X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা

টেকনাফ প্রতিনিধি
২১ জুন ২০১৮, ১৮:৪৮আপডেট : ২২ জুন ২০১৮, ০৯:১৯

রোহিঙ্গা ক্যাম্প (ছবি: আবদুল আজিজ)

মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ছোট বড় প্রায় ৩২টি শিবিরে আশ্রয় নিয়েছে রোহিঙ্গারা। আর নতুন-পুরনো মিলে সব শিবিরে বসবাস করছে ১১ লাখের বেশি। এই বিপুল রোহিঙ্গাকে স্থানীয় প্রশাসন সামাল দিতে হিমশিম খাওয়ার সুযোগ নিয়ে এদের অনেকেই জড়িয়ে পড়ছে  হত্যা, গুম, অপহরণ, ডাকাতি, মাদক ও ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কাজে। তবে এসব অপকর্মের বেশিরভাগই রোহিঙ্গা জনগোষ্ঠীর নিজেদের অন্তর্দ্বন্দ্বের কারণে ঘটছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পুলিশ সূত্র জানায়. গত ১০ মাসে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে ২০টিরও বেশি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। দেড় শতাধিকের বেশি মামলায় জড়িয়েছে রোহিঙ্গারা। তার মধ্যে অস্ত্র সংক্রান্ত ১৫টি, মাদক সংক্রান্ত ৭০টি, চোরাচালানের ঘটনায় ৫০টি,অপহরণ সংক্রান্ত ১৮টি, চুরির অভিযোগে ১০টি, ডাকাতির ঘটনায় ৫টিসহ আরও ২৫টি বিভিন্ন অভিযোগের মামলা রয়েছে। এসব ঘটনায় প্রায় পাঁচ শতাধিকের মতো রোহিঙ্গাকে মামলার আসামি করা হয়েছে। অভিযুক্তদের বেশিরভাগই আটক করতে সক্ষম হয়েছে বলে দাবি পুলিশের।

সূত্র আরও  জানায়, সর্বশেষ গত সোমবার উখিয়ায় অন্তর্দ্বন্দ্বের জের ধরে রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতেই রোহিঙ্গা নেতা আরিফ উল্লাহ খুন হন। তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যের মন্ডুর কুলারবিলের বাসিন্দা। একইদিন টেকনাফের লেদা রোহিঙ্গা শিবিরে জুয়ার আসর বসাকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে সংর্ঘষের ঘটনায় ১০ জন আহত হয়। এর আগে একই শিবিরে গত শনিবার রোহিঙ্গা নারী দিল বাহার ও তার স্বামী সৈয়দ আহমদের অবৈধভাবে একটি মুদির দোকান নির্মাণকে কেন্দ্র করে ক্যাম্পের পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যের ওপর হামলা চালায় রোহিঙ্গারা। এতে শিবিরের ইনচার্জ এসআই কবির আহমদ আহত হন।

স্থানীয় ব্যবসায়ী জিয়াউর রহমান বলেন, রোহিঙ্গা শিবিরগুলোতে যেসব দেশি-বিদেশি এনজিও কাজ করছে তাদের প্রতি সরকারের আরও বেশি নজর রাখা উচিত। রোহিঙ্গাদের ভয়ঙ্কর কর্মকাণ্ডে স্থানীয় লোকজন সবসময় ভয়ে ও আতঙ্কে থাকে। ফলে রোহিঙ্গারা কে কোথায় যাচ্ছে তাদের তদারকি করা দরকার।

টেকনাফের হ্নীলা ইউয়িনের চেয়ারম্যান এইচএম আনোয়ারী বলেন, ‘রোহিঙ্গাদের মানবিক চিন্তা থেকে আশ্রয় দেওয়া হয়েছিল। কিন্তু তারা এখন অপরাধের কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনকি গত বছর স্থানীয় ইউপি সিরাজুল ইমলামকে রোহিঙ্গা ডাকাত আবদুল হাকি গুলি করে হত্যা করেছিল। পাশাপাশি নিজেদের দ্বন্দ্বের কারণে খুন,অপহরণসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা। তবে তার সঙ্গে যুক্ত হচ্ছে কিছু স্থানীয় চক্র। তাদের কারণে প্রতিনিয়ত আমাদের বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে।’

তবে বেশ কয়েকজন রোহিঙ্গা নেতারা বলছেন, উখিয়া-টেকনাফের সব রোহিঙ্গা শিবিরে অপরাধমূলক কর্মকাণ্ড হচ্ছে এটা ঠিক নয়। কয়েক শিবিরে কিছু ঘটনা ঘটাচ্ছে কিছু অসাধু রোহিঙ্গা চক্র। তাদের জন্য সব রোহিঙ্গার দুর্নাম হচ্ছে। তাদেরকে আইনের আওতায় আনলে সব রোহিঙ্গা দুর্নাম থেকে বেঁচে যাবে। তবে তাদের সঙ্গে কিছু স্থানীয় লোকজনও জড়িত থাকার কথাও জানান তারা।

উখিয়া রাজাপালং ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য বখতিয়ার আহমেদ বলেন, রোহিঙ্গাদের অপরাধমূলক কর্মকাণ্ডে উখিয়া-টেকনাফের মানুষ ভয়ের মধ্যে দিন কাটাচ্ছে। বিশেষ যেসব এলাকা রোহিঙ্গা শিবির রয়েছে সেখানকার স্থানীয়দের জীবন চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। ভবিষ্যতে রোহিঙ্গারা আরও বড় ধরনের অপরাধ জড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেন তিনি।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. আফরুজুল হক টুটুল বলেন, ‘রোহিঙ্গা শিবিরে লাখো রোহিঙ্গার মধ্যে কিছু উশৃঙ্খল রয়েছে। শিবিরে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলো খুবই গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। শৃঙ্খলা বজায় রাখতে শিবিরগুলোতে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।’

গত বছর ২৫ আগস্ট থেকে প্রাণে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজার এসে উখিয়া-টেকনাফের পাহাড় ও বন উজাড় করে বসতি শুরু করে। পুরনো ও নতুন মিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা এখন বাংলাদেশে অবস্থান করছে।

 

 

 

 

/এআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ