X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চালকের অদক্ষতায় কার্গোডুবি, চার দিনেও শুরু হয়নি উদ্ধার কাজ

এস এম সামছুর রহমান, বাগেরহাট
১৮ এপ্রিল ২০১৮, ১৯:৪১আপডেট : ১৯ এপ্রিল ২০১৮, ০৯:৫১

এমভি বিলাস ডুবে যাওয়ার স্থানে লাগানো মার্কিং বয়া সুন্দরবনের পশুর নদীর হারবাড়িয়া এলাকায় কয়লা বোঝাই লাইটার কার্গো জাহাজডুবির চার দিন পেরিয়ে গেলেও এখনও শুরু হয়নি উদ্ধার কাজ। মালিক পক্ষ কার্গো তোলার জন্য একাধিকবার সময় নিয়েও বুধবার (১৮ এপ্রিল) সন্ধ্যা সেই কাজ শুরু হয়নি। এদিকে, এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, চালকের অদক্ষতার কারণেই কার্গো জাহাজটি ডুবে গেছে পশুর নদীতে। তদন্ত কমিটি ও বন বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।
সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহামুদুল হাসান বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, কার্গো এমভি বিলাস ডুবে যাওয়ার ঘটনায় বুধবার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।
জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান সুন্দরবন পূর্ব বন বিভাগের সহকারী বন সংরক্ষক শাহীন কবির বুধবার সন্ধ্যায় এই প্রতিবেদককে বলেন, ‘একাধিকবার ঘটনাস্থলে গিয়েছি। সবকিছু দেখে মনে হয়েছে, চালকের অদক্ষতার কারণেই জাহাজটি ডুবে গেছে। ডুবোচরে আঘাত লেগে কার্গোটি ডুবে গেছে— চালক ও মালিক পক্ষের এই দাবি সত্য নয়।’
এদিকে, বারবার সময় নিলেও মালিক পক্ষ এখনও এমভি বিলাস উদ্ধারের কাজ শুরু করেনি। বন সংরক্ষক শাহীন কবির জানান, মালিক পক্ষ সুন্দরবন বিভাগের কাছে ওই জাহাজের কোনও কাগজপত্রও সরবরাহ করেনি। তিনি বলেন, ‘একাধিকবার চেষ্টা করেও মালিকের কাছ থেকে কাগজপত্র সংগ্রহ করতে পারিনি। এমনকি তাদের কথামতো খুলনাতে লোক পাঠিয়েও লাভ হয়নি।’ জাহাজটির ফিটনেস সার্টিফিকেট এবং চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকার করণেই মালিক পক্ষ কাগজপত্র দেওয়ায় অনীহা দেখাতে পারে বলে ধারণা করছেন তিনি।
মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার অলিউল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, গতকাল (মঙ্গলবার) রাতে কার্গো জাহাজের মালিক পক্ষ জানিয়েছে, ইন্স্যুরেন্সের কর্মকর্তারা এখনও ঘটনাস্থলে এসে সরেজমিনে দেখে যায়নি। তারা আসার পরে কাজ শুরু হবে।
এ বিষয়ে জানতে ডুবে যাওয়া কার্গো জাহাজটির মালিক ও বাংলাদেশ জাহাজি শ্রমিক সংঘের সভাপতি মো. দুলালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও স্বীকার করে নেন যে কার্গোর উদ্ধার কাজ শুরু করতে পারেননি। আগামী দুই-তিন দিনের মধ্যে কাজ শুরু হতে পারে বলে জানান তিনি।
বন্দর সূত্রে জানা গেছে, কার্গোটি তুলে নেওয়ার জন্য এক সপ্তাহের সময় নিয়েছে মালিক পক্ষ। তবে চলমান পরিস্থিতিতে বিবেচনায় এই সময়ের মধ্যে কার্গো তোলার কাজ শেষ করা সম্ভব হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। শুধু তাই নয়, বন্দর কর্তৃপক্ষের বেঁধে দেওয়া ১৫ দিনের মধ্যেও কার্গো জাহাজটি আদৌ উদ্ধার করা সম্ভব হবে কিনা— তা নিয়েই দেখা দিয়েছে সংশয়।
উল্লেখ্য, সুন্দরবনের হারবাড়িয়া এলাকার ৬ নম্বর অ্যাংকরেজে থাকা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ ‘এমভি অবজারভার’ ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মোংলা বন্দরে আসে। জাহাজটি থেকে রবিবার (১৫ এপ্রিল) ভোরে কয়লা নেওয়া হয় ঢাকার ইস্টার্ন ক্যারিয়ার নেভিগেশনের মো. সোহেল আহম্মদের ‘এমভি বিলাস’ কার্গো জাহাজে। ইটভাটা ও সিরামিক কারখানায় ব্যবহারের উপযোগী কয়লা খুলনার দুলাল এন্টারপ্রাইজের জন্য নিয়ে কার্গো জাহাজটি রাজধানীর মিরপুরের পথে রওনা দেয়। কিছু দূর এগোনোর পরই ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে যায় এমভি বিলাস। এ সময় কার্গোতে থাকা সাত কর্মচারী সাঁতরে তীরে উঠে প্রাণ বাঁচান।

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী