behind the news
IPDC  ad on bangla Tribune
Vision  ad on bangla Tribune

চীনের আর্থিক কাঠামো দুর্বল হচ্ছে: মুডি

বাংলা ট্রিবিউন ডেস্ক১৫:০৫, মার্চ ০২, ২০১৬



চীনের অর্থনীতিচীনের আর্থিক স্থিতিশীলতার বিষয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক রেটিং এজেন্সি মুডি। সংস্থাটি এর আগে জানিয়েছিল চীনের অর্থনীতি অনেক স্থিতিশীল। তবে সম্প্রতি চীনের অর্থনীতি নিম্নমুখী হতে চলেছে বলে জানিয়েছে সংস্থাটি। 
বিবিসির এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে।
চীনের বর্তমান ঋণের পরিমানের উপর ভিত্তি করে সংস্থাটি এর আগে জানিয়েছিল যদি আর্থিকখাতে দেশটি প্রায়োজনীয় সংস্কার না করে তবে ভবিষ্যতে অর্থনীতি নিম্নমুখী হবে। চীনের আর্থিক খাতে বাস্তবায়নাধীন অসম্পূর্ণ সংস্কার সম্পর্কে এর আগেও সংস্থাটি উদ্বেগ প্রকাশ করেছিল।
মুডির এক প্রতিবেদনে বলা হয়েছে, আর্থিক খাতের প্রয়োজনীয় ও পর্যাপ্ত সংস্কার ছাড়া চীনের জিডিপি নিম্নমুখী হতে থাকবে। কারণ অতিরিক্ত ঋণ দেশটিতে বিনিয়োগ কমাবে এবং বর্ধিত জনসংখ্যা দেশটির পক্ষে থাকবে না। প্রতিষ্ঠানটির ধারণার চেয়েও সরকারি ঋণের পরিমান বেড়েছে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
চীনের বর্তমান রেটিং ‘এএ৩’ থাকলেও ভবিষ্যতে তা বাজার থাকবে কি না তা নিশ্চিত করেনি সংস্থাটি। তবে সংস্থাটি জানিয়েছে, দেশটির বর্তমান আর্থিক ভারসাম্যহীনতা কাটাতে ও আর্থিক সংস্কারের এখনও যথেষ্ট সময় আছে।
মাত্র এক সপ্তাহ আগে চীন বিশ্ব অর্থনৈতিক কমিউনিটিকে দেশটির আর্থিক স্থিতিশীলতার কথা অবহিত করেছিল। সাংহাইয়ে জি-২০ সম্মেলনে দেশটির অর্থমন্ত্রী জানিয়েছিলেন দেশটি এখন যে অর্থনৈতিক চাপ অনুভব করছে তা নিজেই কাটিয়ে উঠতে সক্ষম।
চীন বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ হলেও দেশটি গত ২৫ বছর ধরে ধীর গতিতে এগিয়ে যাচ্ছে। বর্তমান দেশটি রপ্তানি নির্ভর থেকে ভোগ ও সেবা নির্ভর হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। চীনের অর্থনীতে ধস বিশ্ব আর্থিক বাজারে অনিশ্চয়তা সৃষ্টি করতে পারে। এমনকি দেশটিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের দামও কমতে পারে বলে মুডির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
/এসএনএইচ

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ