X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রমজান উপলক্ষে বেড়ে গেছে খুলনায় নিত্যপণ্যের দাম

খুলনা প্রতিনিধি
০৬ জুন ২০১৬, ১৮:২২আপডেট : ০৬ জুন ২০১৬, ১৮:২৮

sylhet bazar_66344 আজ রাতে সেহরি গ্রহণের মধ্য দিয়ে শুরু হচ্ছে রমজান মাস। মুসলমানদের কাছে মাসটি ধর্মীয়ভাব গাম্ভীর্যপূর্ণ হলেও ব্যবসায়ীদের কাছে এ মাসটি চিহ্নিত হয়ে আছে স্রেফ মুনাফা করার মাস হিসেবেই। প্রতি বছর রমজান মাস আসলেই যেন দাম বাড়ানোর প্রতিযোগিতায় নামেন ব্যবসায়ীরা। এ মাস শুরু হলেই হু হু করে বাড়তে থাকে সব নিত্যপণ্যের দাম। খুলনাতেও এর ধারাবাহিকতায় দাম বেড়ে গেছে সব পণ্যের।
খুলনার বাজারগুলো ঘুরে দেখা গেছে, এরই মধ্যে ডাল, ছোলা, আলু, পেঁয়াজ, কাঁচা মরিচ ও চালের দাম বেড়ে গেছে।পাশাপাশি ব্রয়লার ও দেশি মুরগির দাম বেড়েছে দুই দফা। মাছের দামও লাগামহীন। রমজান মাসের অজুহাতকে কাজে লাগিয়ে ব্যবসায়ীরা ইচ্ছামতো দাম বাড়িয়েছেন।
বাজার করতে এসে টুটপাড়া এলাকার নিবাসী আব্দুর রহমান এ প্রতিবেদককে বলেন, প্রতিবছর রমজান মাস যেন নিত্যপণ্যের দাম বাড়ানোর মৌসুমে পরিণত হয়। এ বছরও বাজারে জিনিসপত্রের দাম ইচ্ছেমতো বেড়েছে। সামনে হয়তো আরও বাড়বে।

এদিকে, রমজানের আগেই নিত্যপণ্যের দাম বাড়াতে নগরবাসীর পাশাপাশি প্রশাসনও উদ্বিগ্ন হয়ে উঠেছে। নিত্যপণ্যের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখা, পণ্যের সরবরাহ নিশ্চিতকরণ, প্রতিটি পাইকারি ও খুচরা বাজারে প্রতিদিন দ্রব্যমূল্যের তালিকা টানানো জন্য সম্প্রতি জেলা টাস্কফোর্স কমিটি ও কেসিসির পৃথক সভায় ব্যবসায়ীদের অনুরোধ জানানো হয়। কিন্তু তাতে কোনও কাজ হয়নি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর খুলনা বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ মামুনুল হাসান জানান, সোমবার থেকে স্থানীয় বাজারে অভিযান চালানো শুরু হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় নির্দেশক্রমে প্রতিটি বাজারে পণ্য তালিকা টানানোর বিষয়টি মনিটরিং করা হচ্ছে। ভোক্তা অধিকার আইন ৩৮ ধারায় আইন অমান্যকারী ব্যবসায়ীকে ১ বছর জেল, ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড কার্যকর করার বিধান রয়েছে।

মহানগরীর শেখ পাড়া, নিউ মার্কেট, বড় বাজার, সন্ধ্যা বাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম প্রতি কেজিতে ৪০ টাকা বেড়ে ১৭০ টাকা, কক ১৮০ টাকার বদলে ২১০ টাকা, দেশি মুরগি ৩৭০ টাকার বদলে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। আলু প্রতি কেজি ১৮ থেকে ২০ টাকার স্থলে ২৪ টাকা, দেশি পেঁয়াজ (নিম্নমানের) ৩৮ থেকে ৪২ টাকা ও উন্নতমানের ৪৪ থেকে ৪৫ টাকা, আমদানিকৃত পেঁয়াজ (নিম্নমানের) ২৪ থেকে ২৬ টাকায় বিক্রি হচ্ছে। মাছের দামও সাধারণ ক্রেতার নাগালের বাইরে। প্রতি কেজি মাছের দাম আরেক দফা বেড়েছে। শিং মাছ (ছোট) ৭০০ থেকে ৮৫০ টাকা, রুই (মাঝারি) ২৪০ থেকে ২৮০ টাকা, চিংড়ি মাছ (সাদা) ৩৫০ থেকে ৪০০ টাকা, মাগুর (ছোট) মাছ ৭০০ থেকে ৮৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর গরুর মাংস ৩৮০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া টমেটো ৪০ টাকা থেকে ৪৮ টাকা, কাঁচা মরিচ ৫০ টাকা থেকে বেড়ে ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।  খেসারির ডাল কেজিতে ২১ টাকা বেড়ে ৭৬ টাকা, ছোলা ৮০ টাকার বদলে ৯২ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ী আমিনুল জানান, রমজানের কারণে বাজারে এখন সব ধরনের মুরগির দাম বেশি দরে বিক্রি হচ্ছে। ১০/১২ রোজার পর থেকে দাম কমতে শুরু করবে।

খুলনা পোল্ট্রি ফিস ফিপ শিল্প মালিক সমিতির বিভাগীয় সমন্বয়কারী এস এম সোহরাব হোসেন জানান, ব্রয়লার বাচ্চা ও খাদ্য সামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ায় বর্তমানে সব ধরনের মুরগির দাম বেড়েছে। পাশাপাশি চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। রোজার মধ্যে ব্রয়লার ও অন্যান্য মুরগির দাম না কমানোর সম্ভাবনা বেশি।

নিউমার্কেট বাজারে আসা গৃহিণী জাহানারা বেগম বলেন, রমজান এগিয়ে আসায় বেগুন, কাঁচা মরিচসহ বিভিন্ন ডাল ও চিনির দাম নাগালের বাইরে চলে গেছে। পাশাপাশি মাছের দামেও আগুন।

সরকারি কর্মকর্তা মঞ্জু আহমেদ বলেন, বাজেট ঘোষণার অজুহাতে সবজি, মাছ, ভোজ্যতেল ও গুঁড়া দুধের দাম কেজিতে ৫ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

মহানগর মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সেক্রেটারি মো. কামরুজ্জামান বাদশা জানান, সাগরে জেলেদের পাস-পারমিট বন্ধ থাকায় মাছের দাম এখন বাড়তি। তার মতে, বর্তমানে রুই মাছ (বড়) পাইকারি ২৪০ টাকা থেকে বেড়ে ৩৫০ টাকা, কাতলা (বড়) ২৫০ টাকা থেকে বেড়ে ৩৭০ থেকে ৩৮০ টাকা, ভেঁটকি ৫২০ টাকা থেকে বেড়ে ৬৫০-৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চাল ব্যবসায়ী মঈন জানান, রোজার আগে মোটা চাল ও মিনিকেট চাল কেজিতে ১/২ টাকা বেড়েছে। সরকার চাষীদের কাছ থেকে মোটা চাল ৩০-৩২ টাকা কেনার ঘোষণার দেওয়ার পরও চালের দাম এখন একটু বাড়তি রয়েছে। এর মধ্যে মিনিকেট চাল খুচরা ৪১ টাকার পরিবর্তে ৪২ টাকা, মোটা স্বর্ণা ২৬ টাকার পরিবর্তে ২৮ টাকা, চিনি আতপ সুগন্ধী চাল ৭০ টাকা থেকে বেড়ে ৯০ টাকা ও কালো জিরা নামক পোলাও চাল ৮০ টাকা থেকে বেড়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

 আরও পড়ুন: আমরা আঁতকে উঠে বলি ‘লাশ কেন?’

/টিএন/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী