X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৫ আগস্ট ২০১৮, ১৩:৫৮আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ১৯:০১

জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী আজ, বুধবার ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস উপলক্ষে জেলায় জেলায় পালিত হয়েছে আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল ও নেতা অনুরাগী সাধারণ মানুষের বিভিন্ন কর্মসূচি।

বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে, বিভিন্ন জেলা শহরে উদযাপিত কর্মসূচিগুলো উঠে এসেছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় শোক র‍্যালি ও জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বুধবার সকালে ব্রাহ্মণবাড়িয়া শহরের লোকনাথ ট্যাংকের পাড় থেকে র‍্যালিটি বের হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু স্কয়ারে এসে শেষ হয়।

র‍্যালিতে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সস্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, জেলা প্রশাসক রেজওয়ানুর রহমার,পুলিশ সুপার আনোয়ার হোসেন খানসহ অনেকে।

লক্ষ্মীপুর জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

লক্ষ্মীপুর জেলাব্যাপী নানা কর্মসূচি পালনের মাধ্যমে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। বুধবার সকাল ৯টার দিকে জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে একটি শোক র‍্যালি বের করা হয়। এছাড়া আলোচনাসভা, দোয়া মাহফিলসহ জেলাব্যাপী নানা কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

জেলা শহরে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী লক্ষ্মীপুর সদর আসনের এমপি এ কে এম শাহাজান কামাল, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার আ স ম মাহতাব উদ্দিন, পৌর মেয়র আবু তাহের, জেলা আওয়ামীলীগ সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাহ্ উদ্দিন টিপুসহ আরও অনেকে।

হিলি জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

দিনাজপুরের হিলিতে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বুধবার সকাল ৯টায় হাকিমপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালোপতাকা উত্তোলন করা হয়।

শোক দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারের পাশে উপজেলা নির্বাহী কর্মকর্তা শুকরিয়া পারভীনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পৌরমেয়র জামিল হোসেন চলন্ত, সাবেক উপজেলা চেয়ারম্যান আজিজুর রহমান, সাবেক মেয়র কামাল হোসেন রাজ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলীসহ অনেকে।

নোয়াখালী জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

নোয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে।

সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের নোয়াখালী জেলার সাধারণ সম্পাদক ও নোয়াখালী-৪ (সদর ও সুবর্ণচর) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহিন, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্লাহ খান সোহেলসহ দলীয় নেতারা। পরে, জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসক তন্ময় দাসের সভাপতিত্বে বঙ্গবন্ধুর জীবন নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী-৪ (সদর ও সুবর্ণচর) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মাহবুবুল আলম, আওয়ামীলীগ নেতা অ্যাডভোকেট মহিব উল্ল্যাহ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাম্মেল হক মিলনসহ আওয়ামী লীগের নেতারা।

জয়পুরহাট জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

জয়পুরহাটে যোথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা, কালো ব্যাজ ধারণ, স্বেচ্ছায় রক্তদান ও দোয়াসহ নানা কর্মসূচি পালন করা হয়।

জয়পুরহাট পৌরসভার সহযোগিতায় জেলা প্রশাসনের উদ্যোগে বুধবার সকালে জয়পুরহাট কালেক্টরেট ময়দান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের শহীদ ডা.আবুল কাশেম ময়দানে গিয়ে শেষ হয়। পরে সেখানে আয়োজিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শামছুল আলম দুদু, জেলা প্রশাসক মোহাম্মদ হোসেন, পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেটসহ অনেকে।

খাগড়াছড়ি জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী উপলক্ষে খাগড়াছড়িতে শোক র‌্যালি ও আলোচনা সভা করেছে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। বুধবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে সর্বস্তরের জনগণের অংশগ্রহণে শোক র‌্যালি বের করা হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হল প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

টাউন হলে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ও পৌর মেয়র রফিকুল আলম বক্তব্য রাখেন।

 রাজশাহী জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

সারাদেশের মতো রাজশাহীতেও পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। মোড়ে মোড়ে ধ্বনিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ। বুধবার সকাল সাড়ে ৮টায় রাজশাহী জেলা জজশিপ, অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন ও সরকারি কৌশুলিদের আয়োজনে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি রাজশাহী জেলা জজকোর্ট প্রাঙ্গণ প্রদক্ষিণ করে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে সকাল সাড়ে ৯টায় রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে নিউ ডিগ্রি কলেজ প্রাঙ্গন থেকে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

সকাল ১০টায় রাজশাহী সিটি করপোরেশন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর কুমারপাড়া সংলগ্ন মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে এসে শেষ হয়। পরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুষ্টিয়া জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচিতে কুষ্টিয়ায় মহান স্বাধীনতার স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বুধবার সকাল ৯টায় শহরের মজমপুরস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কুষ্টিয়ার জেলা প্রশাসক (ডিসি) মো. আসলাম হোসেন ও পুলিশ সুপার (এসপি) এস এম মেহেদী হাসান। এরপর কুষ্টিয়ার প্রশাসনিক কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের নিয়ে শহরে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বরিশাল জেলায় জেলায় জাতীয় শোক দিবস পালিত

বরিশালে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। দিবসটির প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদদের স্মরণে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ বরিশাল মহানগর শাখার আয়োজনে মোমবাতি প্রজ্জ্বালন করা হয়। এরপর বুধবার সকালে বরিশালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বরিশাল-৩ আসনের অ্যাডভোকেট শেখ টিপু সুলতান, সাবেক পুলিশ সুপার মাহবুব উদ্দিন বীর বিক্রম ও ১৪ দল বরিশাল জেলার নেতারা।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী