X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জলসা মার্কেটে দুই কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ: জড়িতরা কারা?

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
২৪ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৮আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫১

জলসা মার্কেট মালিক সমিতি মোবাইল চুরির ঘটনাকে কেন্দ্র রবিবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর নিউ মার্কেট এলাকার জলসা মার্কেটের ছাদে দুই কিশোরীকে সংঘবদ্ধভাবে ধর্ষণ করে আট ব্যক্তি। এ ঘটনায় ওই দিন রাতে ছয় জনকে গ্রেফতার করে পুলিশ। এই ছয়জনই আদালতে ধর্ষণের কথা স্বীকার করেছে বলে জানিয়েছেন কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন। তবে মোবাইল চুরির ঘটনাটি আদৌ ঘটেছে কিনা এ ব্যাপারে তিনি নিশ্চিত করে কিছু জানাতে পারেননি। ধর্ষণে অভিযুক্তরা সবাই জলসা মার্কেটে বিভিন্ন ধরনের ব্যবসার সঙ্গে জড়িত এবং তাদের কয়েকজন মালিক সমিতির সদস্য বলে জানিয়েছেন মার্কেটের ব্যবসায়ীরা।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গ্রেফতার ছয় আসামি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছেন। ভিকটিম দুই কিশোরীকে ধর্ষণের বিষয়টি তারা স্বীকার করেছে।’এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মোবাইল চুরি বিষয়টি ফাঁদ ছিল, নাকি সত্যি সত্যি ঘটেছে- এ বিষয়ে এখনও তদন্ত করা হয়নি। অপর দুই আসামিকে গ্রেফতারের পর এ বিষয়টি খতিয়ে দেখবো।’ দুই কিশোরীকে ডাক্তারি পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও তিনি জানান। 

তবে যে দোকানে মোবাইল চুরির অভিযোগ উঠে সেই জয়ন্তি বোরকা হাউজের মালিক ও কর্মচারীরা দাবি করেছেন, রবিবার আসলেই তাদের দোকানের এক মেয়ে কর্মচারীর মোবাইল ফোন চুরি হয়। যে ঘটনাকে কেন্দ্র করে ভিকটিম ওই দুই কিশোরীকে প্রথমে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। আর এ ঘটনার জের ধরেই পরবর্তীতে তাদের ধর্ষণ করা হয়।

জলসা মার্কেটের পঞ্চম তলার ৬৮ নম্বর দোকানে জয়ন্তি বোরকা হাউজের অবস্থান। সোমবার বিকাল ৪টায় ওই দোকানে গিয়ে দেখা যায়, সেখানে চার জন ছেলে কর্মচারী ও পাঁচ জন মেয়ে কর্মচারী বোরকা তৈরি কাজ করছেন। ঘটনার বিষয়ে জানতে চাইলে ওই দোকানে কর্মরত শ্রমিক শাখাওয়াত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রতিদিনের মতো আমরা দোকানে কাজ করছিলাম। রবিবার দুপুর ২টার দিকে তারা দুইজন (ভিকটিম) দোকানে আসে। এরপর দোকানে কিছুক্ষণ ছিল তারা। দুইদিন আগে নতুন একজনকে নেওয়া হয়েছে জানিয়ে দিলে তারা চলে যায়। তারা যাওয়ার পর আমাদের সহকর্মী পান্না তার মোবাইল ফোনটি খুঁজে পাচ্ছিলো না। তখন পান্না গিয়ে তাদের একজনকে ধরে দোকানে নিয়ে আসে। এরপর তাকে জিজ্ঞাসাবাদ করলে সে মোবাইল ফোনটি নেয়নি বলে জানায়। বিষয়টি দোকান মালিক সমিতিকে জানালে পাশের দোকানের মালিক সেলিম ভাই, বাবুল ভাইসহ কয়েকজন এসে মেয়েটিকে তার সঙ্গে আনা অপর মেয়েটিকে নিয়ে আসার কথা বলেন। পরে তারা গিয়ে টেরিবাজার থেকে ওই মেয়েটিকে নিয়ে আসেন। ডেকে আনার পর দোকানে কিছুক্ষণ রাখার পর তাদের চার তলায় নিয়ে যায়।’

শাখাওয়াত আরও জানান, ‘দুই কিশোরীর একজন ওই ফ্লোরে বিভিন্ন দোকানে আগে কাজ করেছে। তবে এক দোকানে  সে বেশিদিন কাজ করতো না। কয়েকদিন আগে তাদের দোকানের সামনের দোকানে কাজ করেছে। সেই সুবাদেই দোকানের মালিক তাকে একজন নারী কর্মচারীর জন্য বলেছিলেন।’ জয়ন্তি বোরকা হাউজ

একই কথা জানিয়েছেন দোকানের মালিক রাশেদ। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কয়েক দিন আগে ওই দুই কিশোরীর একজনকে আরেকজন নারী কর্মচারী দেওয়ার জন্য বলেছিলাম। গতকাল (২৩ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে মেয়েটি সঙ্গে আরেকজন মেয়েকে নিয়ে হঠাৎ দোকানে আসেন। তখন আমি দোকানে ছিলাম না। পরে দোকানে কিছুক্ষণ অপেক্ষা করার পর আমি গিয়ে এখন কর্মচারী লাগবে না জানিয়ে দিলে তারা চলে যায়। এরপর আমি দোকান থেকে চলে আসি। পরে শুনতে পাই মেয়েগুলো যাওয়ার সময় দোকানে কর্মরত এক নারী কর্মচারীর মোবাইল নিয়ে গেছে। এরপর ওই নারী কর্মচারীই তাদের একজনকে ধরে নিয়ে আসে। পরে বিষয়টি দোকান মালিক সমিতিকে জানালে অভিযুক্তরা এসে ওই মেয়েটির সঙ্গে কথা বলেন। একটি মেয়ের মাধ্যমে অপর মেয়েটিকে ডেকে এনে চার তলায় দোকান মালিক সমিতির অফিসে নিয়ে যায়। এরপর সেখানে কী সিদ্ধান্ত হয় আমি খোঁজ নেইনি। পরে রাতে জানতে পারি ওই মেয়েদুটিকে ধর্ষণ করা হয়েছে।’

আপনার দোকানের কর্মচারীর মোবাইল চুরির ঘটনায় অন্যরা কেন সালিশ করতে এসেছেন- জানতে চাইলে রাশেদ বলেন, ‘এখানে ছোট হোক আর বড় ঘটনা হোক, কোনও ঝামেলা সৃষ্টি হলে সেটি মালিক সমিতিকে জানাতে বলা হয়েছে। তাই বিষয়টি মালিক সমিতিকে জানানো হলে তারা দোকানে আসেন।’

আসামিরা মালিক সমিতির কোনও পদে আছেন কিনা জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান। রাশেদ বলেন, ‘আসামিদের কয়েকজন মালিক সমিতির সদস্য।’ তবে কারা সদস্য হিসেবে আছেন, তাদের পরিচয় বলতে রাজি হননি তিনি।

এদিকে দুই কিশোরীকে ধর্ষণের ঘটনায় আটজনকে আসামি করে থানায় মামলা দায়ের করা হয়েছে। ভিকটিম এক কিশোরীর মা জাহেদা বেগম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

আসামিরা হলেন, ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার বাসিন্দা মৃত আবুল কাশেমের ছেলে আব্দুল আওয়াল ওরফে ডালিম (৩০), সাতকানিয়া উপজেলার ছদাহ গ্রামের বাসিন্দা মোহাম্মদ ইসলামের ছেলে ফারুক (২৭),  কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার মকবুল হোসেনের ছেলে কবির (২৭), একই জেলার চৌদ্দগ্রাম উপজেলার মৃত রুহুল আমিনের ছেলে জাহাঙ্গীর আলম (২৪), নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার নুরুল ইসলামের ছেলে বাবলু (২৮), একই জেলার এনাম (২৬), সেলিম (৩৫) ও রুবেল। এরা সবাই জলসা মার্কেটে বিভিন্ন ধরনের ব্যবসার সঙ্গে জড়িত।

এদের মধ্যে ফারুক ও রুবেল ছাড়া অপর ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার বিকালে তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

মামলার এজহারে বলা হয়, ভিকটিম দুই কিশোরী দুপুর ২টার দিকে জলসা মার্কেটের পঞ্চম তলায় রাশেদের দোকানে যায়। দোকানে রাশেদের সঙ্গে কথা বলার পর তারা চলে আসে। পরে রাশেদের দোকানের এক মেয়ের মোবাইল ফোন চুরি হয়েছে বলে ডালিম ও সেলিম সন্ধ্যা ৬টার দিকে দুই কিশোরীকে জলসা মার্কেটে ডেকে নিয়ে যায়। সেখানে প্রথমে রাশেদের রুমে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। পরে দু’জনকে তারা সেলিমের ট্রাওজারের দোকানে নিয়ে যায়। সেখানে ডালিম, ফারুক, কবির, জাহাঙ্গীর আলম, রুবেল, বাবলু, এনাম, সেলিম উপস্থিত ছিল। পরে সেখান থেকে সালিশের কথা বলে তারা ওই দুই কিশোরীকে মার্কেটের নবম তলায় ছাদে নিয়ে যায়। ছাদে দু’জনকে আসটে আসামিরা পালাক্রমে ধর্ষণ করে। আহত অবস্থায় তাদের ছাদেই ফেলে রাখা হয়। এদিকে বাসায় না ফেরায় ভিকটিম এক কিশোরীর মা তার আত্মীয়কে নিয়ে খুঁজতে বের হন। খোঁজাখুজির এক পর্যায়ে জলসা মার্কেটের মালিক সমিতির লোকজনকে জানালে তারা মার্কেটের ছাদে গিয়ে দু’জনকে ছাদের মেঝেতে শোয়া অবস্থায় দেখতে পায়।

এ বিষয়ে জানতে সোমবার বিকালে জলসা মার্কেটের চতুর্থ তলায় দোকান মালিক সমিতির অফিসে গেলে কাউকে পাওয়া যায়নি। পরে সন্ধ্যায় বেশ কয়েক দফায় সমিতির সভাপতি আনোয়ার হোসেনকে একাধিকবার মোবাইল করা হলে তিনি ব্যস্ত আছেন বলে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

আরও পড়ুন- মোবাইল চুরির অভিযোগে ডেকে নিয়ে দুই কিশোরীকে ধর্ষণ: আটক ৬

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা