X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে বৃহস্পতিবার দিনভর যানজট

সিরাজগঞ্জ প্রতিনিধি
২০ জুলাই ২০১৭, ১৯:৩৮আপডেট : ২০ জুলাই ২০১৭, ১৯:৩৮

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে বৃহস্পতিবার দিনভর যানজট বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের সয়দাবাদ-নলকা-হাটিকুমরুল মহাসড়কে বৃহস্পতিবার (২০ জুলাই) দিনভর যানবাহনের দীর্ঘ লাইন এবং থেমে থেমে যানজট দেখা গেছে। ঢাকা ও উত্তরাঞ্চলগামী বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীদের পাশাপাশি ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে সেতু পশ্চিম ও কড্ডাসহ হাইওয়ে থানা পুলিশ নাকাল হয়ে পড়ে। প্রায় এক মাস ধরেই এ অবস্থা চলছে।

স্থানীয়ভাবে জানা গেছে,সেতুর প্রায় ১৯ কি.মি. পশ্চিমে হাটিকুমরুল মোড়ে এবড়ো-থেবড়ো সওজের রাস্তার পাশাপাশি নলকা সেতুর উপরিভাগের খানাখন্দে যানবাহনের দীর্ঘ লাইন হচ্ছে। যানবাহনের দীর্ঘ লাইনের কারণে ওই মহাসড়কে গাড়ির ধীরগতি। ফলে যানজটও বাড়ছে। ১৯ কি.মি. দৈর্ঘের এ সয়দাবাদ-নলকা-হাটিকুমরুল মহাসড়ক পার হতেই ১৫/২০ মিনিটের জায়গায় ৩ থেকে ৪ ঘণ্টা অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। এতে চালক-যাত্রীদের নাভিশ্বাস অবস্থা। অন্যদিকে, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে গিয়ে হিমসিম খাচ্ছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে, ওই মহাসড়কে আশির দশকে নির্মিত সওজের নলকা সেতুর উপরিভাগে ভঙ্গুর জয়েন্ট এক্সপানশনের কারণে গত প্রায় এক মাস ধরে ঢাকা-উত্তরাঞ্চলগামী যানবাহনের ধীরগতি রয়েছে। তার ওপর নলকা সেতুর উপরিভাগের ভঙ্গুর জয়েন্ট এক্সপানশন মেরামত কাজে গত ক’দিন থেকে সেতুর ওপর খোঁড়াখুঁড়ি করায় পুরাতন সমস্যা নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে। বঙ্গবন্ধু সেতু থেকে সিরাজগঞ্জ হাটিকুমরুল মোড় পর্যন্ত ১৯ কি.মি. অংশেই মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার দিনভর থেমে থেমে চলে যানবাহন। যে কারণে জেলার বগুড়া-হাটিকুমরুল মহাসড়কের রায়গঞ্জ ধানগড়া থেকে জেলা শহরের ভেতরে রায়গঞ্জ-বহুলী রাস্তা দিয়ে বিকল্প পথে ঢাকার দিকে যানবাহন চলাচল করছে। অন্যদিকে রায়গঞ্জ-চান্দাইকোনা সড়কেও এ অবস্থার সৃষ্টি হচ্ছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী বলেন, ‘গোল চত্বরে সওজের রাস্তায় খানাখন্দ থাকায় মাঝেমধ্যেই সেখানে মেরামত চলে। অন্যদিকে নলকা-কড্ডা সড়কে নলকাসহ দুটি সরু ব্রিজ রয়েছে। তার ওপর নলকা সেতুর ওপরে ভঙ্গুর ও খানাখন্দ রয়েছে। ফলে সেখানে সমস্যা দিন দিন বাড়ছেই। মহাসড়কে যানবাহন সাধারণত চলে ঘন্টায় ৮০ কি.মি. বা তার ওপরে। কিন্তু সেই একই গতির গড়ি গোল চত্বর থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৯ কি.মি. পথে যদি ৫ কি.মি. গতিতে চলে তাহলে এখানে ৩/৪ ঘণ্টা বা তার অধিক সময় লাগছে। সওজের হাটিকুমরুল মোড় ও নলকা সেতুর সমস্যা আর কতদিন থাকবে, তা সওজই ভাল জানে।’

সেতুর পশ্চিম পাড় পুলিশ স্টেশনের ওসি আবু দাউদ বলেন, ‘সওজের কারণে আমাদেরও জীবন দুর্বিসহ হয়ে পড়েছে। দেড় মাস থেকে এ ধরনের সমস্যার মধ্যে আছি।’

সওজ উপবিভাগীয় প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, আশির দশকে নির্মিত সওজের নলকা সেতুর উপরিভাগে ভঙ্গুর জয়েন্ট এক্সপানশন মেরামত কাজের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিদিনই হাজার হাজার যানবাহন চলাচল করায় মেরামত কাজও ঠিকমত করতে পারছি না। 

সওজ নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল বলেন, নলকা সেতুর উপরিভাগে স্টিল প্লেট লাগিয়ে মেরামত ও সংস্কারের চেষ্টা চলছে। হাটিকুমরুল মোড়ে যানবাহনের চাপে মেরামত কাজ করতে না করতেই যানবাহনের চাকার চাপের পাশাপাশি বৃষ্টিতে উঠে যাচ্ছে। চলমান বৃষ্টিপাতে প্রচুর খানাখন্দও সৃষ্টি হচ্ছে। সেগুলো মেরামত করতে গেলে যানবাহনের ধীরগতি বাড়ছে।

/বিএল/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন