বেলারুশ গেছেন বাণিজ্যমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৪৭, এপ্রিল ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৪৮, এপ্রিল ২৩, ২০১৯

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি (ছবি: ফোকাস বাংলা)বাংলাদেশ ও বেলারুশের মধ্যকার বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক যৌথ কমিশনের প্রথম সভায় যোগ দিতে বেলারুশ গেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রবিবার (২১ এপ্রিল) বেলারুশের উদ্দেশ্যে তিনি ঢাকা ত্যাগ করেছেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) ও বুধবার (২৪ এপ্রিল) রেলারুশের রাজধানী মিনস্কে এ সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে বেলারুশ সফর করেন। এ সফরের বিভিন্ন বিষয়ও তিনি ফলোআপ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের পর থেকে বেলারুশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে গতিশীলতা আসে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বাণিজ্যমন্ত্রী ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে রয়েছেন- পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যারিফ কমিশন, এফবিসিসিআই, বিকেএমইএ, বিজিএমইএয়ের প্রতিনিধি, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি, বেলারুশের কনসাল জেনারেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বেলারুশের সঙ্গে বাংলাদেশের সম্পাদিত বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তির আওতায় দু’দেশের মধ্যে যৌথ কমিশনের সভাটি অনুষ্ঠিত হলে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি ও রফতানি সম্প্রসারণের বিষয়ে বেলারুশের সঙ্গে সরাসরি আলোচনার পথ প্রশস্ত হবে। একইসঙ্গে ইউরোপিয়ন ইকোনমিক ইউনিয়নভুক্ত দেশগুলো শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার প্রাপ্তির বিষয়ে বেলারুশের সমর্থন পেতে প্রচেষ্টা জোরদার করা সম্ভব হবে।

বাণিজ্যমন্ত্রী ২৫ এপ্রিল দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

 

/এসআই/এনআই/

লাইভ

টপ