X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-নেপাল যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠক ডিসেম্বরে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ নভেম্বর ২০১৮, ২০:০১আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ২০:০৭





বাংলাদেশ-নেপাল নেপাল থেকে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির লক্ষ্যে আগামী মাসে বাংলাদেশ-নেপাল যৌথ স্টিয়ারিং কমিটি এবং যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক বসছে। বৈঠকটি ১৯ নভেম্বর হওয়ার কথা ছিল। তবে সময় পিছিয়ে আগামী ৩ ও ৪ ডিসেম্বর করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।
বৈঠকের জন্য আট সদস্যের স্টিয়ারিং কমিটি ও ছয় সদস্যের ওয়ার্কিং কমিটি নেপাল যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।
বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, বাংলাদেশের মূল লক্ষ্য নেপালের জলবিদ্যুৎ খাতে বিনিয়োগ করা। এজন্য দুই দেশের সরকার সম্মত হয়েছে। বাংলাদেশ মনে করছে নেপালে বিনিয়োগ করলে বাংলাদেশ সস্তায় জলবিদ্যুৎ পেতে পারে। অন্যদিকে শীতের সময় নেপালে বিদ্যুৎ রফতানি করা সম্ভব।
বাংলাদেশে গ্রীষ্মে ১৪ হাজার মেগাওয়াট চাহিদা সৃষ্টি হয়। কিন্তু শীতে চাহিদা নেমে আসে সাত থেকে আট হাজার মেগাওয়াটে। তখন পানির স্তর নিচে নেমে যাওয়ায় নেপাল জলবিদ্যুৎ উৎপাদন করতে পারে না। ফলে বাংলাদেশ ওই সময়ে নেপালে বিদ্যুৎ বিক্রি করতে পারে।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহম্মদ হোসেইন বলেন, ‘কমিটিগুলো মূল কাজ হবে দুই দেশের মধ্যে বিদ্যুৎ খাতের বিষয়ে সহযোগিতা বাড়াতে কী ধরনের কর্মপন্থা নির্ধারণ করা যায় তা বের করা, সে বিষয়ে পরামর্শ দেওয়া এবং প্রয়োজনে সুপারিশ করবে কমিটির সদস্যরা।’ তিনি জানান, বাংলাদেশ ও নেপালের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। এখন একটি চূড়ান্ত চুক্তি করার বিষয়ে আলোচনা চলছে। সেই চুক্তির খসড়া তৈরি করা হয়েছে। সেটি চূড়ান্ত করার বিষয়েও বৈঠকে আলোচনা হবে।
বিদ্যুৎ বিভাগের উপসচিব খালেদ মোহম্মদ জাকির সই করা চিঠিতে আগামী ৩ ও ৪ ডিসেম্বর এই বৈঠক করার প্রস্তাব দেওয়া হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বিদ্যুৎ বিভাগ।
গত আগস্টে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউসকে প্রধান করে আট সদস্যের যৌথ স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিতে আরও রয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক-২, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন), বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) চেয়ারম্যান, পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) ব্যবস্থাপনা পরিচালক, পাওয়ার সেলের মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব (উন্নয়ন)।
অন্যদিকে বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিবকে (উন্নয়ন) প্রধান করে ছয় সদস্যর যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। কমিটিতে আরও আছেন পাওয়ার সেলের মহাপরিচালক, পিডিবির আইপিপি সেলের প্রধান প্রকৌশলী, পিজিসিবি’র পরিকল্পনা এবং উন্নয়নের প্রধান প্রকৌশলী। এর বাইরে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই জন প্রতিনিধি ওয়ার্কিং গ্রুপে আছেন।
এ বিষয়ে পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ বলেন, ‘ভারত থেকে বিদ্যুৎ আমদানির ক্ষেত্রেও একটি স্টিয়ারিং কমিটি ও ওয়ার্কিং কমিটি আছে। দুই দেশের প্রতিনিধি নিয়েই এই কমিটিগুলো গঠন করা হয়েছে। একইভাবে নেপালের সঙ্গেও কমিটি গঠন করা হয়েছে।’ তিনি বলেন, ‘বিমসটেক সম্মেলনে বিদ্যুৎ নিয়ে যেসব বিষয় আলোচনা হয়েছে তা ফলপ্রসূ করার উদ্যোগ নেবে কমিটি। পাশাপাশি চূড়ান্ত চুক্তির খসড়াও তারা তৈরি করবে। ডিসেম্বরে এই বৈঠক হওয়ার কথা রয়েছে।’
প্রসঙ্গত, গত ১০ আগস্ট বিদ্যুৎ খাতের সহযোগিতার জন্য বাংলাদেশ ও নেপালের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। নেপালের রাজধানী কাঠমান্ডুতে এই স্মারক সই হয়। ওই অনুষ্ঠানে জানানো হয়েছিল, অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার মাধ্যমে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় করে আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ও অগ্রগতির জন্য বিদ্যুতের চাহিদা মেটাতে এই সমঝোতা স্মারক সই করা হয়েছে। এ সমঝোতার মূল লক্ষ্য বিনিয়োগ ও বিদ্যুৎ প্রকল্পের উন্নয়নসহ বিদ্যুৎ খাতে উভয় পক্ষের সহযোগিতা।
এরপর বিমসটেক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদ্যুতের বিষয়ে বৈঠক করেন নেপালের প্রধানমন্ত্রী, যাতে দুই দেশের বিদ্যুৎ আমদানির বিষয়টি প্রাধান্য পায়।
নেপালে ৩০ হাজার মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা থাকলেও দেশটি সামান্য পরিমাণ উৎপাদন করছে। ভারতের বিভিন্ন কোম্পানি কয়েকটি জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করার উদ্যোগ নিয়েছে দেশটিতে। জিএমআর নামে ভারতীয় একটি কোম্পানি নেপালে জলবিদ্যুৎ উৎপাদন করছে। তারা বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রির প্রস্তাবও দিয়েছে। এছাড়া ভারতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি এনভিভিএন নেপাল থেকে ৫০০ থেকে ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে বিক্রি করতে আগ্রহী। এজন্য বাংলাদেশ সরকার অথবা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে দীর্ঘমেয়াদি বিদ্যুৎ বিক্রয় চুক্তি সইয়ের প্রস্তাব দিয়েছে তারা।

/এনএসএস/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত