ঋণ আদায়ে নিলামে উঠছে এজাক্স জুট মিল, ক্ষুব্ধ শ্রমিকরা

Send
খুলনা প্রতিনিধি
প্রকাশিত : ২২:২৯, এপ্রিল ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২২:৫৫, এপ্রিল ১৯, ২০১৬

খুলনাঋণের ৭৪ কোটি টাকা আদায় করতে নিলামে তোলা হচ্ছে খুলনার মীরেরডাঙ্গা শিল্পাঞ্চলের ব্যক্তি মালিকানাধীন এজাক্স জুট মিল। মিলের নতুন ব্যবস্থাপনা কমিটির দায়িত্ব নেওয়ার ৩ মাসের মাথায় সোনালী ব্যাংক কর্তৃপক্ষ এ নিলাম ডেকেছে।
জানা যায়, বিভিন্ন সময় কওছার জামান বাবলাসহ ৫ জন মালিক মিল বন্ধক রেখে সোনালী ব্যাংক থেকে মোট ৭৩ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ৯শ’ ৯৩ টাকা ঋণ নেন। পরে দীর্ঘদিন ধরে ঋণ পরিশোধ না করায়  গত ১ এপ্রিল জাতীয় পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করে ব্যাংক কর্তৃপক্ষ।
আরও পড়ুন: বাসে-ক্যাবে ফ্রি ইন্টারনেট
এদিকে, মিলের মালিকানা পরিবর্তন এবং নতুন মালিকের ঘোষণায় মিলের প্রায় ৫ হাজার স্থায়ী ও অস্থায়ী শ্রমিক কর্মচারী আশায় বুক বাঁধেন। কিন্তু সোনালী ব্যাংক কর্তৃপক্ষ মিলটি নিলামে তোলায় শ্রমিকদের মধ্যে চরম হতাশা ও অসন্তোষ বিরাজ করছে। বিজ্ঞপ্তি প্রকাশের খবরে অবিলম্বের পিএফ ফান্ডের বকেয়া পাওনাসহ চূড়ান্ত বিলের টাকা পরিশোধের দাবিতে গেটসভা, সমাবেশসহ আন্দোলন কর্মসূচি পালন করছেন শ্রমিকরা।
মিলের ভারপ্রাপ্ত সিবিএ সভাপতি বকতিয়ার সিকদার বলেন, শ্রমিকদের চূড়ান্ত বিল পরিশোধ না করলে কাউকে মিলের মধ্যে প্রবেশ করতে দেওয়া হবে না। শ্রমিকদের পাওনা দ্রুত পরিশোধ করা না হলে রাজপথ-রেলপথ অবরোধসহ কঠোর কর্মসূচি দেওয়া হবে।
মিলের সিবিএ’র সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, ৩ বছর বন্ধ থাকার পর আন্দোলন করে মিলটি সচল করা হয়েছে। এই তিন বছরে শ্রমিকদের বকেয়া প্রায় ৫০ কোটি টাকা এবং ব্যবসায়ীদের কাছে প্রায় ৫০ কোটি টাকা পাওনা রয়েছে।

২০১৩ সকল কার‌্যক্রম বন্ধ হয়ে যায় মিলটির। আন্দোলন সংগ্রামে পর ২০১৬ সালের ১৪ জানুয়ারি মিলটির নতুন ব্যবস্থাপনার দায়িত্ব নেন সাবিল গ্রুপের বাগেরহাট নিউ বসুন্ধরা রিয়েল এস্টেটের মালিক এম এম এ মান্নান তালুকদার।

 আরও পড়ুন: ঔদ্ধত্যের সীমা লঙ্ঘন করেছেন ইমরান: লেনিন

 

/এসএনএইচ/এমএসএম/ 

লাইভ

টপ