X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

নতুন কমিটি ঘোষণা, চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া-পাল্টা ধাওয়া

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪২আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪২

নতুন কমিটি ঘোষণা, চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া-পাল্টা ধাওয়া তিন দশক পর নতুন কমিটি ঘোষণাকে কেন্দ্র করে চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এর একপর্যায়ে বিক্ষুব্ধ ছাত্রলীগ নেতাকর্মীরা কয়েকটি গাড়ি ভাঙচুর ও তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায়। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে এ ঘটনা ঘটে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, নতুন কমিটি ঘোষণার পর মঙ্গলবার সকাল ১১টায় পদবঞ্চিত ছাত্রলীগ নেতাকর্মীরা কলেজের সামনে সড়ক অবরোধ করেন। এসময় কমিটিতে থাকা কয়েকজন ছাত্রলীগ নেতা ক্যাম্পাসে আসলে পদবঞ্চিত ছাত্রলীগ নেতাকর্মীরা ধাওয়া দেন। পরে কমিটিতে স্থান পাওয়া ছাত্রলীগ নেতাকর্মীরাও তাদের পাল্টা ধাওয়া দেয়। এতে দুই পক্ষ বিবাদে জড়ান। এসময় প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে ছাত্রলীগ নেতাকর্মীরা। এতে আশপাশের এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এসময় বিক্ষুদ্ধ ছাত্রলীগ নেতাকর্মীরা সড়কে টায়ার জ্বালানোর পাশাপাশি ককটেল বিস্ফোরণ ঘটায়।
খোঁজ নিয়ে জানা যায়, কমিটিতে স্থান না পাওয়া অধিকাংশ নেতাকর্মী নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী। কমিটিতে যথাযথ মূল্যায়ন না করা এই পক্ষের ছাত্রলীগ নেতাকর্মীরাই কমিটি বাতিলের দাবিতে সকালে সড়ক অবরোধ করেন।
পদবঞ্চিত একাধিক নেতাকর্মী অভিযোগ করেন, শিবিরের রাজনীতির সঙ্গে জড়িতদের এই কমিটিতে স্থান দেওয়া হয়েছে। যারা মাঠে সক্রিয় রাজনীতি করেন তাদের মূল্যায়ন করা হয়নি। একই অভিযোগ এনে কমিটিতে থাকা কয়েকজন ছাত্রলীগ নেতা পদত্যাগ করেছেন। নতুন কমিটি ঘোষণা, চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া-পাল্টা ধাওয়া
নতুন কমিটির সাংগঠনিক সম্পাদক পদ থেকে পদত্যাগ করেন মোহাম্মদ বেলাল। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কমিটিতে ত্যাগী ছাত্রলীগ নেতাকর্মীদের স্থান দেওয়া হয়নি। উল্টো যারা আগে ছাত্রদল, শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিল তাদের বিভিন্ন পদে রাখা হয়েছে। কয়েকজন কমিটিতে স্থান পেয়েছেন, তাদের ছাত্রত্ব নেই। এসব কারণে আমরা কমিটি থেকে পদত্যাগ করেছি। আমরা এই কমিটি মানি না।’ এই কমিটি বাতিল করে নতুন কমিটি দেওয়ার দাবি জানান ছাত্রলীগের এই নেতা।
মোহাম্মদ বেলাল আরও বলেন, ‘বর্তমান নগর ছাত্রলীগের কমিটি মেয়াদোত্তীর্ণ। এই কমিটি মাঝে মাঝে বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে ঝামেলা সৃষ্ট করে। আমরা মেয়াদোত্তীর্ণ এই কমিটির বাতিল চাই।’
এ বিষয়ে জানতে সদ্য ঘোষিত কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিমে মোবাইলে একাধিকবার ফোন করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।
নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুর মোবাইল কল করে তাকেও পাওয়া যায়নি। একাধিকবার কল করা হলে তার মোবাইল ডাইভার্ট করা অবস্থায় পাওয়া যায়।
চকবাজার থানার ওসি মোহাম্মদ আবুল কালাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কমিটি ঘোষণাকে কেন্দ্র করে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দু’পক্ষকে সরিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে ক্যাম্পাসের পরিস্থিতি শান্ত রয়েছে। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। ’ নতুন কমিটি ঘোষণা, চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দু’গ্রুপে ধাওয়া-পাল্টা ধাওয়া
এর আগে তিন দশক পর গত সোমাবার (১৭ সেপ্টেম্বর) রাতে মাহমুদুল করিমকে সভাপতি ও সুভাষ মল্লিক সবুজকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে নগর ছাত্রলীগ। তার আগে সর্বশেষ ১৯৮৪ সালে সত্যজিৎ চক্রবর্তী সুজনকে আহ্বায়ক করে এই কলেজে ছাত্রলীগের কমিটি দেওয়া হয়। এরপর ১৯৮৬ সালে শিবির নেতাকর্মীরা কলেজে একক আধিপত্য বিস্তার করে। দীর্ঘ তিন দশক পর ২০১৬ সালের ১৪ ডিসেম্বর ছাত্রলীগ নেতাকর্মীরা শিবিরকে বিতাড়িত করে কলেজে পুনরায় ছাত্রলীগের আধিপত্য বিস্তার করে। এরপর গত দেড় বছরে এই কলেজে কোন কমিটি গঠন করা হয়নি।
নতুন কমিটির অপর সদস্যদের মধ্যে সহ-সভাপতিরা হলেন- কমর উদ্দিন, খালেদ মাহমুদ চৌধুরী টুটুল, মনিরুল ইসলাম, আসাদুজ্জামান, মো. ওবায়েদুল হক, মোস্তফা কামাল, জাবেদুল ইসলাম জিতু, মোক্তার হোসেন রাজু ও শাজাহান সম্রাট। যুগ্ম সম্পাদক সাদ্দাম হোসেন চৌধুরী, ইউসুফ কবির, স্বরূপ রায় সৌরভ ও উথিলা মারমা। সাংগঠনিক সম্পাদক খাদেমুল ইসলাম দুর্জয়, হায়দার আলী, মোহাম্মদ বেলাল ও আনন্দ মজুমদার।
দফতর সম্পাদক আবদুল কাদের হাওলাদার, প্রচার সম্পাদক জামাল উদ্দিন সোহেল, উপ-প্রচার সম্পাদক আবু নাঈম মো. হাসান, তথ্য ও প্রযুক্তি সম্পাদক তারেকুল ইসলাম খান, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক খন্দকার নায়েবুল আজম, উপ শিক্ষা ও পাঠচক্র সম্পাদক রিফাত হোসেন।
এদের মধ্যে সহ-সভাপতি পদে চারজন, সাংগঠনিক সম্পাদক পদে দুজন যুগ্ম সাধারণ সম্পাদক পদে একজনসহ মোট ৯জন পদত্যাগ করেছেন।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩১
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩১
তুরস্কের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ফাহাদের পয়েন্ট ভাগাভাগি
তুরস্কের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ফাহাদের পয়েন্ট ভাগাভাগি
মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ
মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ
রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে যাকে চান পুতিন
রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে যাকে চান পুতিন
সর্বাধিক পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি