X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কাউন্সিলের বিরুদ্ধে মামলা, অভিযোগপত্রে পুলিশের অনিয়মের অভিযোগ

সিলেট প্রতিনিধি
২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১৪আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:১৪

সিলেট

সিলেট সিটি করপোরেশনের ১৯নং ওয়ার্ড কাউন্সিলর দিনার খান হাসুর (বরখাস্তকৃত) বাড়ির ঠিকানা খুঁজে পায়নি পুলিশ। এমনকি তার বাবার নামও রয়েছে অজ্ঞাত। মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়ার জন্যও আবেদন জানানো হয়েছে আদালতে। অথচ এ ধরনের আরেকটি মামলায় দিনার খান হাসুর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। সেই অভিযোগপত্রে তার বাড়ি ও বাবার নামও দেওয়া হয়েছে। দুটি মামলা’ই সিলেট মহানগর কোতোয়ালী থানার।

একজন কাউন্সিলরের (বরখাস্তকৃত)নাম ঠিকানা না পাওয়াসহ আদালতে দাখিলকৃত অভিযোগপত্র নিয়ে পুলিশের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলেছেন সংশ্লিষ্টরা। সিলেট মহানগরীর কোতোয়ালি থানার সোবহানীঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ থাকাকালীন সময় এসআই কামাল হোসেন সরকার ২০১৫ সালের ৪ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অথচ ওই পুলিশ ফাঁড়ি থেকে কাউন্সিলর হাসুর বাড়ির দূরত্ব প্রায় ১ কিলোমিটার। বর্তমানে এসআই কামাল হোসেন সরকার কোতোয়ালি থানায় কর্মরত রয়েছেন বলে পুলিশ সূত্র নিশ্চিত করেছে। এদিকে গত ৮ ফেব্রুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যমে দিনার খান হাসুকে কাউন্সিলর পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করেছে। পরে তা অবগতির জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে অনুলিপি সিলেটের জেলা প্রশাসক ও সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহীসহ সরকারের বিভিন্ন দফতরে পাঠানো হয়।

পুলিশ ও আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ১০ ডিসেম্বর সিলেট নগরীর চৌহাট্টায় যানবাহন আটকে প্রতিবন্ধকতা সৃষ্টি এবং গাড়ি ভাংচুর করা হয়। এসময় পুলিশ বাঁধা দিলে পুলিশের ওপরও হামলা করা হয়। এতে বেশ কয়েকজন পুলিশ আহত হন। এ ঘটনায় পুলিশের পিআই মো. আশিকুর রহমান বাদী হয়ে বিএনপি নেতা দিলদার হোসেন সেলিম, আব্দুল গফফার, দিনার খান হাসুসহ ২২ জনের নাম উল্লেখ করে মামলা করেন। ঘটনার পর মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মো. শাহীন উদ্দিন ২০১৩ সালের ৩১ অক্টোবর সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দিনার খান হাসুসহ অভিযুক্তদের নাম ঠিকানা উল্লেখ করে অভিযোগপত্র (নং-২৯১) দাখিল করেন। বর্তমানে এ মামলাটি আদালতে বিচারাধীন। অপরদিকে ২০১৪ সালের ১৬ জুলাই জেলা ও নগর ছাত্রদলের উদ্যোগে বিএনপি নেতা মাহবুব কাদীর শাহীর ওপর মামলা প্রত্যাহারের দাবিতে একটি মিছিল বের হয়। মিছিলে নেতৃত্ব দেন বিএনপি নেতা আব্দুল ওয়াছেহ চৌধুরী, দিনার খান হাসুসহ বিএনপি, ছাত্রদল ও অঙ্গ সংঠনের নেতাকর্মীরা। মিছিলটি মিরবক্সটুলা থেকে কোর্ট পয়েন্টের দিকে যাওয়ার পথে হামলা চালানো হয় খয়রুন প্লাজায়। এ সময় হামলায় আহত হন নগরীর লোহারপাড়া এলাকার রফিক মিয়ার ছেলে ফয়েজ আহমদ। ঘটনার পরদিন কোতোয়ালি থানায় বিএনপি নেতা দিনার খান হাসুসহ ২৫ জনের নাম উল্লেখ করে মামলা নং- ১৪ দায়ের করেন। যার জিআর মামলা নং ২০৯। ওই মামলায় ২৪ নম্বর আসামি করা হয় দিনার খান হাসুকে।

মামলার এজাহারে ফয়েজ উল্লেখ করেন, তার মৃত্যু নিশ্চিত করার জন্য দিনার খান হাসু কর্মীদের নির্দেশ দেন। ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করে তারা এলাকা ত্যাগ করে। ওই মামলাটি তদন্ত করেন কোতোয়ালি থানার এস আই  কামাল হোসেন সরকার। তিনি তদন্ত শেষে গত বছরের ৬ এপ্রিল সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্টেট আদালতে অভিযোগপত্র নং-৪৯ দাখিল করেন। দাখিলকৃত অভিযোগপত্রে তিনি উল্লেখ করেন মামলার আসামি দিনার খান হাসুর বাবা অজ্ঞাত, আর বাসার ঠিকানার কলামে রায়নগর লেখা রয়েছে। আসামির নাম ঠিকানা না পাওয়ায় মামলা থেকে অব্যাহতির আবেদন করা হয় আদালতে।

মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার এসআই কামাল হোসেন সরকার বাংলা ট্রিবিউন’কে জানান, মামলার এজাহারেও কোথাও কাউন্সিলর হিসাবে দিনার খান হাসুর নাম নেই। এ কারণে তার নাম ঠিকানা না পাওয়ায় অব্যাহতি চাওয়া হয়েছে।

একই থানার অন্য একটি মামলায় তাকে আসামি করা হয়েছিল এবং ওই মামলার তদন্ত কর্মকর্তা তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দিয়েছেন এমন প্রসঙ্গে তিনি বলেন, যিনি তদন্ত করেছেন এটি তার ব্যপার। এ বিষয়ে আমি কিছুই জানিনা।

/জেবি/

আরও পড়তে পারেন : মেয়র মিরুর ভাই মিন্টু ও গাড়িচালক শাহিনের জামিন নামঞ্জুর

 
 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন