X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বানভাসি পুরুষদের নির্ঘুম রাত, শৌচাগার সংকটে বিপাকে নারীরা

আরিফুল ইসলাম, কুড়িগ্রাম
১৬ আগস্ট ২০১৭, ০৬:২৪আপডেট : ১৬ আগস্ট ২০১৭, ০৬:২৪

কুড়িগ্রামে রাস্তায় রাত কাটাচ্ছেন বানভাসি মানুষেরা (ছবি-প্রতিনিধি)

‘খাবার না দেন নাই, টয়লেট আর টিউবয়েল (টিউবওয়েল) দ্যাও। বউ-বেটি নিয়া বড় সমস্যায় আছি। খোলা জাগাত (জায়গায়) থাকা যায়, কিন্তু বউ-বেটি খোলা জাগাত দরকার (শৌচ কাজ) সারে (সম্পাদন করা) কেমন করি!’ সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যায় কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের শুলকুর বাজার এলাকায় বন্যা কবলিত মানুষদের কণ্ঠে এভাবেই প্রকাশ পায় পরিস্থিতির নাজুকতা।

সরেজমিনে দেখা যায়, রাস্তার দুই পাশে ছুঁই ছুঁই  পানি। প্লাবিত পাথারের মধ্যে মাথা জাগিয়ে রাখা রাস্তাটির প্রায় তিন কিলোমিটার জায়গাজুড়ে আশ্রয় নিয়েছেন বন্যায় সব হারানো প্রায় দুই শতাধিক পরিবারের সদস্যরা। শুলকুর বাজারের উত্তর প্রান্তে ‘স্লুইচ গেটের রাস্তা’ নামে পরিচিত সড়কে গবাদি পশুর সঙ্গে পাশাপাশি রাত কাটাচ্ছেন আশ্রয় নেওয়া বানভাসিরা। কোনও মতে প্রাণে বাঁচলেও, সম্ভ্রম যেন আর বাঁচাতেই পারছেন না তারা। পুরুষরা নিজেদের দুর্ভোগ মেনে নিয়ে নির্ঘুম রাত কাটাচ্ছেন, কিন্তু তাদের স্ত্রী-কন্যাদের এ পরিস্থিতি থেকে উদ্ধার করার আকুতি জানান তারা।

উঁচু সড়কে আশ্রয় নেওয়া বাসভাসিদের ছুঁই ছুঁই করছে বন্যার পানি (ছবি-প্রতিনিধি)

সড়কে আশ্রয় নেওয়া দুই শতাধিক মানুষের খাবার পানির জন্য সেখানে একটি মাত্র টিউবওয়েল থাকলেও নেই কোনও শৌচাগার। পলিথিন, কাপড় আর সিমেন্টের বস্তা দিয়ে ছাউনি করে গবাদি পশুর সঙ্গে পাশাপাশি রাত কাটাচ্ছেন বানভাসি মানুষেরা। সামর্থবান দু’একটি পরিবার টিনের চালা করলেও, তাদেরও একই সমস্যা- নেই বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা।

এ ব্যাপারে সন্তোষ নামের এক ব্যক্তি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একটা টিউবয়েল (টিউবওয়েল) খুব দরকার, আর কয়টা (কয়েকটি) টয়লেট।’ একই সমস্যার কথা জানান, নওশের আলী (৮০) ও হোসেন (৫৫)। তারা জানান, ‘বাড়িঘরে পানি উঠেছে, টয়লেট-টিউবয়েল (টিউবওয়েল) সব পানির নিচে।’ বিশুদ্ধ খাবার পানি আর শৌচাগারের অভাবে দুঃসহ সময় পার করছেন বলে জানিয়েছেন তারা।

জীবন বাঁচাতে গবাদি পশুর সঙ্গে একই চালার নিচে আশ্রয় নিয়েছেন গৃহহীন মানুষ (ছবি-প্রতিনিধি)

মুর্শিদা, হামিদা ও মরিচমতি সহ কয়েকজন নারী জানান, পাঁচ দিন ধরে তারা রাস্তার ধারে দিন যাপন করছেন। কিন্তু তাদের জন্য কোনও শৌচাগারের ব্যবস্থা করা হয়নি। ফলে আশ্রয় নেওয়া পরিবারগুলোর নারী ও মেয়েরা সমস্যায় পড়েছেন। পায়খানা-প্রস্রাব করার জায়গার অভাবের কারণে দীর্ঘ সময় পানি কিংবা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হচ্ছে বলে জানিয়েছেন তারা।

ওই সড়কে আশ্রয় নেওয়া মুর্শিদা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা চার-পাঁচদিন থাকি (থেকে) কষ্ট করি (করে) রাস্তাত (রাস্তায়) থাকপার লাগছি (থাকছি)। চারপাশে পানি, এতোগুলা মানুষের জন্য কোনও টয়লেটের ব্যবস্থা নাই। আপনারা সরকারক (সরকারকে) কন (বলেন) আমাদের জন্যে টয়লেটের ব্যবস্থা করুক। এখানকার মেয়ে-মানুষগুলা খুব সমস্যার মধ্যে আছে।’

পরিধেয় কাপড় আর বস্তা দিয়ে ছাউনি বানিয়ে সন্তানসহ রাত কাটানোর প্রস্তুতি এ দম্পত্তির (ছবি-প্রতিনিধি)

বানভাসিদের সঙ্গে কথা বলে জানা যায়, রাস্তার ওপর পলিথিন, সিমেন্টের বস্তা আর কাপড় দিয়ে ছাউনি তৈরি করে মহিলা আর শিশুদের রাত যাপনের ব্যবস্থা হলেও নির্ঘুম রাত কাটাচ্ছেন পুরুষরা। চুরির হয়ে যাওয়ার ভয়ে রাত জেগে রাস্তার পাশে রাখা নিজেদের গবাদি পশু পাহারা দিতে হচ্ছে তাদের। এদিকে বন্যার কারণে গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে বলেও জানান তারা।

সরেজমিনে দেখা যায়, চলমান বন্যায় জেলা সদরের পাঁচগাছী ইউনিয়নের সবকটি বাড়িঘর পানিতে প্লাবিত হয়েছে। স্ত্রী, সন্তান আর গবাদি পশু নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তার দু’পাশে আশ্রয় নিয়েছেন বাড়িডোবা মানুষেরা। কোনও রকমে দু’এক বেলা খাবার জোটাতে পারলেও বিশুদ্ধ খাবার পানি আর শৌচকাজ সম্পন্ন করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। বিশেষ করে নারী ও মেয়েদের বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে।

ঘরের ভেতর পানি, ঘটি-বাটি নিয়ে রাস্তাতেই রান্না ও খাওয়ার বন্দোবস্ত করছেন বানভাসি মানুষেরা (ছবি-প্রতিনিধি)

এসব সমস্যার কথা স্বীকার করে পাঁচগাছী ইউনিয়নের চেয়ারম্যান মো. দেলওয়ার হোসেন জানান, আমি উপজেলার পিআইও, জনস্বাস্থ্য বিভাগের প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়গুলো অবহিত করেছি। কিন্তু তাদেরকে জানানোর দু’দিন পার হলেও তারা কোনও ব্যবস্থা নেননি।

এ ব্যাপারে কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু সালেহ মো. ফেরদৌস খানের বলেন, ‘বিষয়টি আমি দেখছি, শিগগিরই ওই সড়কে আশ্রয় নেওয়া বানভাসিদের জন্য শৌচাগার ও টিউবওয়েলের ব্যবস্থা করা হবে।’ দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিন আল পারভেজ।

/এএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!