X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বকেয়া বেতনের দাবিতে পরিচ্ছন্নতা কাজ বন্ধ: নগরী ময়লার ভাগাড়ে পরিণত

বরিশাল প্রতিনিধি
২০ মার্চ ২০১৮, ১১:০৪আপডেট : ২০ মার্চ ২০১৮, ১১:৩৮

  পরিচ্ছন্নতা কর্মীরা কাজ বন্ধ রাখায় বরিশাল নগরীর বিভিন্ন স্থানে ময়লা জমে আছে

বকেয়া বেতন-ভাতার দাবিতে বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) কর্মকর্তা-কর্মচারীরা টানা একমাস ধরে কাজকর্ম বন্ধ করে কর্মবিরতি পালন করছে। এর অংশ হিসেবে রবিবার সকাল থেকে পরিচ্ছন্নতা কর্মীরাও নগরীর পরিচ্ছন্নতা কাজ বন্ধ করে দিয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ বন্ধ থাকায় নগরীর বিভিন্ন স্থানে ময়লা-আবর্জনার স্তুপ জমে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে।

এর আগে একই দাবিতে ২০১৭ সালের ২৭ মার্চ থেকে টানা সাত দিন নগরীর পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ বন্ধ রাখায় জনজীবন অসহনীয় হয়ে উঠেছিল। পরে প্রশাসন ও নাগরিক সমাজের মধ্যস্থতায় গত বছর মেয়র আহসান হাবিব কামালের সঙ্গে সমঝোতা হলে সাতদিন পর কাজে ফেরেন আন্দোলনকারীরা।

কিন্তু এক বছর পরই নগরবাসীকে আবারও একই পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। বকেয়া বেতনের দাবিতে গত ১৮ ফেব্রুয়ারি থেকে একমাস ধরে নগর ভবনে কর্মবিরতি চলছে। এক মাসেও বিষয়টির কোনও সুরাহা না হওয়ায় আন্দোলনরত কর্মকর্তা ও কর্মচারীরা রবিবার থেকে পানি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়ার এবং পরিচ্ছন্নতারা কর্মীরা কাজ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিল। সেই ঘোষণা অনুযায়ী ১৮ মার্চ (রবিবার) থেকে নগর ভবনের সব শাখায় তালা ঝুলিয়ে দিয়েছে কর্মকর্তা-কর্মচারীরা

বরিশাল নাগরিক পরিষদের সদস্য-সচিব এনায়েত হোসেন চৌধুরী বলেন, ‘কর্মচারীদের দাবি যৌক্তিক এবং মানবিক। কিন্তু নগরবাসী সেবাও চায়। সেবা বন্ধ রেখে দাবি আদায়ের আন্দোলন কোনও ক্রমেই গ্রহণযোগ্য হতে পারে না। আবার বিষয়টি সমাধানে নগর কর্তৃপক্ষও চরম উদাসীনতার পরিচয় দিচ্ছে।

তিনি আরও বলেন,‘একমাস ধরে দাফতরিক কাজ বন্ধ রেখে কর্মবিরতি পালন করার পরও সমঝোতা না-হওয়ায় এবং দুইপক্ষ দুই রকমের দাবি করায়, সমস্যা সমাধান কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। বকেয়া বেতন-ভাতা নিয়ে আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারী ও মেয়র আহসান হাবিব কামাল পাল্টাপাল্টি যুক্তি দেখাচ্ছেন। এতে স্পষ্টই বোঝা যাচ্ছে নগর ভবনে আর্থিক অনিয়ম, অতিরিক্ত জনবল,পদোন্নতি ও পদায়নে বৈষম্য সৃষ্টিসহ যোগ্য ব্যক্তিকে যোগ্য স্থানে পদায়ন না করায় এ সঙ্কট সৃষ্টি হয়েছে। সর্বস্তরের নগরবাসী সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াহেদুজ্জামান বলেন,‘বেতন দেওয়ার মতো টাকা বিসিসি’র তহবিলে নেই। কর্মকর্তা-কর্মচারীরা কাজ না করায় নতুন করে রাজস্ব আয়ও হচ্ছে না। তাই এ সঙ্কট সমাধান করতে হলে আন্দোলনকারীদের কাজে যোগ দিয়ে রাজস্ব আয় বাড়াতে হবে। এছাড়া সমাধানের কোনও পথ নেই।’

বরিশাল সিটি কর্পোরেশনের শ্রমিক লীগের সভাপতি মো. শানু জোমাদ্দার জানান, মাসের পর মাস বেতন বকেয়া থাকায় শ্রমিকদের ঘর ভাড়ার তাগাদা, বাকীর দোকানের তাগাদা, সন্তানদের স্কুলের বেতনের তাগাদাসহ নানা কষ্টের মধ্যদিয়ে দিন কাটাতে হচ্ছে। বাড়ির মালিকরা ভাড়া  দিতে না পারার কারণে অনেককে ঘর থেকে নামিয়ে দিয়েছে ।

তিনি বলেন, ‘শ্রমিকরা তাই বাধ্য হয়ে কাজ বন্ধ করে দিয়েছেন। এ কারণে ময়লা পরিষ্কারও বন্ধ রয়েছে। এ মুহূর্তে আমাদের কিছু করার নেই।’

আন্দোলনে নেতৃত্বদানকারীদের একজন পরিচ্ছন্ন শাখার কর্মকর্তা দীপক লাল মৃধা বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা শাখার সহস্রাধিক শ্রমিক দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করেন। তারা ৫ মাস ধরে বেতন পাচ্ছেন না। গত একমাস ধরে কর্মবিরতি পালন করা হলেও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ অব্যাহত রাখা হয়েছিল। এখন তারা বিনা-বেতনে আর কাজ করতে চাচ্ছেন না। শ্রমিকরা কাজে না গেলে আমাদের কিছু করার নেই। কারণ তারা বেতন পাচ্ছেন না।

আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীরা জানান, বিসিসিতে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে ২ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারি রয়েছে। স্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা সব শেষ ২০১৮ এর জানুয়ারি মাসে গত বছরের আগস্ট মাসের বেতন পেয়েছেন। সে হিসেবে স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের এখনও ৬ মাসের বেতন বকেয়া। অপরদিকে দৈনন্দিন মজুরি ভিত্তিক কর্মচারীদের ৫ মাসের বেতন বকেয়া রয়েছে। পাশাপাশি প্রভিডেন্টফান্ডের ২৩ মাসের অর্থ বরাদ্দ হয়ে ব্যাংকে যায়নি।

আরও পড়ুন: লাশ হয়ে একাই ফিরলেন আখতারা, দাফন সম্পন্ন 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী