X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভারতে জিএসটি চালু হওয়ায় পাথর আমদানি অর্ধেকে নেমে এসেছে

হিলি প্রতিনিধি
২৩ জুলাই ২০১৭, ১৯:১৮আপডেট : ২৩ জুলাই ২০১৭, ১৯:৩৬

হিলি স্থলবন্দর দিয়ে পাথর আমদানি করা হচ্ছে (ছবি- হিলি প্রতিনিধি)

ভারতে নতুন করে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) চালু হওয়ায় রফতানি জটিলতা সৃষ্টি হয়েছে। যে কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পাথরের আমদানি এখন অর্ধেকে নেমে এসেছে। পাথর আমদানি কমে যাওয়ায় দেশের বাজারে পাথর সরবরাহ কমে গেছে। ফলে বাধাগ্রস্ত হচ্ছে দেশের বড় বড় উন্নয়নমূলক কর্মকাণ্ড। এছাড়াও চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দুই সপ্তাহের ব্যবধানে প্রতি টন পাথরের দাম বেড়েছে দেড়শ’ থেকে তিনশ’ টাকা পর্যন্ত।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, পদ্মাসেতু, রুপপুর পারমাণবিক কেন্দ্রসহ দেশের অন্যান্য উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য ভারতীয় পাথর আমাদানি করা হতো। তখন প্রতিদিন গড়ে ১শ ২০ থেকে ১শ ৫০ ট্রাক পাথর আমদানি করা হতো। গত ১ জুলাই থেকে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) প্রথা চালু করে ভারত সরকার। এর ফলে পাথর রফতানি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় পাথর আমদানি অর্ধেকে নিচে নেমে এসেছে। বর্তমানে বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ৪৫ থেকে ৫০ ট্রাক পাথর আমদানি হচ্ছে।

চলতি মাসের ২ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত ১৫ কার্যদিবসে হিলি স্থলবন্দর দিয়ে ৭শ’৫৮ টি ট্রাকে ৩৫ হাজার ৬৬৯ টন পাথর আমদানি হয়েছে। আর গত জুন মাসে ১ হাজার ৩৫৭ টি ট্রাকে ৬৩ হাজার ৫৪৭টন পাথর আমদানি হয়েছে। মে মাসে ১ হাজার ৯৯৯টি  ট্রাকে ৯৩ হাজার ৭৫৮টন, এপ্রিল মাসে ২ হাজার ৮৮৮টি ট্রাকে ১ লাখ ৩৪ হাজার ১৩৪টন, মার্চ মাসে ২ হাজার ৯১৫টি ট্রাকে ১ লাখ ৩৩ হাজার ৭২১ টন, ফেব্রুয়ারি মাসে ২ হাজার ৫১৮ ট্রাকে ১ লাখ ১২ হাজার ৫৭৪ টন, জানুয়ারি মাসে ২ হাজার ১১টি ট্রাকে ৮৮ হাজার ৭৪০ টন পাথর আমদানি করা হয়।

হিলি স্থলবন্দর দিয়ে পাথর আমদানি করা হচ্ছে ২ (ছবি- হিলি প্রতিনিধি)

সরেজমিন হিলি স্থলবন্দরের বিভিন্ন পাথর আমদানিকারকদের ঘর ঘুরে জানা গেছে, বর্তমানে ভারত থেকে আমদানিকৃত ৫/৮ সাইজের প্রতিটন পাথর বিক্রি হচ্ছে  ৩ হাজার ১৫০ টাকা থেকে ৩ হাজার ২শ’ টাকায়। যা আগে ৩ হাজার টাকা থেকে ৩ হাজার ৫০ টাকা দরে বিক্রি হতো। ৩/৪ সাইজের আমদানিকৃত পাথর বিক্রি হচ্ছে ৩ হাজার ১০০ টাকা থেকে ৩ হাজার ১৫০ টাকা। যা আগে ২ হাজার ৯০০ টাকা থেকে ২ হাজার ৯৫০ টাকা করে বিক্রি হতো। এছাড়াও হাফ ইঞ্চি সাইজের পাথর বিক্রি হচ্ছে ২ হাজার ৫৫০ টাকা থেকে ২ হাজার ৫৬০ টাকায়। যা আগে ২ হাজার ৪০০ টাকা থেকে ২ হাজার ৪৫০ টাকায় বিক্রি হতো।

এ ব্যাপারে হিলি স্থলবন্দরের পাথর আমদানিকারক হারুন উর রশীদ হারুন ও রাজিব দত্ত বলেন, ‘দেশের নিজস্ব অর্থায়নে নির্মাণাধীন বৃহত্তম পদ্মাসেতু, রুপপুর পারমাণবিক কেন্দ্রসহ  অন্যান্য উন্নয়নমূলক কর্মকাণ্ডে ভারতীয় পাথরের চাহিদা প্রচুর। এ কারণে আমদানিও করা হতো প্রচুর পরিমাণে। কিন্তু গত ১ জুলাই ভারতের কেন্দ্রিয় সরকারের চালু গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সের  (জিএসটি) কারণে নানা জটিলতা সৃষ্টি হয়েছে। আমরা ভারতীয় রফতানিকারকদের সঙ্গে কথা বলে জানতে পেরেছি যে কোনও ধরনের পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ওই পণ্যের মেমো বা চালান দেওয়া হয়। কিন্তু পাথরের ক্ষেত্রে কোনও ধরনের মেমো বা চালান না দেওয়ায় জিএসটি কর নির্ধারণ নিয়ে নানা ধরণের জটিলতা সৃষ্টি হয়। এসব করণে ওই দেশের কাস্টমস পাথর রফতানিতে ছাড় না দেওয়ায় রফতানিকারকরা চাহিদা অনুযায়ী পাথর রফতানি করতে পারছেন না। তবে আগামী এক সপ্তাহের মধ্যে এ সমস্যা সমাধানের জন্য নির্দেশনা পাওয়া যাবে বলে জানিয়েছেন রফতানিকারকরা। জরুরি ভিত্তিতে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যাটি নিরসনের জন্য আমরা সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

হিলি স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা হিলি পোর্ট লিংক লিমিটেড এর জনসংযোগ বিষয়ক কর্মকর্তা সোহরাব হোসেন জানান, পাথর আমদানি কমে যাওয়ায়  একদিকে যেমন দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হচ্ছে। অন্যদিকে পাথর আমদানি কমে যাওয়ায় বন্দর কর্তৃপক্ষ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে বন্দর থেকে সরকারের রাজস্ব আদায়ও কম হচ্ছে।

/জেবি/

আরও পড়তে পারেন: তিন তলা বাড়ির মালিক পেলেন বয়স্ক ভাতার কার্ড!





 

সম্পর্কিত
সর্বশেষ খবর
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী