X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এসএমএস’র মাধ্যমে লোডশেডিংয়ের আগাম তথ্য জানাবে ৬ বিদ্যুৎ বিতরণ কোম্পানি

সঞ্চিতা সীতু
২৩ মে ২০১৮, ১৮:১৮আপডেট : ২৪ মে ২০১৮, ১০:৪১

 

৬ বিদ্যুৎ বিতরণ কোম্পানি মোবাইল ফোনে এসএমএস পাঠানোর মাধ্যমে লোডশেডিংয়ের আগাম তথ্য জানাবে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো। দেশের ছয়টি বিতরণ কোম্পানিকে এ বছরের মধ্যে এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বিদ্যুৎ বিভাগ। একইসঙ্গে জুন মাসের মধ্যে সব গ্রাহককে এসএমএসের মাধ্যমে বিলের তথ্য জানানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান জানান, ইতোমধ্যে ঢাকার স্বামীবাগ ও কাকরাইল এলাকার গ্রাহকদের লোডশেডিংয়ের আগাম তথ্য পাঠানোর কাজ শুরু করেছেন তারা। অন্য এলাকাগুলোতেও এই কাজ চালুর করার বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

ডেসকো’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বর্তমানে গুলশানের গ্রাহকরা লোডশেডিংয়ের আগাম তথ্য জানার সুবিধা পাচ্ছেন। তবে এখনও সব গ্রাহককে এই সুবিধা দেওয়া যাচ্ছে না। তবে কাজ চলছে। পর্যায়ক্রমে ডেসকো’র আওতাধীন সব এলাকায় এই কার্যক্রম চালু করা হবে। এছাড়া পিডিবি, ওজোপাডিকো এবং নেসকো তাদের গ্রাহকদের এসএমএসের মাধ্যমে লোডশেডিংয়ের তথ্য জানানোর বিষয়ে কাজ শুরু করেছে বলেও তারা বিদ্যুৎ বিভাগকে জানিয়েছে।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, এ বছরের জুনের মধ্যে শতভাগ গ্রাহককে এসএমএসের মাধ্যমে বিলের তথ্য জানানোর সেবার আওতায় নিয়ে আসার নিদের্শ দেওয়া হয়েছে। বুধবার (২৩ মে) বিদ্যুৎ বিভাগের সমন্বয় সভায় লোডশেডিংয়ের আগাম তথ্য জানানোর ব্যাপারে বিতরণ কোম্পানিগুলোকে তাদের সর্বশেষ কাজের অবস্থা সম্পর্কে অবহিত করতে বলা হয়েছে।

এদিকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানায়, এপ্রিল পর্যন্ত তাদের ২৬ লাখ ৮৮ হাজার ৪২৭ জন গ্রাহকের মধ্যে ১৯ লাখ ২২ হাজার ২৩০ জন গ্রাহককে এসএমএসের মাধ্যমে বিলের তথ্য দেওয়া শুরু করেছে তারা। মোট গ্রাহকের ৭১ দশমিক ৫২ শতাংশকে এই সেবা দেওয়া হচ্ছে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) জানায়, ১ কোটি ৬১ লাখ ৭০ হাজার গ্রাহক বর্তমানে এই সেবা পাচ্ছেন, যা মোট গ্রাহকের ৭৩ দশমিক ৫০ ভাগ। ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি) মোট ৯ লাখ ৫৫ হাজার ৬৪১ জন গ্রাহকের মধ্যে ৮ লাখ ১৮ হাজার ৪০৬ জনকে এই সেবার দিচ্ছে, যা মোট গ্রাহকের ৮৬ ভাগ। ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি (ডেসকো) তাদের ৭ লাখ ৪২ হাজার ৮৫৯ জন গ্রাহকের মধ্যে ৬ লাখ ৭৮ হাজার ৮৮৬ জনকে এসএমএস করে বিলের তথ্য জানায়, যা মোট গ্রাহকের ৯০ ভাগ। তবে এই গ্রাহকের মধ্যে প্রি-পেইড মিটার যারা ব্যবহার করছেন তারা নেই।

আরইবি সূত্রে আরও জানা যায়, পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ওজোপাডিকো) মোট ১০ লাখ ৭০ হাজার ৭২১ জনের গ্রাহকের মধ্যে ৯ লাখ ২৮ হাজার ৩১৫ জন গ্রাহককে এই সেবা দিচ্ছে, যা মোট গ্রাহকের ৮৬ দশমিক ৭০ ভাগ। নর্দান বিদ্যুৎ বিতরণ কোম্পানি (নেসকো) তাদের গ্রাহকদের মধ্যে ৬ লাখ ৪৯ হাজার গ্রাহককে এই সেবা দিচ্ছে, যা তাদের মোট গ্রাহকের ৪৮ ভাগ।

এ বিষয়ে জ্বালানি বিশেষজ্ঞ বি ডি রহমতউল্লাহ বলেন, ‘সরকারের মহাপরিকল্পনা অনুযায়ী ২০১৪ সালের পর থেকেই দেশে লোডশেডিং থাকার কথা না। কিন্তু এখনও দেশের অনেক অঞ্চলে লোডশেডিং হচ্ছে। চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করতে না পারার কারণেই এই ভোগান্তিতে পড়ছেন গ্রাহকরা। এ অবস্থায় সরকারের উচিত বিদ্যুৎ উৎপাদন পরিস্থিতি আরও ভালো করা।’

তিনি আরও বলেন, ‘লোডশেডিংয়ের আগাম তথ্য জানানোর বিষয়টি সরকারের একটি ভালো উদ্যোগ। গ্রাহক যদি আগেই জানতে পারেন কখন তার এলাকায় লোডশেডিং হবে, সেক্ষেত্রে কিছুটা সুবিধা সে পাবে।’

/এসএনএস/এএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ