X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঈদকে সামনে রেখে নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাঁপ

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
২৫ জুন ২০১৭, ১৬:৫৮আপডেট : ২৫ জুন ২০১৭, ১৭:০৩

নেত্রকোনা আগামী ১১ তম জাতীয় সংসদ নির্বাচনের আর বাকি দেড় বছর। নির্বাচনকে সামনে রেখে নেত্রকোনা জেলার ৫টি সংসদীয় আসনের মনোনয়ন প্রত্যাশীরা বিভিন্ন কৌশলে নিজ নিজ এলাকায় তাদের নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ঈদকে সামনে রেখে তারা তাদের নিজ নিজ নির্বাচনি এলাকায় বিভিন্ন ইফতার মাহফিল, সুধি সমাবেশ, কর্মী সমাবেশ, সাধারণের মাঝে ঈদ সামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দলীয় নেতা-কর্মীসহ জনগণের দৃষ্টি আকষর্ণের চেষ্টা করছেন। আর নীতি নির্ধারকরা বলছেন, দলীয় সরকার গঠনের লক্ষে কেন্দ্রীয়ভাবে আগামী নির্বাচনে দল থেকে যাদের মনোনয়ন দেওয়া হবে তাদেরকে বিজয়ী করাই হবে দলের মূল লক্ষ্য। মনোনয়ন প্রত্যাশীর এমন দৌড়ঝাঁপে অনেকটাই সরগরম ক্ষমতাশীন দলের নেতারা।
অপরদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা দলীয় নেতাকর্মীদের গ্রুপিং নিরসন করে আগামীতে ঐক্যবদ্ধ হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ে নতুন মাত্রা যোগ করেছে আওয়ামী লীগ-বিএনপির একাধিক তরুণ নেতা। তারা রোজার শুরু থেকেই নির্বাচনি এলাকায় বিভিন্ন ইফতার মাহফিলে অংশ নিয়ে নির্বাচনের প্রার্থী হওয়ার বিষয়টি জন-সাধারণের সামনে উপস্থান করছেন সু-কৌশলে। পিছিয়ে নেই সরকার দলের বর্তমান ও সাবেক সংসদ সদস্যরাও। তারা এখন ঘন ঘন এলাকায় এসে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা তুলে ধরে জনগণের মনোযোগ আকর্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ প্রচারণায় রয়েছেন হাফ ডজন কেন্দ্রীয় নেতারাও। তবে আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপির নির্বাচনে অংশ গ্রহণের বিষটি এখনও সুস্পষ্ট নয়।
এ ব্যপারে জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান বলেন, ‘যদি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয় তাহলে দলীয় হাই কমান্ড থেকে যাদেরকে মনোনয়ন দেওয়া হবে তাদেরকে বিজয়ী করে খালেদা জিয়ার নেতৃত্বাধীন সরকার গঠন করাই হবে দলের মূল লক্ষ্য। আর সে ভাবেই কাজ করবে এ জেলার নেতা-কর্মীরা।’
নেত্রকোনা-১ (দূর্গাপুর-কলমাকান্দা) আসনে ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে বর্তমান সংসদ সদস্য ছবি বিশ্বাস,সাবেক এমপি মোস্তাক আহমেদ রুহী, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও আদিবাসী নেতা উপাধ্যক্ষ রেমন আরেং, প্রয়াত সংসদ সদস্য জালাল উদ্দিন তালুকদারের ছেলে কুতুব উদ্দিন তালুকদার রুয়েল এছাড়াও জোরেসুরে প্রচারণায় রয়েছেন শেখ রেহানার একান্ত সহচর হিসেবে এলাকায় পরিচিত ও লন্ডন যুবলীগের প্রচার সম্পাদক শাহ মহসিন।
এই আসনে বিএনপি থেকে প্রচারণায় রয়েছে কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক ও তারেক রহমানের ব্যক্তিগত আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল, সাবেক এমপি গোলাম রব্বানী, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খান মাসুদ, কেন্দ্রীয় ছাত্রদল নেতা এজমল হোসেন পাইলট, অ্যাডভোকেট হামিদুর রহমান রাশেদ ও সেলিম রেজা খান। এছাড়াও এলডিপি থেকে সাবেক হুইপ এমএ করীম আব্বসি প্রার্থী হতে পারেন।
নেত্রকোনা- ২ (নেত্রকোনা সদর-বারহাট্টা) এই সংসদীয় অঞ্চলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেলা সদরের এই আসনে প্রচারণায় রয়েছেন, বর্তমান সংসদ সদস্য উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি সম্পাদক আশরাফ আলী খান খসরু, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সাবেক প্রশাসক মতিয়র রহমান খান, কর্নেল (অব.) আব্দুন নূর খান। এছাড়াও নতুন মুখ প্রচারণায় আসতে পারে।

এই আসনে বিএনপি থেকে আলোচনায় রয়েছেন, জেলা বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান,সম্পাদক ডা. আনোয়ারুল হক, কেন্দ্রীয় বিএনপির সদস্য ড. আরিফা জেসমিন নাহিন, সাবেক বারহাট্টা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রিজভী, গত পৌর সভার নিবার্চনে দলীয় ভাবে মনোনীত জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জেলা ছাত্রদলের সাবেক সভাপতি এসএম মনিরুজ্জামান দুদু ।
নেত্রকোনা-৩ (আটপাড়া-কেন্দুয়া) এই আসনে আওয়ামী লীগ থেকে বর্তমানর সংসদ সদস্য ইফতেখার উদ্দিন তালুকদার পিন্টু, সাবেক সংসদ সদস্য মঞ্জুর কাদের কোরাইশী, বিশিষ্ট শিল্পপতি শামসুল কবীর খান, জেলা কৃষকলীগের সভাপতি কেশব রঞ্জন সরকার ছাড়াও আলোচনায় রয়েছে লন্ডন যুবলীগের ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক ও টিউলিপ সিদ্দিকীর ঘনিষ্ঠ সহচর হিসেবে এলাকায় পরিচিত জহিরুল ইসলাম।
এই আসনে বিএনপি থেকে কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম হিলালী, শিল্পপতি সৈয়দ আলমগীর হোসেন, কেন্দুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন ভূইয়া দুলাল, প্রয়াত সংসদ সদস্য নূরুল আমীন তালুকদারের ছেলে রায়হান আমিন রনিও রয়েছেন এই মনোনয়ন দৌড়ে।
নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) এই আসনে ক্ষমতাসীন দলের বর্তমান সংসদ সদস্য রেবেকা মমিন, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা সফি আহমেদ, খালিয়াজুরী উপজেলা পরিষদ চেয়ারম্যান শামসুজ্জামান তালুকদার সোয়েব সিদ্দিকী। এদিকে বিএনপি থেকে সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী দণ্ডপ্রাপ্ত কারাবন্দি লৎফুজ্জামান বাবরের সহধর্মিনী তাহমিনা জামান শ্রাবনীর নাম শোনা যাচ্ছে। আর জাতীয় পার্টি থেকে এই আসনে নাম শোনা যাচ্ছে অ্যাডভোকেট লিয়াকত আলী খানের।
নেত্রকোনা-৫ (পূর্বধলা),এই আসনে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন দৌড়ে রয়েছেন দুই প্রতিদ্বন্দ্বী বর্তমান সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল বীরপ্রতিক ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। এছাড়াও অবসরপ্রাপ্ত ডিআইজি আব্দুল হান্নান খান, প্রকৌশলী মো. মিছবাহুজ্জামান চন্দনের নাম শোনা যাচ্ছে।এখানে বিএনপি থেকে সাবেক জেলা বিএনপি সাধারণ সম্পাদক আবু তাহের তালুকদার,সাবেক মরহুম সংসদ সদস্য মুহাম্মাদ আলীর স্ত্রী রাবেয়া আলী, কেন্দ্রীয় ছাত্রনেতা শহিদুল্লাহ ইমরান রয়েছে প্রচারণায়।
তবে জেলার অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে যদি বিএনপির সঙ্গে জামায়াতের নিবার্চন বিষয়ক কোনও সিদ্ধান্ত হয় তাহলে জেলার পূর্বধলা ও মদন, মোহনগঞ্জ-খালিয়াজুরী সংসদীয় আসনে দলটি প্রার্থী দিতে পারে। অন্যদিকে সরকারের সঙ্গে জাতীয় পার্টির সম্পৃক্ততার বিষয়ে এখনও সু-স্পষ্ট ধারণা না পাওয়া দলটির নেতাকর্মীদের মধ্যে নিবার্চনকালীন কোনও আমেজ লক্ষ্য করা যাচ্ছে না।
জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মতিয়র রহমান খান বলেন, ‘নেত্রকোনায় আওয়ামী লীগের ভেতরে কোনও ধরনের দলীয় অভ্যন্তরীণ কোন্দল নেই। কেন্দ্রীয়ভাবে আগামী সাংসদ নির্বাচনে যাদেরকে মনোনীত করা হবে তাদেরকে নিয়েই সব নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করবে।
/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী