X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বাঁশ সিনড্রোম...

শুভ কিবরিয়া
৩০ জুন ২০১৬, ১২:৪৫আপডেট : ৩০ জুন ২০১৬, ১৩:০৩

শুভ কিবরিয়া বাঁশ খুব কাজের জিনিস। দোলনা থেকে কবর পর্যন্ত বাঙালির বাঁশ লাগে। তবু বাঁশ নিয়েই বাঙালির যত আদিখ্যেতা। প্রিয়জন কাউকে বাঁশ দেওয়া হচ্ছে খবরটি পেলে আমাদের বুক বেদনায় চিনচিন  করে ওঠে। আবার শত্রুপক্ষ বাঁশ খাচ্ছে জানলে আনন্দে আমাদের বগল বাজাতে ইচ্ছে করে। এই বাঁশ জগতেই আমাদের আবাস। বিপদে পড়লে আমরা বাঁশ খাই, আবার সুযোগ পেলে বাঁশ দেই।
মাঝখানে রডের বদলে বাঁশ দিয়ে নির্মাণ কাজ হচ্ছিল বলে সেটা নিয়ে হৈচৈ পড়ে। এই আকামটি করেছিলেন যে কন্ট্রাক্টর তিনি সরকারদলীয় প্রভাবশালী নেতা বলে শেষ পর্যন্ত তার টিকিটি ছোঁয়া যায়নি বটে কিন্তু সোশাল মিডিয়া থেকে মেইনস্ট্রিম মিডিয়া সর্বত্রই এই বাঁশ কাহিনি ব্যাপক আলোড়ন তোলে। হালে বাঁশ এবং তার মাসতুতো ভাই বাঁশি নানাভাবে আলোচনায় আসছে। দেশে জঙ্গিবিরোধী লড়াই চলছে। এই লড়াইয়ের আগেভাগে আছেন আমাদের পুলিশ ভাইয়েরা। জঙ্গিনিধন কর্মসূচি নিয়েছে সরকার আর তা মাঠপর্যায়ে বাস্তবায়নে জোর ভূমিকা রাখছেন পুলিশ ভাইয়েরা। আপতত তারা বাঁশ ও বাঁশি দিয়ে এই লড়াইকে তৃণমূলে ছড়িয়ে দিতে চাচ্ছেন। বিভিন্ন জেলায় পুলিশ কর্তারা এ বিষয়ে সমাবেশ করছেন। বাঁশ ও বাঁশি সরবারাহ করছেন। জনমানুষকে জঙ্গিবিরোধী লড়াইয়ে বাঁশ ও বাঁশির কসরত শেখাচ্ছেন।
এরকমই একটি সমাবেশ ঘটেছে নড়াইলের লোহাগড়া উপজেলায়। একটি জাতীয় দৈনিকের খবর অনুযায়ী, সম্প্রতি নড়াইলে এক জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সমাবেশ করে নড়াইলের লোহাগড়ায় জনতার হাতে বাঁশের লাঠি ও বাঁশি তুলে দিয়েছে পুলিশ। এর আগে লোকজন লাঠিমিছিল নিয়ে সমাবেশে যোগ দেয়। নড়াইলের লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের চত্বরে ২৮ জুন ২০১৬ মঙ্গলবার আয়োজিত এ সমাবেশে পুলিশের খুলনা রেঞ্জের উপ মহাপরিদর্শক (ডিআইজি) এসএম মনির উজ জামান উপজেলার সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের হাতে বাঁশের লাঠি ও বাঁশি তুলে দেন। সমাবেশ শেষে ডিআইজির নেতৃত্বে একটি লাঠিমিছিল বের হয়। মনির উজ জামান সমাবেশে বলেন, ‘আত্মরক্ষার অধিকার আপনাদের আছে। দণ্ডবিধির ৯৬ থেকে ১০৬ ধারায় এটি বলা আছে।’
দুই.
বাঁশ আর বাঁশির সমগোত্রীয়তার সঙ্গে আত্মরক্ষার অধিকার কতটা মানানসই তা বলা মুশকিল। তবে ডিআইজি মহোদয়ের কথা বাঁশের সীমানায় থামেনি। তা বাঁশির সীমানা মেনেছে। বাঁশির সুরের মতো তা অনেক দূর ছড়িয়ে গেছে। তাইতো তিনি ওই বক্তৃতায় বলেন, ‘কিছু জ্ঞানপাপী জনগণের হাতে বাঁশের লাঠি তুলে দেওয়া নিয়ে অপপ্রচার চালাচ্ছেন। সেই জ্ঞানপাপীদের প্রশ্ন করতে চাই, যখন পুরোহিত স্কুল-কলেজের শিক্ষক, ও সাধারণ মানুষকে হত্যা করা হয়, তখন আপনাদের বুকে ব্যথা লাগে না? কুলাঙ্গারদের বিরুদ্ধে অভিযান চালালে আপনাদের মায়াকান্না শুরু হয়? যারা নিজেদের বুদ্ধিজীবী দাবি করেন, রাত জেগে টেলিভিশনে ইনিয়ে-বিনিয়ে কথা বলেন, আন্তর্জাতিক প্রভুদের পদলেহন করেন, তাদের সতর্ক করে বলতে চাই, কোথায় ছাড় দিতে হবে, কোথায় আইন প্রয়োগ করতে হবে, তা আমাদের জানা আছে। মধ্যরাতের টেলিভিশন ছেড়ে আপনারা জনতার কাতারে এসে দাঁড়ান।’
ডিআইজিবাবুর এই ছাড় দেওয়া আর আইনপ্রয়োগের সীমা নির্ধারণের আওয়াজটা বেশ আমুদে ও উত্তেজনাকর। বলা বাহুল্য বাঁশি দিতে এসে ডিআইজবাবু  তার না পছন্দের টকশোজীবিদের, দাবিদার বুদ্ধিজীবিদের অনেকটাই বাঁশ দিয়ে গেলেন। বাঁশি বাদ দিয়ে বাঁশ দেওয়ার এই প্রবণতাই বাংলাদেশের সমকালীন রাজনীতি ও সমাজে সবচাইতে চালু মাল এখন।
তিন.
এইরকম বাঁশ চালানোর কাজটি সম্প্রতি সংসদে সেরেছেন হুসেইন মুহাম্মদ এরশাদ। বাজেটের ওপর সাধারণ আলোচনায় এরশাদ বলেছেন, দেশে সুশাসন আজ প্রশ্নবিদ্ধ নয়, সুশাসন গুলিবিদ্ধ। এরশাদের এই বাঁশ দিয়ে বাঁশি বাজানো উপমাটা বেশ মনকাড়া। মনে রাখতে হবে সংসদে সরকারের কাজের সমালোচনা করে এই কথা  বলেছেন জেনারেল এরশাদ যিনি এই সরকারেরই প্রধানমন্ত্রীর বিশেষ দূত।
আবার সংসদে সুশাসনের বাঁশি বাজাচ্ছেন সেই এরশাদ যিনি এদেশের দীর্ঘতম সামরিক স্বৈরাচার হিসাবে ইতিহাস খ্যাত। যা হোক এটাই বাঁশ আর বাঁশির কাজ। বাঁশ যার হাতে থাকে সেই বাঁশ পেটাতে পারে। আবার বাঁশি যার হাতে থাকে সেই তেমন করে তার নিজের মতো করেই বাঁশি বাজাতে থাকে। এখন আমরা এরশাদের বাঁশি শুনি। তিনি সংসদে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলছেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়েছে। এই টাকা ক্যাসিনোতে পাওয়া গেছে। এ ঘটনায় ফরাস উদ্দীনের নেতৃত্বে তদন্ত করা হয়েছে। কেন এই তদন্ত রিপোর্ট প্রকাশ করা হচ্ছে না। কেন অপরাধীদের আড়াল করে রাখছেন? লুটপাট হবে কিন্তু প্রতিকারে কোনও ব্যবস্থা নেওয়া হবে না, এটা বিচারহীনতার লক্ষণ।’
সামরিক স্বৈরাচার এরশাদ সাহেব বিচারহীনতার কথা বলছেন! সেই কথা শুনে আর বাঁশ চালাতে ইচ্ছে হয় না। আমরা বাঁশ ছেড়ে  বরং বাঁশিতে ফু দিতে থাকি। দু’চারটা বাঁশমুখো কৌতুক শুনি।
চার.
কৌতুক-১
দেশের রাজনৈতিক অবস্থা খারাপ। বেসামরিক সরকার ঠিকমত দেশ চালাতে পারছে না। নানা অরাজকতা। এরকম পরিস্থিতিতে ক্যু হোল। সকাল ১০টার মধ্যে সারাদেশে হঠাৎ করে সেনাবাহিনী নামলো। মাইকে ঘোষণা এলো, এগারোটার মধ্যে সবাইকে বাড়িতে ঢুকতে হবে। কেউ না মানলে দেখামাত্র গুলি করা হবে।
লোকজনের মধ্যে হুড়োহুড়ি পড়ে গেলো। সবাই ঘরমুখো ছুটেছে। কে কার আগে বাড়িতে পৌঁছুতে পারে। এরমধ্যে পৌনে এগারোটার দিকে হঠাৎ করে গুলির আওয়াজ শোনা গেলো। ঘটনাস্থলে এগিয়ে এলেন দায়িত্বপ্রাপ্ত সামরিক অফিসার। পনেরো মিনিট আগেই কে আবার গুলি করলো? গিয়ে দেখেন এক পথচারি গুলি খেয়ে রাস্তায় মরে পড়ে আছে। পাশেই অস্ত্র হাতে এক সেনা সদস্য দাঁড়িয়ে পায়চারি করছে।
কী ব্যাপার!! একে মারলে কেন?
স্যার ওর বাড়ি অনেক দূরে, পনের মিনিটে বাড়ি পৌঁছুতে পারবে না....।
কৌতুক-২
নাট্যকার জর্জ বার্নাড শ’ তার ‘সেন্ট জোন’ নাটকের প্রথম অভিনয় রাতে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান উইনস্টন চার্চিলকে। দুটি টিকিটের সঙ্গে পাঠানো একটি চিরকুটে লেখেন, একটি টিকিট আপনার জন্য আর একটি টিকিট আপনার বন্ধুর জন্য; অবশ্য যদি আপনার কোনও বন্ধু থাকে!
চার্চিল নাটক দেখতে যাননি। তবে তিনি একটি ফিরতি চিরকুট পাঠান। তাতে লেখেন , ‘প্রথম অভিনয় রাতে উপস্থিত না হতে পারায় দুঃখিত। সম্ভব হলে দ্বিতীয় রাতের জন্য টিকিট পাঠাবেন। অবশ্য আদৌ যদি দ্বিতয়িবার মঞ্চস্থ হয়!
পাঁচ.
বাঁশ দিয়ে আলোচনা শুরু করেছিলাম। বাঁশিতে থেমেছিলাম। বাঁশ আর বাঁশির কাজ দুই। দুই তার তরিকা। বাঁশের কাজ বাঁশিতে হয় না। বাঁশির কাজ বাঁশে চলে না। যার কাজ তাকেই করতে হয়। আবার এই কাজের নিয়মও আলাদা। রাজনীতিবিদের কাজ পুলিশ করলে চলে না। পুলিশের কাজও রাজনীতিবিদের নয়।  রাষ্ট্র চলা উচিত তার সিস্টেমে। সেই সিস্টেম চালানোর কথা রাজনীতিবিদদের। তাদেরই থাকা দরকার ড্রাইভিং হুইলে। বুদ্ধিজীবিরা জ্ঞান দিয়ে তাদের সহায়তা করবেন। তারা রাষ্ট্র ও রাজনীতির ডাঁশপোকা হয়ে কাজ করলে রাজা ও রাষ্ট্র দুইই সঠিক পথে চলতে পারে। জ্ঞান আর লাঠির কাজ এক নয়। জ্ঞানকে লাঠি দিয়ে চালাতে গেলে রাষ্ট্র বিষম খায়। তার নীতি ও নৈতিকতা বহাল থাকে না। রাষ্ট্রের ন্যায্যতাও বিঘ্নিত হয়। বাংলাদেশে বাঁশির জায়গা বাঁশ দখল করছে। সর্বত্রই চলছে বাঁশ সিনড্রোম। ভয়টা সেখানেই।

লেখক: নির্বাহী সম্পাদক, সাপ্তাহিক

আরও খবর: যেভাবে পুলিশের সোর্স হয়ে ওঠে মুছা

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
সর্বশেষসর্বাধিক

লাইভ