X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে শিলাইদহ কুঠিবাড়িতে নানা আয়োজন

কুষ্টিয়া প্রতিনিধি
০৭ মে ২০২৪, ১৮:২৬আপডেট : ০৭ মে ২০২৪, ১৮:৩১

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার স্মৃতিধন্য কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ কুঠিবাড়িতে উদযাপিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী জন্মজয়ন্তী উৎসব। বর্ণিল এই উৎসবকে ঘিরে কুঠিবাড়িতে নেওয়া হয়েছে নানা প্রস্তুতি। প্রতি বছরের মতো এবারও কবির জন্মজয়ন্তী উপলক্ষে ২৫ ও ২৬ বৈশাখ নানা আয়োজনের মধ্যে রয়েছে আলোচনা সভা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়া কুঠিবাড়ি চত্বর ঘিরে বসেছে বাংলার চিরায়ত গ্রামীণ মেলা। জন্মজয়ন্তী উপলক্ষে দুই দিনব্যাপী গ্রামীণ মেলায় রঙবেরঙের বাহারি পণ্য দিয়ে দোকান সাজাতে ব্যস্ত দোকানিরা। আয়োজনের কোথাও রাখছেন না কোনও ত্রুটি।

জন্মজয়ন্তী উদযাপনের প্রস্তুতির কর্মকাণ্ড তদারকি করেছে জেলা প্রশাসন। অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বুধবার (২৫ বৈশাখ) ১৬৩তম জন্মজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করবেন কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ।

জন্মজয়ন্তী অনুষ্ঠানে গান পরিবেশন করবে দেশ এবং দেশের বাইরে থেকে আসা ৫৯টি রবীন্দ্র সংগীতের দল।

জন্মজয়ন্তী উৎসবকে ঘিরে কুঠিবাড়িতে নেওয়া হয়েছে নানা প্রস্তুতি আয়োজনকে সফল করতে প্রত্নতত্ত্ব বিভাগও নিয়েছে প্রয়োজনীয় সব পদক্ষেপ। শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ির কাস্টোডিয়ান আল আমিন হুসাইন জানান, বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রত্নতত্ত্ব অধিদফতর এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং জেলা প্রশাসন কুষ্টিয়ার আয়োজনে কুঠিবাড়িতে অনুষ্ঠিত হচ্ছে এই উৎসব। অনুষ্ঠানকে সামনে রেখে শিলাইদহ কুঠিবাড়িকে প্রস্তুত করা করা হচ্ছে।

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকিবুল ইসলাম ইসলাম বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর তরফ থেকে সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। অনুষ্ঠান এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। অতিথি ও দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ ভূমিকা রাখবো।’

এ বিষয়ে কুমারখালী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম মিকাইল ইসলাম বলেন, ‘রবীন্দ্র স্মৃতিবিজড়িত শিলাইদহে বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। বিরূপ আবহাওয়া নিয়ে শঙ্কা থাকলেও আয়োজনে নেই কোনও গড়িমসি। সবার সহযোগিতায় নির্ধারিত সময়ের মধ্যেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপন করতে পারবো বলে মনে করি।’

উল্লেখ্য, রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য ভাবনা ও অনন্য সাহিত্যকর্ম সৃষ্টিতে কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়ির রয়েছে বিশেষ অবদান ও ভূমিকা। ঠাকুর পরিবারের জমিদারি পরিচালনার জন্য এখানে এসে তিনি ভালোবেসেছিলেন ছায়াঘেরা নিভৃত পল্লি শিলাইদহকে। এ ছাড়া আকৃষ্ট হয়েছিলেন এখানকার নৈসর্গিক দৃশ্য এবং প্রমত্তা পদ্মা নদী ও পদ্মার বুক থেকে বেরিয়ে আসা গড়াই নদীর প্রতি। ছায়াঘেরা নিভৃত পল্লির এই কুঠিবাড়ি এবং পদ্মা ও গড়াই নদীর বুকে রচিত হয়েছে কবির সাহিত্যকর্মের শ্রেষ্ঠাংশ। শিলাইদহের কুঠিবাড়ি কবির সাহিত্যকীর্তি ও নানা রচনার সঙ্গী। কবিগুরুর পদস্পর্শে শিলাইদহ গ্রামটি বিশেষ মর্যাদা ও পরিচিতি লাভ করে।

/এমএএ/
সম্পর্কিত
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবপ্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
গানে-কবিতায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন সঙ্গীতালয়ের
সর্বশেষ খবর
রাইমা নাকি সুচিত্রা!
রাইমা নাকি সুচিত্রা!
বাংলাদেশের স্কোয়াশকে ঘিরে অলিম্পিক স্বপ্ন, তবে…
বাংলাদেশের স্কোয়াশকে ঘিরে অলিম্পিক স্বপ্ন, তবে…
বিদ্যুৎ উৎপাদনে বিকল্প ও সহজ উৎস খুঁজতে হবে: নসরুল হামিদ
বিদ্যুৎ উৎপাদনে বিকল্প ও সহজ উৎস খুঁজতে হবে: নসরুল হামিদ
এআইইউবিতে এনভায়রনমেন্টাল পিউরিফিকেশন সিস্টেম সেমিনার
এআইইউবিতে এনভায়রনমেন্টাল পিউরিফিকেশন সিস্টেম সেমিনার
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক