X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফাঁকা মাঠে ফুরফুরে আ.লীগ

আবুল হাসান, মোংলা
১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৮আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৩

হাবিবুন নাহার ও ফরিদুল ইসলাম মোংলা-রামপাল (বাগেরহাট-৩) আসনটি বরাবরই আওয়ামী লীগের দখলে। আওয়ামী লীগের ঘাঁটি হিসেবেও পরিচিত এ আসন। শক্তিশালী বিরোধী জোট, এমনকি দলের ভেতরে কোনও বিদ্রোহী প্রার্থী না থাকায় এখান থেকে শাসক দলের প্রার্থীরা সহজেই সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন।

এলাকায় ব্যাপক উন্নয়ন করে ইতোমধ্যে নজর কেড়েছেন সাবেক এমপি তালুকদার আবদুল খালেক। সে কারণেও এ আসনটি হাতছাড়া হয়নি ক্ষমতাসীন দলের। তালুকদার খালেক বর্তমানে খুলনা সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র। এর আগে তিনি পাঁচবার মোংলা-রামপাল (বাগেরহাট-৩) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

মোংলার স্থানীয় আওয়ামী লীগ সূত্র জানায়, ১৯৯১ থেকে ২০১৪ সাল পর্যন্ত নির্বাচন করে একবারও এখানে পরাজিত হননি তালুকদার আবদুল খালেক। এর মাঝে তিনি ২০০৫ সালে খুলনা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ায় উপনির্বাচনে তার স্ত্রী হাবিবুন নাহার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনেও তালুকদার আবদুল খালেকের ছেড়ে দেওয়া আসনে উপ-নির্বাচনে হাবিবুন নাহার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

সূত্র আরও জানায়, এদিকে মোংলা-রামপাল আসনে বিএনপি ও জামায়াত ছাড়া সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিসহ অন্যান্য দলের কোনও অস্তিত্ব না থাকায় শাসক দল আওয়ামী লীগের প্রার্থী কিছুটা ফুরফুরে মেজাজে রয়েছেন। এর সঙ্গে মোংলা-রামপালের প্রতিটা অলিগলিতে উন্নয়নের ব্যাপক ছোঁয়ায় বাড়তি সুবিধা পাচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী। আওয়ামী লীগের একক প্রার্থী সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার এলাকায় স্বল্পপরিসরে সভা ও গণসংযোগ চালিয়ে গেলেও দলগতভাবে অন্যান্য রাজনৈতিক দল এখনও মাঠে নামেননি।

আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেকের সঙ্গে এর আগে নির্বাচন করে চারদলীয় জোটের পক্ষ থেকে জামায়াতে ইসলামীর প্রয়াত মাওলানা গাজী আবু বকর সিদ্দিক পরাজিত হন। এরপরে জোটের শরিক দল বিএনপির আপত্তি সত্ত্বেও ফের বাগেরহাট জেলা জামায়াতের নায়েবে আমির ও ২০ দলীয় ঐক্যজোটের সদস্য সচিব মাওলানা অ্যাডভোকেট শেখ আবদুল ওয়াদুদ প্রার্থী হলে তিনি আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেকের কাছে ধরাশায়ী হন। এর আগে ১৯৯৬ সালে জোট গঠনের আগে বিএনপির এই উ আহমেদ এবং ১৯৯১ সালে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী মোস্তাফিজুর রহমানও তালুকদার আবদুল খালেকের কাছে বিশাল ভোটের ব্যবধানে হেরে যান।

একাদশ সংসদ নির্বাচনে ২০ দলের পক্ষ থেকে কে প্রার্থী হবেন, সেটি নির্ধারণ না হওয়ায় মাঠে নামছেন না তারা। কারণ, এবার বিএনপি ছাড় দেবে না জামায়াতকে।

বিএনপির সম্ভাব্য প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা বাগেরহাট জেলা বিএনপির সহ-সভাপতি ও সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মোংলা-রামপালে আওয়ামী লীগের ঘাঁটি ভেঙে জয় ছিনিয়ে আনতে বিএনপি প্রার্থীর বিকল্প নেই। কারণ, এখানে ৫০ থেকে ৬০ হাজার সংখ্যালঘুর ভোট থাকায় জামায়াতের প্রার্থী বারবার পরাজিত হন।’ এজন্য বিএনপির কেন্দ্র থেকে এবার তাকেই এলাকায় গণসংযোগ চালিয়ে যেতে বলা হয়েছে বলে জানান শেখ ফরিদুল ইসলাম ।

তিনি আরও বলেন, ‘আমি ’৯০-এ এরশাদবিরোধী আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করে মাঠে থেকেছি। ১/১১-পর থেকে মিথ্যা মামলার শিকার সহস্রাধিক বিএনপি ও জোটের নেতাকর্মীকে আর্থিক ও আইনি সহায়তা দিয়েছি। খুব শিগগিরই বড় কর্মসূচি নিয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনি প্রচারণায় নামবো আমরা।’ এ ক্ষেত্রে প্রশাসনকে দমনমূলক আচরণ না করার অনুরোধ জানান তিনি।

এদিকে বাগেরহাট জেলা জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা অ্যাডভোকেট শেখ আবদুল ওয়াদুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছি। আমি প্রতি সপ্তাহে এলাকায় থেকে প্রচারণা চালাচ্ছি।’

ওয়াদুদ জানান, জোটগতভাবে নির্বাচন করলে তাকেই এ আসন থেকে প্রার্থী করা হবে। তবে প্রার্থী নির্ধারণে কোনও কারণে সিদ্ধান্ত পরিবর্তন করা হলে জামায়াত কেন্দ্রীয়ভাবে যে নির্দেশনা দেবে, তা মেনে নিয়ে কাজ করবেন তিনি।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বরে সংসদ নির্বাচনে আওয়ামী লীগের একক প্রার্থী হবেন বেগম হাবিবুন নাহার এমপি। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘কেবল আগামী নির্বাচন উপলক্ষেই না, আমরা প্রতিদিনই জনসম্পৃক্ততা ধরে রাখতে সভা-সমাবেশ করছি। ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত জনপ্রতিনিধি হিসেবে জনগণের সঙ্গে মিশে আছি। এলাকায় ব্যাপক উন্নয়ন ছাড়াও শান্তিশৃঙ্খলা বজায় রেখেছি। কোনও সন্ত্রাসী কর্মকাণ্ড মোংলা-রামপালে হতে দিইনি। এ জন্যই জনগণ আমাদের বারবার নির্বাচিত করে।’

মোংলা-রামপাল আসনে ২ লাখ ২৭ হাজার ৬৭ ভোট রয়েছে। এরমধ্যে সংখ্যালঘু আছেন ৫০-৬০ হাজারে মতো। এখানকার ভোটাররা ভোটের দিন কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার মতো সুশৃঙ্খল পরিবেশ প্রত্যাশা করছেন।

/এমএএ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ