X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘জঙ্গি' রতন বহিষ্কৃত হয়েছিল ক্যাডেট কলেজ থেকে

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
০৫ এপ্রিল ২০১৭, ১৯:১৯আপডেট : ০৬ এপ্রিল ২০১৭, ১১:৫২

শহিদুল ইসলাম রতনের গ্রামের বাড়ি (ইনসেটে রতন) ময়মনসিংহের কালিবাড়ি এলাকা থেকে আটক সন্দেহভাজন সাত জঙ্গির মধ্যে একজন হালুয়াঘাট উপজেলার শহিদুল ইসলাম রতন। সিলেট ক্যাডেট কলেজ থেকে বহিষ্কৃত হয়েছিল সে। তার ক্যাডেট নম্বর ১৩২২। শহরে ব্যবসা করলেও সপ্তাহে অন্তত দুই দিন সে গ্রামের বাড়িতে থাকত। এছাড়া, বিভিন্ন সময়ে গভীর রাতে তার কাছে অপরিচিত লোকজন আসত বলে জানিয়েছেন এলাকাবাসী।

এদিকে রতনের সঙ্গে কালিবাড়ির ওই বাড়িতে গ্রেফতার হওয়া একই গ্রামের আশিকুর রহমান হৃদয় ও ধোবাউড়ার আল-আমিন ছিল তার কর্মচারী। হৃদয় বিদেশ যাওয়ার জন্য সম্প্রতি গ্রামের বাড়িতে জমি বিক্রি করেছিল বলেও স্থানীয় সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, সোমবার (৩ এপ্রিল) ময়মনসিংহ নগরীর বড় কালিবাড়ি এলাকার অ্যাডভোকেট আসিফ আনোয়ার মুরাদের বাসায় অভিযান চালিয়ে জিহাদি বই ও ইলেকট্রনিক সামগ্রীসহ সাত জনকে জঙ্গি সন্দেহে আটক করে পুলিশ। শহিদুল ইসলাম রতন (২৫) ছাড়াও সেদিন গ্রেফতার হয় ধোবাউড়ার ইকবাল হোসেনের ছেলে আল-আমিন (২৫), ধোবাউড়ার দিঘিরপাড়ের আইনুদ্দিনের ছেলে আশিকুর রহমান (১৯), নেত্রকোনা জারিয়ার হাবিবুর রহমানের ছেলে মাসুম আহমেদ (৩০), একই এলাকার বোরহান উদ্দিনের ছেলে শাহ আল হোসেন শামীম (২৭), নেত্রকোনার টেংগাপাড়ার সবুজ মিয়ার ছেলে নাসির উদ্দিন (২৭) ও জারিয়ার শেখ লতিফের ছেলে রোমান মিয়া (২৬)।

হালুয়াঘাট উপজেলার বিলডোরা ইউনিয়নের দাড়িয়াকান্দা গ্রামের মারফত আলীর ছেলে শহিদুল ইসলাম রতন। রতনের স্ত্রী মাসুমা খাতুন বাংলা ট্রিবিউনকে জানান, ২০০১ সালে সিলেট ক্যাডেট কলেজে সপ্তম শ্রেণিতে ভর্তি হয়েছিল শহিদুল ইসলাম রতন। ২০০৫ সালে এসএসসি পাস করার পর এইচএসসিতে পড়ার সময় সে প্রেম করে মাসুমাকে বিয়ে করে। মাসুমা ও সে সহপাঠী ছিল। বিয়ে করার কারণে ক্যাডেট কলেজ থেকে তাকে বহিষ্কার করা হয়।

মাসুমা জানান, ২০০৭ সালে সিলেটের একটি কলেজ থেকে রতন এইচএসসি পাস করে। পরে ময়মনসিংহ শহরে জামায়াত নিয়ন্ত্রিত সিবিএসটি কলেজে ২০০৮ সালে বিবিএ পড়তে শুরু করে। তবে সিবিএসটি কলেজের অধ্যক্ষ শাহ মোস্তফা নূর শহিদুল ইসলাম দাবি করেছেন, রতন নামে কোনও শিক্ষার্থী বিবিএ শ্রেণিতে ছিল না।

মাসুমা খাতুন আরও জানান, তার স্বামী রতন গ্রামে ফিশারিজ ও ময়মনসিংহ শহরের কালিবাড়িতে প্রাণ, আরএফএল ও মাদার বন্ধনের পরিবেশক হিসেবে ব্যবসা শুরু করে। গ্রামের ফিশারিজ ব্যবসায় তাকে সহযোগিতা করেছে কর্মচারী হিসেবে গ্রেফতার সন্দেহভাজন জঙ্গি ধোবাউড়ার আল-আমিন।

অপরদিকে শহরের কালিবাড়ি রোডে পণ্য পরিবেশন ব্যবসার অংশীদার ছিল গ্রেফতার হওয়া মাসুম আহমেদ, আর কর্মচারী হিসেবে দায়িত্ব পালন করত একই গ্রামের আশিকুর রহমান হৃদয়।

মাসুমা আরও জানান, গ্রামের বাড়িতে রতন একটি বিলাসবহুল দুই তলা ভবন নির্মাণ করেছেন। রতন প্রতি সপ্তাহে বৃহস্পতি ও শুক্রবার এই দুই দিন বাড়িতে থাকত। তার স্বামী আগে থেকেই নামাজ পড়ত। তবে ২০১৪ সালে হজ করার পর সে অন্যদেরও নামাজের জন্য তাগিদ দিতো। স্ত্রী মাসুমার দাবি, ‘আমার স্বামী নির্দোষ। সে কখনোই জঙ্গি হতে পারে না।’ মাসুমা-রতন দম্পতির দু’টি সন্তান রয়েছে। সরকারের কাছে স্বামীর জন্য ন্যায়বিচার দাবি করেন মাসুমা।

রতনের বাবা মারফত আলী জানান, তার ছেলে অত্যন্ত মেধাবী ছিল। লেখাপড়ার এক পর্যায়ে সে পছন্দ করে বিয়ে করেছে। তিনি বলেন, ‘আমরা নিরীহ প্রকৃতির মানুষ। আমরা কোনও দলের সঙ্গে জড়িত না। রতন জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়েছে, এই কথা কিছুতেই মেনে নিতে পারছি না। আমরা সুষ্ঠু তদন্ত চাই।’
হালুয়াঘাটের বিলডোরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, শহিদুল ইসলাম রতনের বাবা মারফত আলী কৃষির ওপর নির্ভরশীল। নিজস্ব জায়গা-জমিতে ধান ও মাছ চাষ করে সংসার চালান তিনি। তার ছেলে রতন মেধাবী ছাত্র ছিল। শহরে ব্যবসা করে গ্রামের বাড়িতে বিলাসবহুল বাড়ি নির্মাণ নিয়ে মানুষের মধ্যে নানা কথা চালু রয়েছে।

তিনি আরও বলেন, ‘রতন সপ্তাহে দুই দিন বাড়িতে থাকত। বাড়িতে থাকাকালে মধ্য রাতে বিভিন্ন সময়ে প্রাইভেটকারে চড়ে অপরিচিত মানুষ আসত তার কাছে। সে স্থানীয় লোকজনের সঙ্গে তেমন একটা চলাফেরা করত না। রতনের কার্যক্রম ও গতিবিধি সন্দেহজনক ছিল।’

চেয়ারম্যান আরও বলেন, ‘রতনের সঙ্গে গ্রেফতার হওয়া আইনুদ্দিনের ছেলে আশিকুর রহমান হৃদয় খুব গরীব ঘরের ছেলে। হৃদয়ের বাবা-মা ঢাকায় গার্মেন্টেসে কাজ করে। সে বিদেশ যাওয়ার জন্য গ্রামের বাড়ির ৮ কাঠা জমি বিক্রি করেছে। সে ময়মনসিংহে রতনের সঙ্গে থাকত এবং ওমানে যাবে বলে ড্রাইভিং শিখছিল।’

হালুয়াঘাট থানার ওসি কামরুল ইসলাম মিয়া জানান, গ্রেফতারকৃতদের নামে আগে থানায় কোনও অভিযোগ ছিল না। তবে তারা রিমান্ডে আছে এবং জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এছাড়া মাঠ পর্যায়ে তদন্ত চলছে। তদন্ত শেষে সব বলা যাবে।

/এফএস/

আরও পড়ুন- 

ছাত্রলীগের কেউ জঙ্গি হলেও ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
নিলামের আগেই কালভার্ট লোপাট!

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!