X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাগেরহাটে বেড়েই চলেছে নারী মাদক ব্যবসায়ীর সংখ্যা

বাগেরহাট প্রতিনিধি
১২ আগস্ট ২০১৭, ১৮:০৪আপডেট : ১২ আগস্ট ২০১৭, ২০:৩৭

বাগেরহাটে বেড়েই চলেছে নারী মাদক ব্যবসায়ীর সংখ্যা

দেশের অন্যান্য জেলার মত বাগেরহাটেও আশঙ্কাজনক হারে বেড়েছে ইয়াবা বাণিজ্য। আর এই ইয়াবা ব্যবসার সঙ্গে তাল মেলাতে গিয়ে বাগেরহাটে নারী মাদক ব্যবসায়ীর সংখ্যা দিন দিন বাড়ছে। কম বিনিয়োগে অল্প সময়ে অধিক লাভ, জামিন পেতে সুবিধাসহ নানা কারণে এই পেশায় নারীরা ঝুঁকে পড়ছে। তবে বাগেরহাট মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক মো. শরিয়াতুল্লাহ জানান, মাদকের নিরাপদ বিকিকিনির জন্য নারীদের এই পথে নামাচ্ছে চিহ্নিত মাদক ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট সূত্র মতে, গাঁজা, ফেনসিডিল ও হেরোইনের পর মাদকসেবীদের কাছে ইয়াবা চাহিদা বাড়ছে।  মাদকের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বাগেরহাট সদর উপজেলাসহ অন্য উপজেলাগুলোতে নারী মাদক ব্যবসায়ীর সংখ্যাও বাড়ছে। নির্ধারিত ক্রেতার কাছে সহজে মাদক পৌঁছে দেওয়াসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের চোখ ফাঁকি দিয়ে যথাস্থানে মাদক পৌঁছে দেওয়ার জন্য নারীদের এ পেশায় যুক্ত করা হচ্ছে।  অন্যদিকে  কম সময়ে বেশি টাকার মালিক হওয়াসহ বিভিন্ন কারণে নারীরাও এই পেশায় জড়িয়ে পড়ছে। অনেকে আবার মাদক বিক্রেতা স্বামী আটক হওয়ার পর তার ব্যবসা দেখাশোনা করতে গিয়ে নিজেই এর সঙ্গে জড়িয়ে পড়ছে। অনেক সময় তারা গ্রেফতার এড়াতে প্রশাসনের অনেকের সঙ্গে সখ্যতা রক্ষা করে চলছে।

এ ব্যাপারে বাগেরহাট জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. জহিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, এখন মাদকের বড় বড় চালান নারীরাই বহন করছে। গত তিন মাসে মাদকের ২টি বড় চালানসহ ৩ নারী মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। মাস তিনেক আগে বাগেরহাট শহরের পুরাতন বাজার এলাকা থেকে ৮শ’ পিচ ইয়াবাসহ লিপি বেগম নামে এক নারীকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ। লিপি একজন পেশাদার মাদক ব্যবসায়ী। সে পাইকারি ইয়াবা এনে জেলার বিভিন্ন স্থানে সরবরাহ করতো।

এছাড়া গত জুলাই মাসের শেষের দিকে গোপন সংবাদের ভিত্তিতে বাগেরহাট কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় অভিযান চালিয়ে ১ হাজার ২শ’ পিস ইয়াবাসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী রেশমা ও তার সহযোগী এক নারীকে আটক করা হয়। মাদক মামলায় জেল তারা এখন জেল হাজতে আছে।

বাগেরহাট মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের পরিদর্শক নিরঞ্জন কুমার শিকদার জানান, গত ৬ মাসে ছয় নারী মাদক ব্যবসায়ীকে আটক  করে মামলা দেওয়া হয়েছে। তারা এখন জেল হাজতে আছে। এছাড়াও কয়েক জনকে ধরার পর মোবাইল কোর্টের মাধ্যমে তাৎক্ষণিক সাজা দেওয়া হয়েছে।

বাগেরহাট মাদক নিয়ন্ত্রণ অধিদফতর গত ৬ মাসে মাদক ব্যবসার অভিযোগে একাধিক দম্পতিকে আটক করে জেল হাজতে পাঠিয়েছে। এ সব দম্পতিরা এক একটি এলাকা নিয়ন্ত্রণ করতো বলে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের দাবি।

মাদকসেবীদের একটি সূত্র জানায়,  তরুণ-তরুণীদের কাছে ইয়াবা খুব প্রিয়। বাগেরহাটে সাধারণত দুই ধরনের ইয়াবা বিক্রি হয়। গায়ে ‘ওয়াই’ লেখা ইয়াবা খুচরা বাজারে প্রতি পিস ১শ ৫০ টাকা থেকে ২শ টাকা। ‘আর-সেভেন’ লেখা ভালো মানের ইয়াবা প্রতি পিস ৩শ’ টাকা থেকে ৩৫০ টাকায় বিক্রি হয়।

গত ৩ আগস্ট বাগেরহাটে ৬শ’ পিস ইয়াবাসহ শহরের পিটিআই রোডে আমলাপাড়া এলাকার তৈয়েবুর রহমানের ভাড়া বাসায় অভিযান চালিয়ে ওই বাসার ভাড়াটিয়া সাদেকুর রহমানের ছেলে শেখ মোকছেদ আলী (৪৮) ও তার স্ত্রী লিপি বেগমকে (৪০) আটক করে। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মুল্য ১ লাখ ৮০ হাজার টাকা। পরে নিয়মিত মামলা দিয়ে তাদের জেল হাজতে পাঠানো হয়। তারা  শহরের চিহ্নিত মাদক ব্যবসায়ী।

১০ আগস্ট বাগেরহাট সদর উপজেলার রণবিজয়পুর জিন্দা পীরের মাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে লিমা বেগম (৩৬) নামে এক মাদক বিক্রেতাকে ৩ লিটার অ্যালকোহলসহ আটক করে।পরে তাকে ৬ মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিট্রেট নাজিম উদ্দিন। লিমা বেগম রণবিজয়পুর গ্রামের রমজান তালুকদারের স্ত্রী। সাজাপ্রাপ্ত লিমা বেগম একজন পেশাদার মাদক বিক্রেতা। সে খানজাহান আলী মাজার এলাকাসহ এই অঞ্চলের মাদক ব্যবসা পরিচালনা করতো বলে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের দাবি।

বাগেরহাট মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক মো. শরিয়াতুল্লাহ জানান, মাদক ব্যবসায়ীরা নিরাপদে ব্যবসা পরিচালনার জন্য নারীদের দিয়ে ব্যবসা করানোর চেষ্টা করে। এরইমধ্যে বাগেরহাট থেকে একাধিক দলকে আটক করা হয়েছে। বাকিদের আটকের জন্য জোর চেষ্টা চলছে।

/জেবি/

আরও পড়তে পারেন: শেরপুরে বন্যহাতির মৃতদেহ উদ্ধার

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!