X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সেই ৬ অস্ত্রধারী শনাক্ত হলেও মেলেনি সাক্ষ্যপ্রমাণ

তুহিনুল হক তুহিন, সিলেট
১৬ ফেব্রুয়ারি ২০১৭, ০৫:২৬আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ০৫:৩০

সিলেটে দেশীয় অস্ত্র নিয়ে ছাত্রদলকে ছাত্রলীগের ধাওয়া সিলেট এমসি কলেজে দা ও রড উঁচিয়ে ছাত্রদলকে ধাওয়া করা ছয় জনকে শনাক্ত করেছে পুলিশ। তারা সবাই এমসি কলেজের নিয়মিত ছাত্র ও ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট। তবে তাদের বিরুদ্ধে কোনও সাক্ষ্যপ্রমাণ পায়নি তদন্তকারীরা।
মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) আদালতের নির্দেশ অনুযায়ী সিলেট মহানগর মুখ্য বিচারিক হাকিম আদালতে একটি প্রতিবেদন দাখিল করেন সিলেট মহানগরের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) শাহরিয়ার আলম মামুন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট দ্রুত বিচার আদালত পুলিশের দায়ের করা ওই তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে দ্রুত বিচার (মামলা নং-৭৮/২০১৭ সিআর) মামলা দায়ের করেন। এরপর আদালত সেই অস্ত্রধারী ছয় জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।
পুলিশের দেওয়া তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়, গণমাধ্যমে অন্যদের ছবি প্রকাশিত হলেও তদন্তকালে সর্বাত্মক চেষ্টা করেও তাদের শনাক্ত করা সম্ভব হয়নি। যাদের শনাক্ত করা হয়েছে, তাদের বিরুদ্ধেও কোনও সাক্ষ্যপ্রমাণ পাওয়া যায়নি।
তদন্তকালে এমসি কলেজের প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জিসহ চার জন ও ঘটনাস্থলে উপস্থিত শাহপরাণ থানার এসআই পলাশ কানু, এসআই আলতাফুর রহমান, এএসআই কামাল হোসেনের সঙ্গে কথা বলে তদন্ত কমিটি। ঘটনার দিন (৩০ জানুয়ারি) পুলিশ সেখানে উপস্থিত থাকার পরেও অস্ত্রধারীদের বিরুদ্ধে কোনও ধরনের পদক্ষেপ না নেওয়ার পাশাপাশি ঘটনাস্থল থেকে কাউকে আটকও করেনি।
পুলিশের দেওয়া তদন্ত রিপোর্টে অভিযুক্তরা হলেন— সিলেট এমসি কলেজের ডিগ্রি তৃতীয় বর্ষের শিক্ষার্থী মৌলভীবাজারের রাজনগর থানার উত্তরবাগ গ্রামের সৌরভ আচার্য, অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী সিলেটের শাহপরাণ থানার নোয়াগাঁও এলাকার তারেক আহমদ, ডিগ্রি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সুনামগঞ্জের দিরাই থানার বড় নগদীপুর গ্রামের রবিউল হাসান, মাস্টার্সের শিক্ষার্থী মোগলাবাজার থানার ঝাপা (দাউদপুর) গ্রামের আলতাফ হোসেন মুরাদ, অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাহপরাণ থানার মিরাপাড়া এলাকার সালমান অপু ওরফে সামছুল ইসলাম অপু এবং দর্শন বিভাগের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী সিলেটের কানাইঘাট থানার ফকিরেরগাঁও গ্রামের আপন।
আদালত সূত্র জানায়, এমসি কলেজে প্রকাশ্যে অস্ত্রের মহড়ায় পুলিশ তদন্ত প্রতিবেদন দাখিল করলে ওই প্রতিবেদনের প্রেক্ষিতে আদালত দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেন। পরে এ মামলার সাক্ষ্য গ্রহণ করবেন আদালত।
জানা গেছে, দীর্ঘ প্রায় ১২ বছর পর সম্প্রতি ছাত্রদলের এমসি কলেজ শাখার আহ্বায়ক কমিটি গঠন করা হয়। গত ৩০ জানুয়ারি নবগঠিত কমিটি নিয়ে কলেজ ক্যাম্পাসে আনন্দ মিছিল করার প্রস্তুতি নেয় ছাত্রদল। এসময় ছাত্রলীগের একটি পক্ষ প্রকাশ্যে দা, রডসহ বিভিন্ন দেশীয় অস্ত্র উঁচিয়ে ছাত্রদলকে ধাওয়া করে ক্যাম্পাস ছাড়া করে।
পরদিন সংবাদমাধ্যমে এ ঘটনার সচিত্র প্রতিবেদন ছাপা হলে সিলেটের মুখ্য মহানগর বিচারিক হাকিম মো. সাইফুজ্জামান হিরো ফৌজদারি কার্যবিধির (কোড অব ক্রিমিনাল প্রসিডিউর) ১৮৯৮-এর ২৫ ধারার ক্ষমতাবলে এক আদেশে ধাওয়াকারীদের চিহ্নিত করে তদন্ত প্রতিবেদন সাত দিনের মধ্যে জমা দিতে মহানগর পুলিশকে নির্দেশ দেন। আদালতের স্বপ্রণোদিত ওই আদেশে বলা হয়, এ ঘটনায় সন্ত্রাসী কর্মকাণ্ডের সুনির্দিষ্ট বিবরণ রয়েছে।
আদালতের আদেশ পেয়েই যথারীতি তদন্ত শুরু হয়। কিন্তু সাত দিনের মধ্যে তদন্ত শেষ করতে না পারায় আদালতে আরও সাত দিনের সময় বাড়ানোর আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করলে ৭ ফেব্রুয়ারি থেকে পুলিশের তদন্তকারী দল কাজ শুরু করেন।

আরও পড়ুন-

রাজশাহীতে গাছে বেঁধে স্কুলছাত্রকে নির্যাতন

না.গঞ্জে বিএনপির কমিটিতে কাউন্সিলরের সচিব আগে, পরে কাউন্সিলর

/বিটি/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ