X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বন্যায় মৌলভীবাজারে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি

সাইফুল ইসলাম, মৌলভীবাজার
২৪ জুন ২০১৮, ২০:৫৮আপডেট : ২৪ জুন ২০১৮, ২০:৫৮

বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক

সম্প্রতি অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সৃষ্ট বন্যায় মৌলভীবাজারের সড়ক ও জনপথ (সওজ) বিভাগের রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। সড়কের বিভিন্ন জায়গায় গর্ত সৃষ্টি হওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করছে বাস-ট্রাকসহ অন্যান্য যানবাহন। এতে জেলার যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। সওজ ও এলজিইডি সূত্রে এবং সরেজমিনে ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। অপরদিকে, চাতলাপুর চেকপোস্ট সড়ক ভেঙে যাওয়ার কারণে ভারতের সঙ্গে বাংলাদেশের আমদানি ও রফতানি বন্ধ রয়েছে।

সরেজমিন দেখা যায়, জেলার কুলাউড়া, রাজনগর ও সদর উপজেলার বিভিন্ন সড়কে বড় বড় গর্ত। গর্তের মধ্যে কোথাও হাঁটু পানি, কোথাও পানি জমে রয়েছে।

মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, রাজনগর, কুলাউড়া, জুড়ী, বড়লেখা, বিয়ানীবাজার, শেওলা ও চারখাই আঞ্চলিক মহাসড়কের সারফেস ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সড়কে পটহোলস ফাটল সৃষ্টি হয়েছে। একই অবস্থা মৌলভীবাজার রাজনগর ও ফেঞ্চুগঞ্জ সিলেট সড়কসহ দুইটি কালর্ভাট এবং কুলাউড়া, শমশেরনগর ও শ্রীমঙ্গল সড়কেও।

বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তার সংস্কার কাজ চলছে

মৌলভীবাজার, শমশেরনগর ও চাতলাপুর চেকপোস্ট সড়কের বিভিন্ন এলাকা ধসে গেছে। বিধ্বস্ত হয়েছে কালর্ভাট। দুটি কালর্ভাট ক্ষতিগ্রস্ত হয়েছে। চাতলাপুর সেতু এপ্রোচ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এ কারণে আমদানি রফতানি  বন্ধ রয়েছে।

সওজ মৌলভীবাজার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ বাংলা ট্রিবিউনকে বলেন,‘বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কগুলোকে বর্তমানে মানুষের চলাচল উপযোগী করার জন্য সংস্কার ব্যয় ধরা হয়েছে ১২ কোটি ৮৫ লাখ টাকা।’

এলজিইডি মৌলভীবাজার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন,‘আমাদের ছোট-বড় মিলে প্রায় ৫০০’র ওপরে রাস্তা। এসেসমেন্ট চলছে। আশা করি দুই-চার দিনের মধ্যে ক্ষয়ক্ষতির প্রকৃত হিসাব জানা যাবে। তবে ফান্ড না থাকায় এসব রাস্তা মেরামত করা যাচ্ছে না।’ ১২ জুন থেকে ২০ জুন পর্যন্ত ক্ষয়ক্ষতির তালিকা করেছে জেলা প্রশাসন।

এদিকে চাতলাপুর চেকপোস্ট সড়ক ভেঙে যাওয়ার কারণে ভারত-বাংলার যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। চাতলাপুর চেকপোস্টের ইমিগ্রেশন কর্মকর্তা এসআই  জামাল হোসেন বলেন,‘প্রতিদিন গড়ে শতাধিক যাত্রী ভারত ও বাংলাদেশে আসা যাওয়া করে। বন্যার পর থেকে এ পথে কোনও যাত্রী যাতায়াত করতে পারেনি। এখন সড়ক থেকে পানি নেমে গেলেও যারা পায়ে হেঁটে আসতে পারছেন শুধু তারাই ভারত-বাংলা দিয়ে যাতায়াত করছেন। দ্রুত সড়কটি সংস্কার না করলে সরকারের রাজস্ব আদায় কম হবে।’

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী বাংলা ট্রিবিউনকে বলেন,‘রাজনগর হলদিগুল ও কালাইগুল এলাকায় কুশিয়ার নদীর বাঁধ ভাঙন মেরামত করা হয়েছে। কুশিয়ারার পানি এখন আগের চেয়ে কম।’

রাস্তার সংস্কার কাজ করছে সেনাবাহিনী

বন্যায় জেলায় ক্ষতিগ্রস্ত এলাকায় জনস্বাস্থ্য অধিদফতরের কার্যক্রম অব্যাহত রয়েছে বলে মৌলভীবাজার জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. সোহরাব উদ্দিন বাংলা ট্রিবিউনকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, জেলার ৩০টি ইউনিয়নের ২টি পৌরসভার ২৩টি আশ্রয় কেন্দ্রে পানি বিশুদ্ধকরণের জন্য ট্যাবলেট সরবরাহ করা হয়েছে। বন্যায় ১ হাজার ১৭১ নলকূপ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় নলকূপ চালু করা হয়েছে ৪ হাজার ৬৮৩টি। জীবানু মুক্তরণ ২৫৬টি টিউবওয়েল। জেলায়  ২০ হাজার ৯৫০টি ট্যাবলেট সরবরাহ করা হয়েছে। ২৮০ কেজি ব্লিচিং পাউডার ও ৯০টি হেরিকেন সরবরাহ করা হয়েছে। তিনি আরও বলেন,সিভিল সার্জনকে ১০ হাজার পিস ট্যাবলেট দেওয়া হয়েছে।’

মৌলভীবাজার জেলা প্রশাসক মো.তোফায়েল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মৌলভীবাজার ও কুলাউড়ার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। জেলার কোথাও পানি নেই। রাস্তার পানি নেমে গেছে এবং যান চলাচল স্বাভাবিক আছে। শুধু রাজনগর উপজেলার কালাইগুল ও হলদিগুল এলাকায় কুশিয়ারার নদীর বাঁধ ভেঙে উত্তরভাগ ইউনিয়নে বন্যার পানি ঢুকায় করায় বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। বুধবার কুশিয়ার বাঁধ মেরামত করা হবে। কমলগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

 

 

 

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী