X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঝিনাইদহের দুই গ্রামে সাপ আতঙ্ক

ঝিনাইদহ প্রতিনিধি
২১ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫০আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২৬

সাপের কামড়ে আহতরা ওঝার কাছে এসেছেন ঝিনাইদহ সদর উপজেলার দুই গ্রামের বাসিন্দাদের মাঝে সাপ আতঙ্ক বিরাজ করছে। ঈদুল আজহার দুদিন আগ থেকে এখন পর্যন্ত তিন শতাধিক মানুষকে সাপে কাটায় এই আতঙ্ক বিরাজ করছে। গ্রাম দুটি হলো ১০ নম্বর হরিশংকরপুর ইউনিয়নের পৈলানপুর ও পাইকপাড়া। গ্রাম দুটিতে গত সোমবার রাতে ৬২ জন, মঙ্গলবার রাতে ৪২ জন এবং বৃহস্পতিবার ১০ জনকে সাপে কামড়েছে বলে গ্রামবাসী জানিয়েছেন।

স্থানীরা জানান, ঈদুল আজহার দুদিন আগে থেকে এখন পর্যন্ত গ্রাম দুটিতে তিন শতাধিক ব্যক্তিকে সাপে কামড়েছে। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। প্রতি রাতেই একসঙ্গে অনেক ব্যক্তিকে সাপে কাটায় গ্রামবাসী আতঙ্কিত হয়ে পড়েছেন।

জানা গেছে, ঈদুল আজহার দুদিন আগে পাইকপাড়া গ্রামের আবু বক্কারের ছেলে আবু সাঈদকে (৩০) ঘুমন্ত অবস্থায় মশারির মধ্যে ঢুকে রাত ১২টার দিকে সাপ কামড় দেয়। তাকে ওই রাতেই পৈলেনপুর গ্রামের ওঝা লোকমানের কাছে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। পরদিন ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে সাইদ মারা যান। এরপর থেকে সেখানে আজম বিশ্বাসের স্ত্রী মিতু খাতুন (২৫) ও মেয়ে আসমা (১০), আলেকের ছেলে তরিকুল, আজিজুর মোল্লার ছেলে আজগার মোল্লা, রহিম শেখের ছেলে নান্টু, তোরাব আলী বিশ্বাসের ছেলে মজিব, আবুল বিশ্বাসের ছেলে ঠাণ্ডু, সাত্তার বিশ্বাসের মেয়ে রিয়া, জিহাদসহ অনেককে সাপে কাটে।

এলাকাবাসী জানান, বাড়ির বিছানা-কাঁথার ভেতর থেকে তাদের সাপে কামড়াচ্ছে। যে সাপ তাদের কামড়েছে তা এক থেকে তিন ফুট লম্বা। এসব সাপের গায়ে কালো রঙের ওপর রিংয়ের মতো সাদা সাদা টানা দাগ আছে। ইতোমধ্যে তারা বেশ কয়েকটি সাপ মেরে ফেলেছেন।

সাপে কাটা রোগীদের চিকিৎসা করা ওঝা লোকমান জানান, ‘কামড়ের স্থানে সাপের বিষ ও দাঁত পাওয়া যাচ্ছে। এই সাপের নাম হলো শাহাকানন সাপ। আমার কাছে প্রায় ৩শ’জন সাপে কাটা রোগী এসেছে।’ ওঝার সঙ্গে কথা বলার সময় সেখানে পৈলেনপুর গ্রামের মাজেদুলের স্ত্রী সোহাগী ও আকিদুল ইসলামের স্ত্রী রত্নাকে চিকিৎসা নিতে দেখা যায়। তারা তাদের পায়ে সাপের কামড়ের দাগ দেখান।

হরিশংকরপুর ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য আবদুল মালেক শেখ জানান, আবু সাঈদ নামের এক ব্যক্তি সাপের কামড়ে মারা গেছে। গত ঈদের আগ থেকে এলাকাবাসীর মধ্যে সাপে কামড়ানোর আতঙ্ক বিরাজ করছিল। সাপে কামড়ানোর আতঙ্কের বিষয় নিয়ে বৃহস্পতিবার পৈলেনপুর মসজিদের সামনে এক সভা হয়েছে। সভায় ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল মাসুমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সভায় সাপে কামড়ানো রোগীকে ওঝার কাছে না নিয়ে হাসপাতালে নিতে বলা হয়েছে।

ইউপি সদস্য আবদুল মালেক আরও বলেন, বুধবার ঝিনাইদহ স্বাস্থ্য অফিস থেকে কয়েকজন লোক গ্রামে এসেছিলেন। তারা গ্রামবাসীকে বলে গেছেন, সাপে কাটলে ওঝার কাছে নয়, হাসপাতালে যেতে হবে। যদি ওঝার কাছে যায় তাহলে ওঝাকে প্রশাসন দিয়ে গ্রেফতার করানো হবে।

পৈলানপুর গ্রামে পিটিয়ে মারা শাহাকানন সাপ হরিশংকরপুর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাসুম বলেন, বৃহস্পতিবার সাবেক চেয়ারম্যান, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, ভুক্তভোগী, ওঝা, ইমামসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের নিয়ে এলাকায় বসেছিলাম। এ পর্যন্ত ২০০ থেকে ২৫০ জনকে সাপে কামড়িয়েছে। তাদের শরীর থেকে বিষ নামানো হয়েছে। তবে যাদের কামড়িয়েছে, তাদের কারও দাগ আছে; আবার কারও শরীরে দাগ নেই। যাদের কামড়ানোর দাগ আছে, তা সাপের কামড় কিনা বোঝা যাচ্ছে না। তবে কিছু লোকজনের শরীর নিস্তেজ হয়ে যাচ্ছে, মাথা ঘুরছে—এ রকম অবস্থা লক্ষ করা গেছে।’ তিনি আরও বলেন, ‘ভুক্তভোগীরা হুজুরের কাছে গেলে তিনি এটাকে মেটে জিন বলেছেন। ওঝার কাছে গেলে হাত চালান দিয়ে গায়ে হাত দিলে বিষ নেমে যাচ্ছে। তবে একজন ফরিদপুর হাসপাতালে মারা যাওয়ার কথা স্বীকার করেন তিনি।’

হরিশংকরপুর ইউপি চেয়ারম্যান আরও বলেন, ‘তাদের কাউন্সিলিং ও মোটিভেশন করে বলা হয়েছে, ভয় পাওয়ার কিছু নেই। আর সাপে কামড়ালে সদর হাসপাতালে আসবেন, আমি চেয়ারম্যান হিসেবে আপনাদের পাশে থাকবো। আপনাদের যথাযথ চিকিৎসা দেওয়া হবে।’

ঝিনাইদহের সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঘটনাটি আমি জানার পর একাধিকবার সেখানে মেডিক্যাল টিম পাঠিয়েছি। টিমের সদস্যরা গ্রামবাসীকে কাউন্সিলিং করেছেন। বৃহস্পতিবার সেখানে ওঝা, এলাকাবাসী, মেডিক্যাল টিমের সদস্য, গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সভাও হয়েছে। ওই সভায় সিদ্ধান্ত হয়েছে, কাউকে সাপে কাটলে ওঝার কাছে নয়, হাসপাতালে পাঠাতে হবে।’

/এমএএ/এনআই/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ