X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

খরচের দ্বিগুণ আয়, সবজি চাষে ব্যস্ত জয়পুরহাটের কৃষকরা

আলমগীর চৌধূরী, জয়পুরহাট
১৭ নভেম্বর ২০১৭, ০৯:০৬আপডেট : ১৭ নভেম্বর ২০১৭, ০৯:০৬

সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন জয়পুরহাটের কৃষকরা অতিবৃষ্টি ও বন্যার কারণে ধানের ক্ষতি পুষিয়ে নিতে সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন জয়পুরহাটের কৃষকরা। বাজারে বর্তমানে যে সব সবজি বিক্রি হচ্ছে তাতে তাদের উৎপাদন খরচের প্রায় দ্বিগুণ টাকা আয় হচ্ছে। এ কারণে সবকিছু বাদ দিয়ে এবার সবজি চাষেই বেশি মনোযোগী হয়েছেন কৃষকরা।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় এবার রোপা আমন চাষ হয়েছে ৭০ হাজার ৯৭০ হেক্টর জমিতে। যা থেকে ১ লাখ ৯৭ হাজার ৫৮২ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। তবে বন্যা ও অতিবৃষ্টির পাশাপাশি পোকার আক্রমণে এবার আমন ফসলের উৎপাদন কম হয়েছে। কৃষি বিভাগ মনে করছে, প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার জেলায় আমনের বাম্পার ফলন হতো। পোকার আক্রমণে কৃষকরা এবার ধান চাষ করে লোকসানে পড়েছেন। এ ছাড়া হিমাগারে আলু সংরক্ষণ করেও প্রতি বস্তা (৮৪ কেজি) আলুতে কৃষকদের লোকসান হয়েছে চার থেকে পাঁচশ’ টাকা। তাই লোকসান পুষিয়ে নিতে কৃষকরা এবার আগেভাগে মাঠে নেমেছে সবজি চাষে। জেলার সদর, পাঁচবিবি, আক্কেলপুর ও ক্ষেতলালে এবার সবজি চাষ বেশি হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর জেলায় ৬ হাজার ৪০ হেক্টর জমিতে সবজি চাষ হলেও এবার ৭ হাজার হেক্টর ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে প্রায় সাড়ে তিন হাজার জমিতে সবজি চাষ হলেও জানুয়ারি পর্যন্ত সবজি চাষের সময় রয়েছে। এলাকার কৃষকরা সাধারণত আমন ধান কাটার পর আলু চাষে মনোযোগী হয়। কিন্তু আলুতে লোকসান হওয়ায় এবার কিছুটা মুখ ফিরিয়ে নিয়েছেন তারা। আলুর পরিবর্তে তারা এখন বেগুন, করলা, চিচিংগা, ঢেঁড়স, ফুলকপি,বাধাকপি,কাঁচা মরিচ ও লতিরাজ কচুসহ নানা ধরনের সবজি চাষ করছেন। যা থেকে এবার ১ লাখ ৬০ হাজার ৫৪০ মেট্রিক টন সবজি উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ। এরই মধ্যে বাজারে আমদানি হওয়া আগাম জাতের সবজি বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা। বাজারে বর্তমানে প্রতি কেজি বেগুন ৪০ টাকা, পটল ২০ টাকা, ফুলকপি ৪০ টাকা,বাধাকপি ৫০ টাকা, মুলা ২০ টাকা, সিম ১০০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে,বর্তমান বাজার মূল্য অনুযায়ী এক বিঘা জমিতে সবজি চাষ করে তাদের আয় হচ্ছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। বাজারে সবজির এমন মূল্য থাকলে ধান এবং আলুর লোকসান তারা পুষিয়ে নিতে পারবেন।

জেলার পাঁচবিবি উপজেলার খাসবাট্টা গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম এবার তার দেড় বিঘা জমিতে বেগুন চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ২০ হাজার টাকা। এ পর্যন্ত তিনি ৩০ হাজার টাকার বেগুন বিক্রি করেছেন। আরও দুই মাস বেগুন বিক্রি করতে পারবেন। তিনি আশা করেন, বেগুন চাষ থেকে উৎপাদন খরচ বাদ দিয়ে তার আয় হবে কমপক্ষে ৫০ হাজার টাকা।

একই গ্রামের কৃষক নুর আলম জানান, ১ বিঘা জমিতে মুলা চাষ করে তিনি লাভ করেছেন ২০ হাজার টাকা।
পূর্ব পারুলিয়া গ্রামের এন্তাজ আলী জানান, তিনি তার নিজের দেড় বিঘা জমিসহ ওই এলাকায় প্রায় ৩০ বিঘা জমিতে এবার ফুলকপি ও বাধাকপির চাষ করেছেন। পারুলিয়া গ্রামটি সদরের সবজি গ্রাম নামে পরিচিত। ক্ষেতলালের ভাশিলা গ্রামের আহম্মেদ আলী জানান, এবার তিনি ১০ বিঘা জমিতে বিভিন্ন ধরনের সবজি চাষ করেছেন। বাজারে সবজির যে দাম, তাতে এবার তার দেড় থেকে দুই লাখ টাকা আয় হবে বলে জানান।

জয়পুরহাট সদর ও ক্ষেতলাল উপজেলা কৃষি কর্মকর্তা সেরাজুল ইসলাম এবং আলমগীর কবির বলেন, ‘ধান ও আলুতে লোকসান হওয়ায় কৃষকরা এবার বেশি মনোযোগী হয়েছেন সবজি চাষে। প্রতিদিন তারা অফিসে পরামর্শ নিতে আসছেন। সে অনুযায়ী সবজি চাষ করে তারা লাভবানও হয়েছেন। সবজি চাষে যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল, ইতোমধ্যে তা অতিক্রম করেছে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় বলেন, ‘ধান ও আলুর ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা এবার বেশি মনোযোগী হয়েছেন সবজি চাষে। সবজির দাম বেশি থাকায় কৃষকরা বেশ খুশি। গত বছর জেলায় ৬ হাজার ৪০ হেক্টর জমিতে সবজি চাষ হলেও আশা করছি এবার তা অতিক্রম করবে।’

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!