X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মোংলায় টর্নেডোর ছোবলে ক্ষতিগ্রস্তদের দিন যাচ্ছে শুকনো খাবার খেয়ে

মোংলা প্রতিনিধি
২০ জুন ২০১৮, ১৯:০৯আপডেট : ২০ জুন ২০১৮, ১৯:৪৯

টর্নেডোর আঘাতে সব হারানো মানুষরা আছেন খোলা আকাশের নীচে

খোলা আকাশের নিচে মানবেতর জীবন পার করছেন টর্নেডোর ছোবলে আশ্রয়হারা সুন্দরবন লাগোয়া পশুর নদীর তীরবর্তী সাত গ্রামের ক্ষতিগ্রস্ত পরিবার। ইউনিয়ন পরিষদের দেওয়া শুকনো খাবার খেয়ে কোনোরকম দিন যাচ্ছে তাদের। রাত কাটাচ্ছেন তারা সামিয়ানা টাঙিয়ে। গত তিন দিন ধরে এভাবেই কাটছে নদী পাড়ের খেটে খাওয়া জেলে পরিবারগুলোর।গত সোমবার (১৮ জুন)বিকালে সুন্দরবনের পাশ দিয়ে ওই টর্নেডো বয়ে যায়।  

টর্নেডোতে লণ্ডভণ্ড বাড়িঘর, সুন্দরবনের আশেপাশের বাড়িঘরের মানুষ রাত কাটাচ্ছেন খোলা আকাশের নীচে

উপজেলার চিলা ইউনিয়নের জয়মনি গ্রামের বাসিন্দা মো. জাকির শেখ ও মহারাজ মিয়া জানান, ঝড়ের পর থেকেই আতঙ্কে আছেন তারা। ভিটেমাটি বলতে পশুর নদীর পাড়ে কোনও রকম গোলপাতার ছাউনি দিয়ে তাদের বসবাস ছিল। কিন্তু সোমবারের টর্নেডোর ছোবলের পর মূহুর্তে লণ্ডভণ্ড সব। নদীপাড়ে এরকম ক্ষতিগ্রস্ত পরিবার রয়েছে আরও শতাধিক। তাদেরও একই অবস্থা। ছেলে মেয়ে নিয়ে না খেয়ে কোনোরকম দিন পার করতে কষ্ট হচ্ছে বলেও জানান তারা।

টর্নেডোতে লণ্ডভণ্ড বাড়িঘর

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন জানান, টর্নেডোর পর অসহায় এসব পরিবারকে ইউনিয়নের পক্ষ থেকে শুকনো খাবার দেওয়া হচ্ছে। তাদেরকে প্রতিদিনই চিড়া, মুড়ি এবং গুড় দেওয়া হচ্ছে। তাতে কোনও রকম দিন যাচ্ছে তাদের। ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে বাগেরহাট জেলা প্রশাসনের ত্রাণ শাখা থেকে ক্ষতিগ্রস্তদের আগামীকাল বৃহস্পতিবার (২১ জুন) নগদ অর্থ, ঘর নির্মাণের জন্য ঢেউটিন এবং ৩০ কেজি করে চাল দেওয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম।  আজ বুধবার (২০ জুন) টর্নেডোর ছোবলে লণ্ডভণ্ড হওয়া সুন্দরবন সংলগ্ন উপজেলার চিলা ইউনিয়নের ক্ষতিগ্রস্ত সাত গ্রাম ঘুরে দেখেন তিনি। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জহিরুল ইসলাম এবং মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার।

উদ্ধার করা হচ্ছে পানিতে তলিয়ে যাওয়া বাড়িঘরের জিনিসপত্র

উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম জানান, সুন্দরবন সংলগ্ন পশুর নদীর তীরবর্তী চিলা ইউনিয়নে গত সোমবার (১৮ জুন) বিকেল ৪ টায় টর্নেডো আঘাত হানলে মূহুর্তেই লণ্ডভণ্ড হয়ে যায় সাতটি গ্রাম। মাত্র ৪৫ সেকেন্ডের প্রলয়ংকারী এই টর্নেডোতে, মসজিদ, মাদ্রাসা, দোকানপাট ও দুই শতাধিক কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়।

এদিকে এ ঘটনার পর ওই ইউনিয়নের জয়মনির ঘোল, গিলার খালকুল, কাটাখালী, খাপড়া, পশ্চিমপাড়া, বৌদ্ধমারী ও বটতলা গ্রামের ক্ষতিগ্রস্ত পরিবার খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে বলে খোঁজ নিয়ে জানা গেছে। তাদের ত্রাণ সহায়তা দিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে ক্ষতিগ্রস্তদের তালিকা করার নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম জানান,আজ  (বুধবার)চেয়ারম্যানের তালিকা পাওয়ার পর আগামীকাল বৃহস্পতিবার (২১ জুন) থেকে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য নগদ অর্থ, ঢেউটিন এবং ৩০ কেজি করে চাল দেওয়া হবে।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ