১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন ছাড়া এলসি নয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪৭, অক্টোবর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৫, অক্টোবর ০৭, ২০১৯





বাংলাদেশ ব্যাংক১৩ ডিজিটের মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট (অনলাইন) নিবন্ধন না থাকলে আগামী ১ নভেম্বর থেকে আমদানিকারকদের পক্ষে ঋণপত্র (এলসি) ইস্যু করা যাবে না। সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
এর আগে গত ২৯ সেপ্টেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ ব্যাপারে নির্দেশনা দিয়েছিল। এনবিআরের ওই নির্দেশনা অনুসরণের জন্য কেন্দ্রীয় ব্যাংক দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে চিঠি দিয়েছে।
ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক (কমিশনার) সৈয়দ মুসফিকুর রহমানের সই করা ওই নির্দেশনায় বলা হয়েছে, ১৩ ডিজিট বা সংখ্যার নিবন্ধন ছাড়া অনলাইনে মাসিক রিটার্ন দাখিল করা সম্ভব নয়।
এদিকে, ১৩ সংখ্যার নিবন্ধন নেওয়ার সময় আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ের পর কোনও বাণিজ্যিক ব্যাংক পুরনো নিবন্ধনের বিপরীতে এলসি খুলতে পারবে না।
এনবিআরের নির্দেশনায় বলা হয়েছে, গত ১ জুলাই থেকে মূসক বা ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন কার্যকর হয়েছে। এটির ব্যবস্থাপনা অনলাইনভিত্তিক হওয়ায় এর আওতায় ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানগুলোর তথ্যভাণ্ডার হালনাগাদ করা দরকার। এ লক্ষ্যে সব করদাতাকে পুরনো ১১ অথবা ৯ সংখ্যার মূসক নিবন্ধনের পরিবর্তে ১৩ সংখ্যার নিবন্ধন নিতে হবে। নতুন এই নিবন্ধন নেওয়ার জন্য গত ১৪ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

/জিএম/এইচআই/এমএমজে/

লাইভ

টপ