X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মেধাবী জেরিনের পাশে দাঁড়াতে চান অনেকেই

জিল্লুর রহমান পলাশ, গাইবান্ধা
২০ অক্টোবর ২০১৮, ১৭:৩১আপডেট : ২০ অক্টোবর ২০১৮, ১৭:৪৫

জেরিন খাতুন (ছবি– প্রতিনিধি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির সুযোগ পাওয়া গাইবান্ধার সাদুল্যাপুরের দরিদ্র মেধাবী শিক্ষার্থী জেরিন খাতুনের পাশে দাঁড়াতে চান অনেকেই। সুযোগ পেয়েও অর্থাভাবে তার ঢাবিতে ভর্তি হওয়া নিয়ে অনিশ্চয়তায় থাকার খবর প্রকাশের পর অনেক হৃদয়বান ব্যক্তি সহায়তার আশ্বাস দিয়েছেন। কেউ কেউ তার পড়ার পুরো ব্যয় বহনেরও ইচ্ছা প্রকাশ করেছেন।

গত বৃহস্পতিবার (১৮ অক্টোবর) বাংলা ট্রিবিউনে ‘ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি হওয়া নিয়ে শঙ্কিত জেরিন’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরই দেশ-বিদেশের অনেকেই জেরিনের ভর্তি, শিক্ষা উপকরণ দেওয়াসহ পড়াশুনার খরচ বহনের দায়িত্ব নেওয়ার আগ্রহের কথা জানান।

বাংলা ট্রিবিউনে প্রকাশিত প্রতিবেদনটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্টের পর পরই জার্মান প্রবাসী সৈয়দ শাকিল জেরিনের ভর্তি সহায়তার ইচ্ছে প্রকাশ করেন। তিনি ‘সৈয়দ শাকিল ওয়েলফেয়ার ট্রাস্ট’ থেকে প্রতিবেদকের মাধ্যমে জেরিনের জন্য ১০ হাজার টাকা পাঠাবেন বলে জানান। একইসঙ্গে তিনি প্রয়োজন অনুযায়ী জেরিনের শিক্ষা উপকরণসহ আরও সহযোগিতার আশ্বাস দেন। এ ছাড়া, ঢাকা থেকে মাহাবুর রহমান নামে এক ব্যক্তি জেরিনের পড়াশুনার পুরো খরচ বহনের ইচ্ছে প্রকাশ করে এ প্রতিবেদককে বলেন, ‘শুধু ভর্তি হলেই জেরিনের সমস্যার সমাধান হবে না। তার পড়াশুনার খরচের দায়িত্ব নিতে চাই। এজন্য প্রতি মাসে জেরিনকে নিদিষ্ট অংকের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠাতে চাই।’ উচ্চশিক্ষা শেষ না হওয়া পর্যন্ত জেরিনকে আরও সহযোগিতার কথাও জানান তিনি।

ঢাবির সাবেক ছাত্রনেতা, সাদুল্যাপুরের নলডাঙ্গার ড. মিজানুর রহমান মাসুম জেরিনের জন্য সহায়তার হাত বাড়াতে চেয়েছেন। জেরিনের স্বপ্নপূরণে তার বাবা-মার হাতে অর্থ সহায়তা পৌঁছে দেওয়ার কথাও জানিয়েছেন। তিনি বলেন, ‘আমিও কষ্ট করেই ঢাবি থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করেছি। জেরিনও পারবে, তার স্বপ্নপূরণে পাশে থাকবো।’

জেরিনের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকার সাদুল্যাপুর সমিতির সাধারণ সম্পাদক মো. মোকছুদার রহমান। তিনি বলেন, ‘জেরিনের ভর্তির ব্যবস্থাসহ লেখাপড়ার সার্বিক সহায়তা দেওয়ার চেষ্টা করা হবে। সবার সহযোগিতায় জেরিন একদিন আলোকিত মানুষ হবে।’ জেরিনের লেখাপড়ার খরচের বিষয়ে ফেসবুকেও লিখেছেন তিনি।

সাদুল্যাপুরের শিক্ষার্থীদের সংগঠন ‘সিভিল সোসাইটি অফ সাদুল্যাপুর’-এর পক্ষ থেকে জেরিনেরকে পাঁচ হাজার টাকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। জাতীয় শিশু কিশোর সংস্থা ‘চাঁদের কণা’র সাধারণ সম্পাদক সোহানুর রহমান, সাদুল্যাপুরের কৃতিসন্তান উপ-পরিদর্শক (এসআই) সুজন হারিজ, (এসআই) নিয়ন জাহিদ, সাদুল্যাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) নাজমুল হোসেনসহ অনেকেই জেরিনের স্বপ্নপূরণে হাত বাড়াতে চান।

এদিকে, গাইবান্ধা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম, জেলা প্রশাসক ও সাদুল্যাপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও জেরিনকে সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। ঢাবিতে ভর্তির পর হলে থাকার ব্যবস্থা করাসহ জেরিনের সার্বিক খোঁজ-খবর নেবেন বলে এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন ঢাবির সাবেক শিক্ষার্থী নাজমুল হাসান সোহাগ। ঢাকার পারভেজ নামের এক ব্যক্তিও জেরিনের পড়ালেখার পুরো দায়িত্ব নেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন।

এ ছাড়া, আরও নানা ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে জেরিনের লেখাপড়ায় আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও লেখাপড়ার খরচের শঙ্কা কেটে যাওয়ায় আনন্দিত জেরিন ও তার বাবা-মা। তারা বাংলা ট্রিবিউনের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করেছেন।

জেরিন বলেন, ‘ছোট থেকে অনেক কষ্টে পড়াশুনা করেছি। ভয় ছিল, চান্স পাওয়ার পরও ঢাবিতে ভর্তি হতে পারবো কিনা তা নিয়ে। সংবাদ প্রকাশের পর অনেকেই সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’

জেরিনের বাবা দিনমজুর জহুরুল ইসলাম বলেন, ‘দিনমজুরের কাজ করে সংসার চালাতে হিমশিম খেতে হয়। মেয়ের স্বপ্নপূরণে এগিয়ে আসায় সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা।’

জেরিনের মা নুরবানু বলেন, ‘অভাব সংসারে জেরিনে উচ্চশিক্ষা নিয়ে খুব চিন্তায় ছিলাম। মনে হচ্ছিল মেয়েটার স্বপ্ন আর পূরণ হবে না। কিন্তু তাকে নিয়ে সংবাদ প্রকাশের পর মানুষের এত ভালোবাসা পাচ্ছি, যা ভাষায় প্রকাশ সম্ভব নয়।’ জেরিনে পড়াশুনার জন্য যারা সহযোগিতা করার কথা বলেছেন, তাদেরসহ বাংলা ট্রিবিউনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ