X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘বন্ধন এক্সপ্রেসে’ যাত্রী চলাচল শুরু বৃহস্পতিবার

খুলনা প্রতিনিধি
১৫ নভেম্বর ২০১৭, ২০:১২আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ২০:১৯

বন্ধন এক্সপ্রেস (ছবি: খুলনা প্রতিনিধি) খুলনা-কলকাতা রুটে মৈত্রী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ বৃহস্পতিবার (১৫ নভেম্বর) থেকে যাত্রী বহন শুরু করবে। সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে যাত্রা করে দুপুর ১২টায় খুলনায় পৌঁছাবে ট্রেনটি। এখানে বিরতির পর  বেলা ১টা ২০ মিনিটে কলকাতার উদ্দেশে খুলনা ত্যাগ করবে। খুলনা স্টেশন থেকে বন্ধন এক্সপ্রেসের প্রথম যাত্রায় অংশ নেবেন ভারতীয় রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বৃহস্পতিবারই খুলনা পৌঁছাবেন। খুলনা থেকে বন্ধন এক্সপ্রেসের প্রথম সাধারণ যাত্রায় বুধবার পর্যন্ত ৩২৬টি টিকিট বিক্রি হয়েছে। আরও ১৩০টি টিকিট বিক্রির অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (পাকশি) অসিম কুমার তালুকদার বলেন, ‘১৬ নভেম্বর যাত্রী নিয়ে যাত্রা শুরু হচ্ছে খুলনা-কলকাতা মৈত্রী ট্রেন বন্ধন এক্সপ্রেসের। ট্রেনের প্রথম যাত্রায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা যাত্রা করবেন। তিনি বৃহস্পতিবার দুপুরে  খুলনা স্টেশন থেকে ট্রেনে উঠবেন।’ তিনি আরও বলেন, ‘বুধবার পর্যন্ত বিক্রি হওয়া টিকিট নিয়ে ট্রেনের বিষয়ে মূল্যায়ন করা সম্ভব নয়। চলাচল শুরু হওয়ার পর বিষয়টি পরিষ্কার হবে।’ বন্ধন এক্সপ্রেস (ছবি: খুলনা প্রতিনিধি)

রেলের এই কর্মকর্তা আরও জানান, বন্ধন এক্সপ্রেসে ১০টি কোচ থাকবে। এর মধ্যে ইঞ্জিন ও পাওয়ারকার থাকবে ২টি। বাকি ৮টি কোচে ৪৫৬টি আসনে যাত্রীর ব্যবস্থা রয়েছে। আসনগুলো সবই শীতাতপ নিয়ন্ত্রিত। এর মধ্যে কেবিনে আসন ১৪৪টি এবং চেয়ার ৩১২টি। এ রুটের দৈর্ঘ্য ১৭৫ কিলোমিটার। ভাড়া নির্ধারণ রয়েছে কেবিন দুই হাজার টাকা। আর চেয়ার ১৫শ’ টাকা।
খুলনা স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, ‘৯ নভেম্বর খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেসের যাত্রার উদ্বোধন করা হয়। সেদিন যাত্রী ছিল না। বৃহস্পতিবার যাত্রী নিয়ে বন্ধন এক্সপ্রেস যাত্রা শুরু করবে। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যাত্রীরাও টিকিট কিনছেন। দু-বাংলার মানুষের বন্ধনকে আরও সুদৃঢ় করবে ‘বন্ধন এক্সপ্রেস’। কলকাতার সঙ্গে খুলনা অঞ্চলের মানুষের যোগাযোগ সহজ হবে। এর ফলে এ অঞ্চলের উন্নয়ন গতিশীল হবে। ব্যবসা বাণিজ্য প্রসার হবে। রোগীদের জন্য যাত্রাও আরামদায়ক হবে। বুধবার পর্যন্ত এ ট্রেনের ৩২৬টি টিকিট বিক্রি হয়েছে। বৃহস্পতিবার ট্রেন ছাড়ার আগ পর্যন্ত যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন।’ বন্ধন এক্সপ্রেস (ছবি: খুলনা প্রতিনিধি)

উল্লেখ্য, বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৭টা ৪০ মিনিটে (ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিট) কলকাতা স্টেশন থেকে যাত্রী নিয়ে খুলনার উদ্দেশে যাত্রা করবে বন্ধন এক্সপ্রেস। ট্রেনটি পশ্চিমবঙ্গের পেট্রাপোলে পৌঁছাবে স্থানীয় সময় সকাল ৮টা ৫৫ মিনিটে। ভারতীয় রেলের বৈদ্যুতিক ইঞ্জিন বদল করে বাংলাদেশের ডিজেল চালিত রেল ইঞ্জিন ১০টি কোচ নিয়ে বেনাপোলে পৌঁছবে সকাল ৯টা ২০ মিনিটে। বেনাপোলে ইমিগ্রেশন-কাস্টমস সেরে সকাল ১০টা ২০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছবে দুপুর ১২টায়। বিরতির পর খুলনা থেকে যাত্রী নিয়ে বন্ধন এক্সপ্রেস কলকাতার উদ্দেশে যাত্রা করবে দুপুর ১টা ২০ মিনিটে। বেনাপোল পৌঁছাবে দুপুর ২টা ৫০ মিনিটে। বেনাপোল রেল স্টেশনে কাস্টমস-ইমিগ্রেশন সেরে পেট্রাপোলে পৌঁছাবে স্থানীয় সময় ৪টা ২০ মিনিটে। এরপর কলকাতা স্টেশনে পৌঁছাবে ৬টা ১০ মিনিটে।

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী