X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

২২ বছরেও দৈনিক পত্রদূতের সম্পাদক হত্যার বিচার হয়নি

সাতক্ষীরা প্রতিনিধি
১৯ জুন ২০১৮, ২০:১৬আপডেট : ১৯ জুন ২০১৮, ২০:১৬

নিহত সাতক্ষিরার দৈনিক পত্রদূতের সম্পাদিক

সাতক্ষীরার স্থানীয় দৈনিক পত্রদূতের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন হত্যার ২২ বছর অতিবাহিত হলেও এখনও বিচার কাজ সম্পন্ন হয়নি। শুধু সাংবাদিক ও বীরমুক্তিযোদ্ধা ছিলেন না তিনি সাবেক প্রাদেশিক পরিষদের সদস্যও ছিলেন।

তিনি ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয়দফা আন্দোলন, ১১দফা আন্দোলন, ৬৮’র গণআন্দোলনের সক্রিয় কর্মী। মুক্তিযুদ্ধের রণাঙ্গনে সরাসরি অস্ত্রহাতে যে ক’জন সাংসদ যুদ্ধ করেছেন তাদের মধ্যে অন্যতম স. ম. আলাউদ্দিন। তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। হত্যাকাণ্ডের সময় এবং বর্তমানেও তার দল রাষ্ট্র ক্ষমতায়। তারপরও সেই মানুষটির হত্যার বিচার ২২ বছরেও সম্পন্ন হয়নি।

সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালের এই ১৯ জুন রাত ১০টা ২৩ মিনিটে নিজ পত্রিকা অফিসে কর্মরত অবস্থায় সাতক্ষীরার গডফাদারদের ভাড়া করা কিলারের কাটা রাইফেলের গুলিতে নির্মমভাবে নিহত হন স. ম. আলাউদ্দিন। এঘটনায় নিহতের ভাই স. ম. নাসির উদ্দিন বাদী হয়ে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। ৫ দিন পর মামলার অন্যতম আসামি কাজী সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। তার দেওয়া স্বীকারোক্তি অনুযায়ী হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করা হয়। ম্যাজিস্ট্রেটের কাছে দোষ স্বীকার করে অন্যান্য আসামিদের নাম ঠিকানাও প্রকাশ করে সাইফুল। ১১ মাস পর সিআইডি এই মামলার চার্জশিট দাখিল করেন। পরের বছর মামলার চার্জ গঠন করা হয়। এরপর কয়েকজন আসামি উচ্চ আদালতে কোয়াশমেন্টের আবেদন করলে স্থগিত হয় মামলার বিচার কার্যক্রম। ১৯৯৯ সালের ২৬ জুলাই মামলার প্রভাবশালী কয়েকজন আসামি সাতক্ষীরা দায়রা জজ আদালতে জামিনের আবেদন করলে আদালত তা নাকচ করেন। এই ঘটনাকে কেন্দ্র করে আসামিদের শতাধিক আজ্ঞাবহ সন্ত্রাসী সাতক্ষীরা আদালতের বিচারকদের জিম্মি করে। দীর্ঘ ৬ ঘণ্টা পর খুলনা ও যশোর থেকে অতিরিক্ত পুলিশ এলে সন্ত্রাসীরা সরে যায়। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে ওই কোয়াশমেন্টের আদেশ খারিজ হয়। কিন্তু সেই আদেশ সাতক্ষীরা আদালতে পৌঁছাতে সময় লাগে কয়েক বছর। যদিও আদেশ পৌঁছালো, এবার আসামিরা গেলো আদালত পরিবর্তনের আর্জি নিয়ে হাইকোর্টে। সাতক্ষীরায় ন্যায় বিচার পাবেন না-কারণ দেখিয়ে তারা আবেদন করলো। দীর্ঘ শুনানি শেষে সে আবেদনও নামঞ্জুর হলো। আসামিরা ওই আদেশের বিরুদ্ধে এবার গেলো অ্যাপিলেট ডিভিশনে। সেখানেও দীর্ঘ প্রক্রিয়া শেষে আসামিদের আবেদন খারিজ হয়। এভাবেই কেটে যায় প্রায় ১৫ বছর। অবশেষে স্বাক্ষ্য শুরু হয় ২০১১ সালের ১৪  ফেব্রুয়ারি। এরইমধ্যে চাঞ্চল্যকর এ হত্যা মামলার ৩৬ জন স্বাক্ষীর মধ্যে ২২ জনের স্বাক্ষ্য সম্পন্ন হয়েছে। ৫/৭ জন স্বাক্ষী মারা গেছে। ২/৩ জন রয়েছে দেশের বাইরে। আগামী ২৭ জুন মামলার পরবর্তী স্বাক্ষীর নির্ধারিত তারিখ।

স.ম আলাউদ্দিনের মেয়ে ও দৈনিক পত্রদূতের ভারপ্রাপ্ত সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি বলেন, ‘আমার বাবা একজন সাংবাদিক ও মুক্তিযোদ্ধা ছিলেন। আমার বাবার হত্যা মামলার চার্জশিটভুক্ত ১০ আসামির মধ্যে সাইফুল্লাহ কিসলুর অপমৃত্যু হয়েছে। আজও খুঁজে পাওয়া যায়নি কিসলুর ম্যানেজার আসামি আতিয়ারকে। সে পলাতক রয়েছে। মামলার প্রভাবশালী আসামি সবুর তার সহযোগী খলিলুল্লাহ ঝড়সহ মোহন, নগরঘাটার রউফ, তার শ্যালক কালাম, এসকেন, সাইফুল, শফি ও আতিয়ারদের বিচার শেষ হতে আর কত বছর লাগবে তা এখনো আমাদের অজানা।’

প্রসঙ্গত, চাঞ্চল্যকর এই হত্যা মামলায় আসামি কাজী সাইফুলের স্বীকারোক্তি অনুযায়ী, ভোমরা স্থলবন্দর, সাতক্ষীরা চেম্বার অব কমার্সের বিরোধ, কলেজ ছাত্র ভবোরঞ্জন হত্যা মামলায় আলাউদ্দিনের বাদী পক্ষে অবস্থান নেওয়া ইত্যাদিকে হত্যাকাণ্ডের প্রধান কারণ হিসেবে দেখানো হয়েছে। এ পর্যন্ত যাদের সাক্ষী নেওয়া হয়েছে তাদের জবানবন্দিতেও এগুলো উঠে এসেছে।

এদিকে স.ম আলাউদ্দীনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার তালা উপজেলার মিঠাবাড়ী গ্রামে সাতক্ষীরা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কবরস্থানে পুষ্পমাল্য দেওয়া হয়। পরে সাতক্ষীরা প্রেসক্লাবে স.ম আলাউদ্দিন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। সময় বক্তারা স.ম আলাউদ্দিন হত্যার দ্রুত বিচার দাবি করেন।

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ