X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিদ্যুৎচালিত যানের সোলার চার্জিং স্টেশন স্থাপনে গতি শ্লথ

সঞ্চিতা সীতু
১৯ মার্চ ২০১৮, ২৩:২১আপডেট : ২০ মার্চ ২০১৮, ০৮:৩২

 

সোলার চার্জিং স্টেশন  (ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত) বিদ্যুৎ চালিত যানের সোলার চার্জিং স্টেশন স্থাপন কচ্ছপগতি ছাড়িয়ে যেতেই পারছে না।গত তিন বছরের পরিকল্পনায় মাত্র ১২টি চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে।পরিকল্পনায় থাকা আরও ১০টির এখনও নির্মাণ কাজই শেষ হয়নি। এই প্রসঙ্গে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, ‘ফিলিং স্টেশনগুলোর ভেতরে কিছু জায়গা নিয়ে এ ধরনের স্টেশন স্থাপনের পরিকল্পনা করা হয়েছে।তবে আলাদাভাবেও স্টেশন স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।’

বিদ্যুৎ বিভাগ বলছে, এরমধ্যে দেশে চার লাখ ইজিবাইক চলছে।এর বাইরে বিদ্যুৎ দিয়ে মোটর বাইক চলছে। এছাড়া স্থানীয়ভাবে রিকশা ও ভ্যানে ব্যাটারি সংযোজন করে মোটর চালানো হয়।রাজধানী ঢাকাতেই এমন কয়েক হাজার রিকশা রয়েছে, যেগুলো বিদ্যুৎ ব্যবহার করে চলছে।এছাড়া গ্রামীণ এলাকায় ব্যাটারিচালিত ভ্যান জনপ্রিয় হয়ে উঠেছে।তবে বিদ্যুৎচালিত রিকশা ও ভ্যানের কোনও সঠিক পরিসংখ্যান সরকারের হাতে নেই। দুর্বল নিয়ন্ত্রণ ব্যবস্থার কারণে সরকারের কোনও কর্তৃপক্ষই এসব যানের অনুমোদন দেয় না। স্থানীয়ভাবে পৌরসভার কাছ থেকে লাইসেন্স নিয়ে কোনও কোনও স্থানে এসব যান চলাচল করে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সম্প্রতি জাতীয় সংসদের এক প্রশ্নের উত্তরে জানান, ‘দেশের যানবাহনকে বিদ্যুতে চালানো গেলে বছরে ২ বিলিয়ন ডলার বা ১৬ হাজার কোটি টাকার জ্বালানি তেল সাশ্রয় করা সম্ভব।’ প্রতিমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ‘মানুষ নতুন প্রযুক্তিতে যেতে চায়।বৈদ্যুতিক যান পরিবেশবান্ধব ও সাশ্রয়ী হওয়ায় দিন দিন আগ্রহ বাড়ছে।’

বিদ্যুৎ বিভাগের পরিকল্পনায় বলা হচ্ছে, সরকার গ্রিডের বিদ্যুতের বাইরে সোলার দিয়ে এসব যানের বিদ্যুতের ব্যবস্থা করতে চায়। এজন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে সারাদেশে চার্জিং স্টেশন নির্মাণের পরিকল্পনা হয়। তিন বছর আগের করা পরিকল্পনার বাস্তবায়নের খোঁজ নিয়ে দেখা গেছে ২২টির মধ্যে মাত্র ১২টির নির্মাণ শেষ হয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ২২টির মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ৩টি স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে।চট্টগ্রামে ২টি ও সিলেটে ১টি স্টেশন স্থাপন করার কথা।পিডিবি এর মধ্যে চট্টগ্রামের আগ্রাবাদের অবস্থিত বিদ্যুৎ ভবনে ২০ কিলোওয়াট ক্ষমতার একটি স্টেশনের কাজ শেষ করেছে।বর্তমানে স্টেশনটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।অন্যদিকে সিলেটের শেখঘাট এলাকায় ২০ কিলোওয়াট ক্ষমতার স্টেশনটিও পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের (বিপবিবো) অধীনে ১৪ স্টেশন স্থাপনের পরিকল্পনা করেছে।এরমধ্যে কেরানীগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, কালিয়াকৈর, ধামরাই ও ভালুকায় স্থাপিত স্টেশনগুলো এখন পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ওজোপাডিকো) বরিশাল, খুলনা ও যশোরে কমপক্ষে একটি করে মোট ৫টি সোলার চার্জিং স্টেশন স্থাপন করার পরিকল্পনা করেছে।এরমধ্যে যশোরে একটি স্টেশন স্থাপন করেছে। খুলনা ও বরিশাল এলাকায় একটি করে ২১ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন চার্জিং স্টেশন স্থাপনের কাজ চলছে।

এছাড়া ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি) ২টি স্টেশন স্থাপনের কথা। দু’টিই স্থাপন কাজ শেষ হয়েছে। ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি (ডেসকো) ২টির মধ্যে একটির কাজ শেষ করেছে।

জানতে চাইলে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এ সম্পর্কে বলেন, ‘আগামীতে দেশে বিদ্যুৎচালিত যানের সংখ্যা বাড়বে। ফলে চার্জিং স্টেশন অনেক বেশি প্রয়োজন হবে।’ তিনি বলেন, ‘চার্জিং স্টেশনের জন্য জায়গা না পাওয়ায় স্টেশন স্থাপনের ক্ষেত্রে কিছুটা সমস্যা হচ্ছে। বর্তমানে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে এই চার্জিং স্টেশনগুলো স্থাপন করা হচ্ছে। ফিলিং স্টেশনগুলোর ভেতরে কিছু জায়গা নিয়ে এ ধরনের স্টেশন স্থাপনের পরিকল্পনা করা হয়েছে।তবে আলাদাভাবেও স্টেশন স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।’

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ