‘ইদান’ পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩৮, সেপ্টেম্বর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৪৮, সেপ্টেম্বর ১৯, ২০১৯

ফজলে হাসান আবেদশিক্ষার উন্নয়নে অবদান রাখায় এ বছর ইদান পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ার এমেরিটাস স্যার ফজলে হাসান আবেদ। এ পুরস্কারটিকে শিক্ষাক্ষেত্রে বিশ্বে সবচেয়ে বড় আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে গণ্য করা হয়। আগামী ডিসেম্বরে হংকংয়ে ফজলে হাসান আবেদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এই পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে হংকংভিত্তিক ইদান প্রাইজ ফাউন্ডেশন।

ব্র্যাক এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি স্বর্ণপদক এবং পুরস্কারের অর্থমূল্য বাবদ ৩০ মিলিয়ন হংকং ডলার (৩.৯ মিলিয়ন মার্কিন ডলার বা ৩৩ কোটি টাকা) দেওয়া হবে।

এ প্রসঙ্গে ফজলে হাসান আবেদ বলেন, ‘ইদান পুরস্কার থেকে পাওয়া অর্থ ব্র্যাকের শিক্ষা কার্যক্রম বিস্তারে বিশেষ সহায়ক হবে। এই তহবিল আমরা দুটি কাজে ব্যয় করবো। প্রথমত আমাদের শিক্ষা কার্যক্রম জোরদার করতে এবং দ্বিতীয়ত আরও নতুন নতুন প্লে ল্যাব প্রতিষ্ঠা করবো।’

প্লে ল্যাবপ্রসঙ্গেত, ইদান প্রাইজ ফাউন্ডেশন দুটি ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কারটি দিয়ে থাকে। এর একটি হচ্ছে শিক্ষা গবেষণা, এ বছর যেটি পাচ্ছেন স্যার ফজলে হাসান আবেদ। অপরটি শিক্ষা উন্নয়ন। এ বছর সেই পুরস্কারটি পাচ্ছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ ডেভেলপমেন্টাল নিউরোসায়েন্স-এর অধ্যাপক ঊষা গোস্বামী।

 

/জিএম/এনআই/

লাইভ

টপ