X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সম্পদ বেড়েছে আইভীর, সাখাওয়াত কোটিপতি

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২৭ নভেম্বর ২০১৬, ১৬:০১আপডেট : ২৭ নভেম্বর ২০১৬, ১৬:০১

সেলিনা হায়াৎ আইভী ও সাখাওয়াত হোসেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর সম্পদ গত পাঁচ বছরে বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১১ সালের সিটি করপোরেশন নির্বাচনের হলফনামায় আইভী তার অস্থাবর সম্পত্তির পরিমাণ লিখেছিলেন ১০ লাখ টাকা। আর এবার তিনি এই হিসাবে উল্লেখ করেন তার এমন সম্পত্তির পরিমাণ প্রায় ১৯ লাখ টাকা। তার মোট সম্পত্তির পরিমাণ তিনি লিখেছেন ৪২ লাখ টাকা। এদিকে হলফনামায় উল্লেখ করা তথ্য অনুযায়ী, আইভীর চেয়ে অনেক বেশি সম্পদের মালিক বিএনপি মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেন খান। প্রায় ৯৭ লাখ টাকার হিসাব দেখিয়েছেন তিনি।

মেয়র প্রার্থী হিসেবে ইতোমধ্যে এ দুইজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। রবিবার দুপুরে নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেডে মেয়র প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করা হয়। এদিন মনোনয়নপত্র দাখিল করা ৯ জন সম্ভাব্য মেয়র প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী সুলতান মাহমুদ ছাড়া বাকি আট প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার জানান, ‘যেসব প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদের তথ্যাদি বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে পাঠানো হয়েছিল। সেখান থেকে সাধারণত তথ্য যাচাই বাছাই করে আমাদের জানানো হয়। এর মধ্যে বিশেষ করে ঋণ, কোনও প্রতিষ্ঠানের পাওনা আছে কিনা সে ব্যাপারেও জানানো হয়।’

কোনও ধরনের আপত্তি না থাকায় ৮ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে। তাছাড়া যে কোনও প্রার্থীর হলফনামা নির্বাচন অফিস থেকে সোমবার থেকে সংগ্রহ করা যাবে।

হলফনামা অনুযায়ী আইভীর সম্পদ

২০১১ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে মেয়র পদে লড়েন আইভী। ওই সময়ে তিনি মোট আয় দেখিয়েছিলেন ১৬ লাখ টাকা। এর মধ্যে ২৬ হাজার ১৭৫ টাকা কর দিয়েছেন। নিজের সম্পত্তি হিসেবে তিনি পৈতৃক সূত্রে পাওয়া ১৪ শতাংশ কৃষিজমির কথা উল্লেখ করেছেন।

ওই সময়ে হলফনামায় তিনি উল্লেখ করেছেন, বাবার বাড়িতে তিনি বসবাস করেন এবং তার খরচ তার স্বামী বহন করেন। তার দুই ছেলের লেখাপড়ার খরচও স্বামী দেন। তার কোনও বাড়ি বা ফ্ল্যাট নেই। কোনও ব্যবসাও নেই। ব্যাংকে শেয়ার বা সঞ্চয়পত্র নেই। অস্থাবর সম্পত্তি হিসেবে ব্যাংকে ১০ লাখ টাকা জমা রয়েছে বলে উল্লেখ করেছেন। নির্বাচনের খরচ হিসেবে তিনি ওই ১০ লাখ টাকা দেখিয়েছেন। মেয়র হিসেবে তিনি এ টাকা সম্মানী হিসেবে পেয়েছেন বলে উল্লেখ করেছেন।

এদিকে ২০১৬ সালের ২২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচন উপলক্ষে দেওয়া হলফনামায় আইভী উল্লেখ করেছেন, মেয়র হিসেবে তিনি বছরে বেতন পান ১১ লাখ ৩৪ হাজার টাকা। চিকিৎসাশাস্ত্রে পড়াশোনা করা আইভী তার শিক্ষাগত যোগ্যতার ঘরে লিখেছেন ডক্টর অব মেডিসিন (এমডি)। আইভীর কোনও ব্যক্তিগত গাড়ি নেই। অস্থাবর সম্পদের মধ্যে নগদ টাকা ৩ লাখ ৫০ হাজার টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থের পরিমাণ ১৫ লাখ ২১ হাজার ৪৭১ টাকা। স্বর্ণ ও অন্য অলংকার ২ লাখ ৬০ হাজার টাকার। ইলেট্রনিক সামগ্রী ২ লাখ টাকার। আসবাবপত্র ১ লাখ ৯৩ হাজার টাকার। স্থাবর সম্পত্তির মধ্যে যৌথ মালিকানার ১১২ শতাংশ অকৃষি জমির ৮ ভাগের ১ ভাগের মালিক। আইভী পরিবারকে ১৭ লাখ টাকা ঋণ দিয়েছেন বলে উল্লেখ করেছেন। আইভীর মোট সম্পদের পরিমাণ ৪২ লাখ টাকা।

কোটিপতি সাখাওয়াত

বিএনপি মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেন খান পেশায় আইনজীবী। শিক্ষাগত যোগ্যতা বিএ, এলএলবি। হলফনামা অনুযায়ী তার বাৎসরিক আয় ৫ লাখ ৩০ হাজার টাকা। অস্থাবর সম্পদের মধ্যে নিজের নামে ১৭ লাখ ১২ হাজার ৯০৮ টাকা এবং স্ত্রীর নামে ৯ লাখ ৬৮ হাজার ২২৯ টাকা। ব্যাংকে স্ত্রীর নামে ৫ হাজার ২৪৯ টাকা, সঞ্চয়পত্র বা স্থায়ী আমানত স্ত্রীর নামে ৩০ হাজার টাকা। নিজের নামে একটি মাইক্রোবাস (টয়োটা নোয়া), দাম ১৫ লাখ ৫২ হাজার ৩৭৭ টাকা। নিজের নামে স্বর্ণালংকার রয়েছে আড়াই লাখ টাকার এবং স্ত্রীর নামে ৪০ ভরি সোনা (দুই লাখ টাকা)।ইলেট্রনিক সামগ্রী ৫০ হাজার টাকা, আসবাব ৫০ হাজার টাকা, ব্যবসায় মূলধন ২৪ লাখ টাকা এবং স্ত্রীর নামে ৫ লাখ ৩০ হাজার টাকা। স্থাবর সম্পত্তির মধ্যে নিজের নামে ১৪ লাখ টাকার এবং স্ত্রীর নামে প্রায় ৩ লাখ টাকার স্থাবর অকৃষি জমি আছে। সব মিলিয়ে সাখাওয়াত ও তার পরিবারের ৯৭ লাখ টাকার সম্পদ আছে। তবে শুধু সাখাওয়াতের নিজের সম্পদের পরিমাণ প্রায় ৭৭ লাখ টাকা।

সাখাওয়াতের বিরুদ্ধে চারটি মামলা হয়েছে। অবশ্য এর মধ্যে দুটি মামলায় খালাস পেয়েছেন তিনি। আর একটি মামলা বিচারাধীন এবং একটির তদন্ত চলছে।

আরও পড়ুন- 


বঙ্গবন্ধুকে নিরাপত্তার ব্যাপারে সতর্ক করেছিলেন কাস্ত্রো: ড. কামাল

/এফএস/টিএন/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ