behind the news
IPDC  ad on bangla Tribune
 
Vision  ad on bangla Tribune

আখেরি মোনাজাত উপলক্ষে বিকল্প রাস্তা ও পার্কিংয়ের ব্যবস্থা

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর২১:১৯, জানুয়ারি ১৪, ২০১৭

বিশ্ব ইজতেমাচলমান ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে আগামীকাল রবিবার (১৫ জানুয়ারি)। এতে দেশি-বিদেশি প্রায় ৪০ লাখ মুসল্লি অংশ নেবেন। এ উপলক্ষে বিকল্প রাস্তা ও গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মুসল্লিদের সুবিধার্থে আশেপাশের নির্দিষ্ট রাস্তাগুলোতে যানচলাচলও বন্ধ রাখা হবে। স্থানীয় প্রশাসন ও পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।
গাজীপুর জেলা তথ্য অফিসার এস এম রাহাত হাসনাত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইজতেমায় ভিআইপিসহ দেশি-বিদেশি প্রায় ৪০ লাখ মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নেবেন। দুই পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে আসা লাখো মুসল্লি গাজীপুর চান্দনা চৌরাস্তা থেকে হেঁটে ইজতেমা ময়দানে আসবেন। এ জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত অংশে সকাল ৬টা থেকে যানবাহন চলাচল বন্ধ থাকবে।’
এছাড়াও কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রিজ থেকে স্টেশন রোড ওভারব্রিজ পর্যন্ত এবং কামারপাড়া ব্রিজ থেকে মন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়ক বন্ধ থাকবে বলে জানান রাহাত।
এদিকে, বিশ্ব ইজতেমা উপলক্ষে গাজীপুর পুলিশ বিভাগ মুসল্লিদের সুবিধার্থে যাহবাহন চলাচলের নির্ধারিত রুট ও পার্কিংয়ের নির্দেশনা দিয়েছে। গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার (এএসপি) সালেহ উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দুই দফার আখেরি মোনাজাতের আগের দিন (১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি) মধ্যরাত থেকে আখেরি মোনাজত শেষ না হওয়া পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত , কালীগঞ্জ-টঙ্গী সড়কের মাজুখান ব্রিজ থেকে স্টেশন রোড় ওভারব্রিজ পর্যন্ত, কামারপাড়া ব্রিজ থেকে মন্নু ট্রেক্সটাইল মিল পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে।’
এছাড়া, ১০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত কামারপাড়া ব্রিজ থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত তুরাগ নদে কোনও নৌযান চলবে না বলে জানিয়েছে গাজীপুর পুলিশ। সেক্ষেত্রে প্রয়োজনে টঙ্গী ব্রিজের পূর্ব ও কামারপাড়া ব্রিজের উত্তর দিকে নৌকাসহ সব ধরনের নৌযান নোঙর করতে পারবে। তবে ঢাকাগামী যানবাহনগুলোর জন্য টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে জয়দেবপুরের চান্দনা-চৌরাস্তা, কোনাবাড়ি, চন্দ্রা ত্রি-মোড়, বাইপাইল, নবীনগর ও আমিনবাজার হয়ে যানবাহন চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।
ইজতেমার মুসল্লিদের বহনকারী যানবাহগুলো গাজীপুরের নির্ধারিত স্থানগুলোতে পার্কিং করার নির্দেশনা দিয়েছে গাজীপুর পুলিশ। সালেহ উদ্দিন আহমেদ জানান, টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিলের খোলা জায়গা, মেঘনা টেক্সটাইল মিলের কাছে রাস্তার দুই পাশে, সফিউদ্দিন একাডেমির মাঠ, সফিউদ্দিন একাডেমির উত্তর পাশে টিআইসি মাঠ, জয়দেবপুর থানাধীন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, চান্দনা উচ্চ বিদ্যালয় মাঠ, চৌরাস্তা ট্রাক স্ট্যান্ড, টঙ্গীর কে-টু (নেভি) সিগারেট কারখানার পাশে খোলা জায়গায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।
/টিআর/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ