X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

গ্রেফতার আতঙ্কে গোপনে চিকিৎসা নিচ্ছেন শিক্ষকরা

ময়মনসিংহ প্রতিনিধি
২৯ নভেম্বর ২০১৬, ১৯:১৪আপডেট : ২৯ নভেম্বর ২০১৬, ১৯:১৪

অধ্যাপক হেলাল উদ্দিন ‘কোনও কিছু বুঝে ওঠার আগেই হঠাৎ করে লাঠিসোটা নিয়া আইসা পুলিশ পেটানো শুরু করে। একজনের পর আরেকজন এভাবে পেটাতেই থাকে। আমি মনে করলাম, আর বাঁচবো না, শেষ হয়ে যাব। পরে কোনও মতে ভবনের ভেতরে চলে আসি। সহকর্মীরা মাথায় পানি দিয়ে সুস্থ করেন। গরু ছাগলের মতো করে আমাদের মারা হয়েছে।’

ময়মনসিংহ শহরের একটি বেসরকারি হাসপাতালে আত্মগোপনে থেকে, বিছানায় শুয়ে কাতরাতে কাতরাতে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক হেলাল উদ্দিন এসব কথা বলেন। গত রবিবারের (২৭ নভেম্বর) পুলিশি হামলার ঘটনা এভাবেই বর্ণনা করেছেন তিনি।

পুলিশি হামলা থেকে বাদ যাননি নারী শিক্ষকরাও। সমাজকর্ম বিভাগের প্রভাষক মাসরুফা সুলতানা সেদিনের পুলিশি নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে কান্না ধরে রাখতে পারেননি। তিনি বলেন, ‘কলেজ ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের তালা ভেঙে পুলিশ ভেতরে ঢুকে একেকজনকে ধরে বেধড়ক পেটাতে থাকে। ভয়ে মহিলাসহ অনেকেই বাথরুমে আশ্রয় নিয়েছিল। তাদেরও ছাড়েনি পুলিশ। মনে হয়েছিল আর বাড়ি ফিরে যেতে পারব না।’ রবিবারের ঘটনায় প্রায় অর্ধশত শিক্ষক-কর্মচারী আহত হয়েছেন। আহতরা গ্রেফতার আতঙ্কে চিকিৎসাও নিতে পারছেন না বলে দাবি করেন মাসরুফা।এই ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবি করেছেন তিনি।

এদিকে পুলিশি নির্যাতনে অধ্যাপক আবুল কালাম আজাদের মৃত্যুর ঘটনায় এখনও পর্যন্ত কোনও মামলা হয়নি। ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণ দাবি আদায় কমিটির আহ্বায়ক অধ্যাপক এসএম আবুল হাশেম জানান, ‘আন্দোলনকারী শিক্ষক কর্মচারীরা গ্রেফতার আতঙ্কে বিভিন্ন স্থানে লুকিয়ে আছেন। পরিস্থিতি শান্ত হলে অধ্যাপক আবুল কালাম আজাদ হত্যার ঘটনায় শিক্ষকদের পক্ষ থেকে মামলা করা হবে।’

স্থানীয় সূত্র ও আন্দোলনকারীরা জানান, কলেজ জাতীয়করণে উপজেলার সবচেয়ে প্রাচীন, উপজেলা সদরে অবস্থান, শিক্ষার্থী ও শিক্ষকের সংখ্যা বেশি থাকা, এমপিওভুক্তি ও অবকাঠামোগত সুবিধা থাকার মতো সব শর্ত পূরণের পরও বাদ বাদ পড়ে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ। অথচ উপজেলা সদর থেকে প্রায় দুই কিলোমিটার দূরের, ২০০৯ সালে প্রতিষ্ঠিত, নন-এমপিও ও মাত্র ২০০ ছাত্রী থাকা বেগম ফজিলাতুনন্নেছা মুজিব মহিলা কলেজকে জাতীয়করণ করা হয়। এর পর থেকে টানা দেড় মাস ধরে হরতাল, অবরোধ, বিক্ষোভ, মিছিল, সমাবেশ, অনশন, মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচি নিয়ে আন্দোলনে নামেন ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা। যৌক্তিক এই দাবির প্রতি সমর্থন দিয়ে আন্দোলনে শরিক হয় আওয়ামী লীগের একটি বড় অংশ, মুক্তিযোদ্ধা ও স্থানীয় নানা শ্রেণি-পেশার মানুষ। দাবি আদায়ের চলমান আন্দোলনে রবিবার ওই হামলা চালানো হয়।

আন্দোলনকারীদের অভিযোগ, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোসলেম উদ্দিনের কারসাজিতেই জাতীয়করণের তালিকা থেকে বাদ পড়ে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ। এই কলেজের গভর্নিং বডির সভাপতি ছিলেন স্থানীয় এই সংসদ সদস্য। আর তার ছেলে অ্যাডভোকেট ইমদাদুল হক সেলিম হচ্ছেন একই কলেজের সদস্য এবং বেগম ফজিলাতুনন্নেছা মুজিব মহিলা কলেজের সভাপতি।

আন্দোলনকারীরা আরও অভিযোগ করেন, স্থানীয় সংসদ সদস্য ও তার ছেলের নির্দেশেই শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর রবিবার এই বর্বরোচিত হামলা চালায় পুলিশ । হামলার ঘটনায় আন্দোলনকারীরা বিচার বিভাগীয় তদন্ত  ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন। জেলা ছাত্র ইউনিয়ন আয়োজিত মানববন্ধন

রবিবারের সংঘর্ষে পুলিশের ওপর হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি এবং পথচারী সফর আলী মারা যাওয়ার ঘটনায় আরও একটিসহ দুটি আলাদা মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে পুলিশের ওপর হামলার মামলায় রবিবার আটক গোলাম ফারুক, জুয়েল মিয়া ও নাজমুল ইসলাম- এই তিন জনের রিমান্ড চেয়ে সোমবার বিকালে ময়মনসিংহ আদালতে তোলা হয়েছে। এই মামলায় অজ্ঞাতনামা ৪০০/৫০০ জনকে আসামি করা হয়েছে। আর সফর আলী মারা যাওয়ার ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হয়েছে। এর আগে স্থানীয় সংসদ সদস্যের ছেলের মালিকানাধীন প্রাইভেট হাসপাতালে হামলা ও ভাঙচুরের ঘটনায় আরও একটি মামলা হয়েছে। এসব মামলার কারণে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে ফুলবাড়িয়ায়। এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মাউশি গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার তদন্ত কাজ শুরু করেছে।

শিক্ষক হত্যার বিচার দাবিতে মুখে কালো কাপড় বেঁধে ময়মনসিংহ শহরের শহীদ ফিরোজ জাহাঙ্গীর চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে পরিবারের সদস্যসহ বিভিন্ন সংগঠন। জেলা ছাত্র ইউনিয়ন আয়োজিত মানববন্ধন চলাকালে নিহত শিক্ষক আবুল কালাম আজাদের কন্যা সামিহা আজাদ তার বাবার হত্যাকাণ্ডের বিচার চেয়ে অবিলম্বে হত্যার সঙ্গে জড়িত পুলিশ কর্মকর্তাদের গ্রেফতার দাবি করেছেন।

আরও পড়ুন- 


সাংবাদিক মানিক সাহা হত্যা মামলার রায় আগামীকাল

/এফএস/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন