাসে অর্থাৎ এপ্রিল-জুনে রফতানি হয়েছিল ১৩৬ কোটি ৬০ লাখ ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের এপ্রিল-জুন প্রান্তিকের তুলনায় ২০১৭ সালের এপ্রিল-জুন প্রান্তিকে যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রফতানি কমে যায় ৭ দশমিক ২৮ শতাংশ।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, দেশে মোট রফতানির ৮২ দশমিক ৪৭ শতাংশ আয় হয় তৈরি পোশাক থেকে। এর মধ্যে ৩৯ দশমিক ২২ শতাংশ আয় হয় ওভেন গার্মেন্টস পণ্য থেকে। এর বাইরে ৪৩ দশমিক ২৫ শতাংশ আয় হয় নিটওয়্যার পণ্য রফতানি করে। এছাড়া, অন্যান্য পণ্য রফতানি করে আয় হয় ১৭ দশমিক ৫৩ শতাংশ।

গত ৫ বছর ধরে তৈরি পোশাক খাতে ৪০ লাখ কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন। এর মধ্যে ৮৫ শতাংশই নারী শ্রমিক। ২০১৬-১৭ অর্থবছরে দেশে চালু আছে ৪ হাজার ৪৮২টি তৈরি পোশাকের কারখানা।

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ