X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ এপ্রিল ২০১৭, ০১:৪৬আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ০১:৫১


সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন সড়ক পরিবহন আইন-২০১৭ বাতিলের দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন পালন করেছে ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন। অবিলম্বে সড়ক পরিবহন আইন বাতিল না করা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ
চুয়াডাঙ্গা
সড়ক পরিবহন আইন বাতিল, পুলিশের চাঁদাবাজি ও হয়রারি বন্ধ এবং সহজ শর্তে চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নসহ ৭ দফা দাবিতে চুয়াডাঙ্গায় মানববন্ধন করেছে চুয়াডাঙ্গা জেলা বাস-ট্রাক শ্রমিক ইউনিয়ন।
রবিবার (২৩ এপ্রিল) সকালে শহরের শহীদ হাসান চত্বরে এই মানববন্ধন কর্মসূচি পালন করে শ্রমিকরা।
মানববন্ধন কর্মসূচিতে অংশ নেওয়া শ্রমিক নেতারা বলেন, ‘পরিবহন একটি গুরুত্বপূর্ণ সেক্টর। আমাদের শ্রমিকরা দিনরাত সাধারণ মানুষের সেবাই নিয়োজিত অথচ আমাদেরকে ঘাতক বলা হয়।’
বক্তারা আরও বলেন, কোনও চালক চায় না দুর্ঘটনায় কারও প্রাণহানি হউক। কোনও দুর্ঘটনায় ঘটলে চালকের নিজের প্রাণও যেতে পারে।’ এ সময় সড়কে গাড়ি চালাতে পুলিশের নানা হয়রানি ও চাঁদাবাজিরও সমালোচনা করা হয়।
পরে মানববন্ধনে বক্তারা ৭ দফা বাস্তবায়নের দাবি জানান। অবিলম্বে এই দাবি মানা না হলে সারাদেশ আবারও অচলের হুমিক দেওয়া হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, চুযাডাঙ্গা জেলা বাস-ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি ও কেন্দ্রীয় ফেডারেশনের সদস্য এম জেনারেল ইসলাম, সাধারণ সম্পাদক রিপন মণ্ডল, জেলা ট্রাক ও ট্রাংকলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি ইসলাম উদ্দীনসহ বিভিন্ন ইউনিটের নেতারা।

নারায়ণগঞ্জ
সড়ক পরিবহন আইন বাতিল করা না হলে আগামী ১ মে থেকে লাগাতার কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছে নারায়ণগঞ্জ জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন। রবিবার (২৩ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে ওই ঘোষণা দেওয়া হয়।
নারায়ণগঞ্জ জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মাসুদুর রহমান মানিকের সভাপতিত্বে অন্যদের বক্তব্য রাখেন জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি মতিউল্লাহ মিন্টু, যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন টিয়া, শ্রমিক ইউনিয়নের সহসভাপতি খোরশেদ আলমসহ আরও অনেকে।
এসময় বক্তারা বলেন, ‘এই আইনের একটি ধারা সন্ত্রাসীদের ক্ষেত্রে প্রযোজ্য হলেও সেটি মেহনতি শ্রমিকদের ওপর প্রয়োগ করা হয়েছে। এই আইনে কোনও শ্রমিক গাড়ি চালাতে পারবে না। শ্রমিকদের ২৫ লাখ টাকা জরিমানা ধরা হয়েছে যা কোনও শ্রমিক সারাজীবন গাড়ি চালিয়েও উপার্জন করতে পারবে না। একজন হেলপারকে ৫ম শ্রেণি ও চালককে ৮ম শ্রেণি পাশ হতে হলে তাকে আবারও স্কুলে ভর্তি হতে হবে যা কখনোই সম্ভব নয়।’

নীলফামারী
নীলফামারীর সৈয়দপুরে সড়ক পরিবহন আইন ২০১৭ বাতিলের দাবিতে মানববন্ধন করেছে নীলফামারী জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন। রবিবার (২৩ এপ্রিল) সকালে জেলার কেন্দ্রীয় বাস টার্মিনালে ঘন্টাব্যাপী মানববন্ধনে রংপুর বিভাগীয় মটর শ্রমিক ফেডারেশনের সভাপতি আকতার হোসেন বাদলের সভাপতিত্বে, বক্তব্য রাখেন নীলফামারী জেলার বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলতাব হোসেন, সংগঠনিক সম্পাদক মমতাজ আলী, নীলফামারী জেলা বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হকসহ প্রমুখ।
এসময় বক্তরা অনতিবিলম্বে মটর মালিক ও শ্রমিকদের স্বার্থ পরিপন্থী সড়ক পরিবহন আইন ২০১৭ বাতিলের দাবি জানান। সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন

টাঙ্গাইল
মন্ত্রিপরিষদের অনুমোদিত খসড়া সড়ক পরিবহন আইন ২০১৭ বাতিলের দাবিতে টাঙ্গাইল মানববন্ধন করেছে জেলা বাস কোচ মিনি-বাস শ্রমিক ইউনিয়ন।রবিবার (২৩ এপ্রিল) সকালে শহরের নতুন বাসস্ট্যান্ড এলাকায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাস কোচ মিনি-বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি আহসানুল হক টিটু, সহ-সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মীর লুৎফর রহমান লালজু, কার্যকরি সভাপতি গোলাম মওলা, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আরজুসহ আরও অনেকে।
মানববন্ধনে বক্তারা অবিলম্বে অনুমোদিত আইন বাতিল করার আহ্বান জানান। অন্যথায় সারাদেশে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন বক্তারা।

ঠাকুরগাঁও

সড়ক পরিবহন মটরযান আইন বাতিলের দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলা মটর শ্রমিক ইউনিয়ন ও ট্রাক ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন। রবিবার (২৩ এপ্রিল) শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল জব্বার ও ট্রাক ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ভুট্টোসহ আরও অনেকে।
এসময় বক্তারা বলেন, ‘মটর চালকদের ড্রাইভিং লাইসেন্স সহজ, পূর্বের মটর আইন বহাল ও মালিক, শ্রমিকদের স্বার্থবিরোধী আইন মেনে নেওয়া হবে না। অবিলম্বে সড়ক পরিবহন মটরযান আইন বাতিল না করা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!