X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বজ্রাঘাতে নিহতের লাশ পাহারায় কাটছে স্বজনদের রাত

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৪ মে ২০১৬, ২৩:১৭আপডেট : ১৫ মে ২০১৬, ০১:১১

দেশের বিভিন্ন স্থানে কয়েকদিনের বজ্রাঘাতে নিহতদের কবরে পাহারা বসানোর খবর পাওয়া গেছে। কুসংস্কারাচ্ছন্ন নানা আচার অনুষ্ঠানসহ অবৈজ্ঞানিক বিভিন্ন চিকিৎসা পদ্ধতিতে বজ্রাঘাতে নিহতের হাড়ের চাহিদা থাকায় এসব লাশ চুরি হয়। বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো খবর থেকে দেখা যায় ঢাকার সাভার, টাঙ্গাইল জেলায় বজ্রাঘাতে নিহতের লাশ সংরক্ষণ নিয়ে স্বজনেরা দুশ্চিন্তায় রাতযাপন করছেন।  কেউ কবর পাকা করছেন, কেউ রাতে বসাচ্ছেন পাহারা। কেউবা মৃত স্বজনকে কবর দিতে চাইছেন ঘরের ভেতরেই।

বজ্রপাত

সাভারে শুক্রবার বজ্রাঘাতে নিহত মন্টু মিয়া (১৯) ও মনির হোসেনের পরিবার বাংলা ট্রিবিউনকে তাদের আশঙ্কার কথা জানায়।

সাভার পৌর এলাকার ছায়াবীথি মহল্লার এক মাঠে ফুটবল খেলার সময় মন্টু মিয়া বজ্রাঘাতে নিহত হয়।  নিহত মন্টুর বাবা হোসেন শেখ বাংলা ট্রিবিউনকে জানান, বজ্রাঘাতে নিহতের কঙ্কাল কবর থেকে চুরি হয়ে যায়। ছেলের লাশ সুরক্ষিত রাখার জন্য নিহতের স্বজনেরা তার মরদেহটি সিমেন্ট ঢালাই করে বাঁধাই করে কবর তৈরির সিদ্ধান্ত নিয়েছেন।

ধামরাই এলাকার বাস্তার নয়ারচর গ্রামে বজ্রাঘাতে নিহত কিশোর মনির হোসেনের কবরস্থ মরদেহ নিয়েও চিন্তিত নিহতের ভাই রুবেল মিয়া। তিনি বলেন, বজ্রাঘাতে মৃত্যুর লাশ প্রায়ই কবর থেকে চুরি হয়ে যায়। গ্রামে এর আগেও এমন ঘটনা ঘটেছে।

টাঙ্গাইলে বৃহস্পতি ও শুক্রবারে চার উপজেলার নিহত পাঁচজনের মধ্যে চারজনের পরিবারই লাশ চুরির আশঙ্কার কথা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন।

ভূঞাপুর উপজেলায় খড়ক গ্রামের আব্দুস ছালামের ছেলে আনিসুর রহমান (১৪), একই উপজেলার পলিশা এলাকার মোকলেছুর রহমানের মেয়ে লিমা (১৩),সখীপুর উপজেলার পৌর শহরের গড়গোবিন্দপুর মাজারপাড় এলাকার শাহজাহান মিয়ার ছেলে পাপন মিয়া (৮) ও কালিহাতী উপজেলার সল্লা ইউনিয়নের আনালিয়া বাড়ি এলাকার কাদের তরফদার মোতালেবের (৪৬)  পরিবার জানায় লাশ চুরি হওয়ার আশঙ্কায় আছেন তারা।

সিরাজগঞ্জ থেকে টাঙ্গাইলের দেলদুয়ারে কাজ করতে আসা মতিউর রহমান (২৭) নামে এক যুবক বজ্রাঘাতে নিহত হওয়ার পর তার স্বজনেরা এসে লাশ ফের সিরাজগঞ্জে নিয়ে যায় বলে জানান দেলদুয়ার থানার ওসি মোশারফ হোসেন।

বজ্রাঘাতে নিহত আনিসুরের লাশ পরিবারের সদস্যরা ঘরের ভেতরে মাচার নিচে কবরস্থ করার প্রস্তুতি নিয়েছিলেন। পরে প্রতিবেশীদের নিষেধ শুনে ঘরের বাইরে কবরস্থ করেন মরদেহটি। এখন রাত জেগে চলছে পাহারা।

নিহত কিশোরী লিমার বাবা মোকলেসুর রহমান লাশ চুরির ভয়ে মেয়ের কবর বাঁধাই করে দিয়েছেন বলে বাংলা ট্রিবিউনকে জানান।  

নিহত শিশু পাপন মিয়ার পরিবার শুক্রবার সকালে লাশটি উদ্ধারের পর নজরদারির সুবিদার্থে শিশুটির শোবার ঘরের কাছে ঘরের বাইরে লাশ কবরস্থ করেছেন। রাতজেগে পাহারাও দেওয়া হচ্ছে তারা জানান।  কাদের তরফদার মোতালেবের লাশও চুরির ভয়ে বাড়ির আঙিনাতেই কবরস্থ করেছে পরিবারের লোকেরা, এ বিষয়ে নিশ্চিত করেন কালীহাতি থানার ওসি সাইফুল ইসলাম। 

বৃহস্পতিবার রাজশাহী জেলায় ছয়জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে মোহনপুর উপজেলার বাসিন্দা রয়েছেন চারজন। নিহতরা হলেন, ঘাষিগ্রাম ইউনিয়নের রহমত, হাকিম, সত্যেন্দ্রনাথ ও ফেরদৌসী।   দুর্গাপুর ও গোদাগাড়ীতে একজন করে মৃত্যু হয়। 

দুর্গাপুরে নিহত ব্যক্তি হয়েছেন উপজেরার পালশা খামারপাড়া এলাকার মুনছুর রহমানের স্ত্রী মর্জিনা বেগম (৪০)।  গোদাগাড়ীতে নিহত হয়েছেন উপজেলার গুসিরা গ্রামের মোয়াজ্জেম হোসেনের স্ত্রী লাইলী বেগম (৪০)।  

রাজশাহীতে নিহতদের স্বজনরা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, আগে বজ্রাঘাত নিহতের কবরে পাহারা বসানো হলেও এখন আর হয় না। স্বজনদের লাশ চুরির বিষয়ে তারা চিন্তিত নন এবং কবরস্থানে নিরাপত্তা ব্যবস্থার ওপর তাদের আস্থা আছে।

শুক্রবার নড়াইলের লোহাগড়া উপজেলার হলদাহ গ্রামে বজ্রাঘাতে বিকাল ৫টার দিকে একই পরিবারের দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন গ্রামের কালু রায়ের স্ত্রী ছায়া রানী রায় (৪৫) ও ভাইপো প্রতাপ রায় (১৭)।

এদিকে নওগাঁয় শুক্রবার বজ্রাঘাতে দুইজনের মৃত্যু ঘটে। জেলার পোরশা ও মহাদেবপুর উপজেলার নিহতরা যথাক্রমে ইব্রাহিম হোসেন (১৪) নামে এক কিশোর ও শচীন মুহুরী (৬০) নামে এক কৃষক। তাদের মরদেহ চুরি হওয়া নিয়ে আশঙ্কা করছেন না বলে জানান নিহতদের পরিবারের সদস্যরা।

ইব্রাহিমের দাফন হওয়ার বিষয়টি নিশ্চিত করেন পোরশা থানার উপ-পরিদর্শক মাহবুব আলম। শচীন মুহুরীর সৎকারের বিষয়টি নিশ্চিত করেন মহাদেবপুর থানার ওসি সাবের রেজা।  

যশোরে শুক্রবারের ঝড়ে বজ্রাঘাতে নিহত হয়েছেন ইয়ার আলী মোল্যার (৭৫) নামে এক ব্যক্তি। শনিবার দুপুরে নিহতের ছেলে ইউসুফ আলী (৩২) বাংলা ট্রিবিউনকে জানান, দেশের কোনও কোনও স্থানে বজ্রাঘাতে নিহত ব্যক্তির লাশ চুরি হয় বলে শুনেছি। যশোরে এ ধরনের কোনও ঘটনা ঘটেনি।  তিনি আরও জানান, ইয়ার আলীর কবর দেওয়া হয়েছে কারবালায়, স্থান হিসেবে যা বেশ নিরাপদ বলেই তিনি মনে করেন।

যশোর কোতয়ালী থানার ওসি ইলিয়াস হোসেন বলেন, বজ্রাঘাতে নিহতের লাশ চুরির কোনও তথ্য আমার জানা নেই। যশোরের কারবালায় নিরাপত্তা প্রহরী রয়েছে। টহল পুলিশ নিয়মমাফিক তৎপর।

আরও পড়ুন: গাজীপুরে পরিত্যক্ত কূপে পড়ে স্কুলছাত্র নিহত

/এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী