X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে বিএনপির কালো পতাকা মিছিলে পুলিশের বাধা, আটক ৪

রাজশাহী প্রতিনিধি
২২ অক্টোবর ২০১৮, ০৪:২১আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ০৪:৩৩

রাজশাহীতে বিএনপি কালো পতাকা মিছিল করলে পুলিশ বাধা দেয় রাজশাহীতে বিএনপির কালোপতাকা মিছিল থেকে চারজনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা সবাই ছাত্রদলের নেতাকর্মী। তারা হলেন– জিন্নাহ, পাপ্পু, ইবরাহিম ও শিহাব। এদের মধ্যে জিন্নাহ মহানগর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ও অন্য তিনজন সদস্য।

রবিবার (২১ অক্টোবর) দুপুরে নগরীর মালোপাড়া এলাকায় মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে পুলিশ তাদের আটক করে। কালো পতাকা মিছিল বের করাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে উত্তেজনা দেখা দিলে তাদের আটক করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বিএনপির নেতাকর্মীরা গণকপাড়া মোড়ে জড়ো হয়ে দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ভুবন মোহন পার্কের দিকে যাওয়ার সময় স্যান্ডেলপট্টি এলাকায় পুলিশের বাধার মুখে পড়ে। পরে বিএনপির নেতাকর্মীরা ভুবন মোহন পার্কে জড়ো হয়ে পথসভা করে। মহানগর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন– বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন।

বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমান উল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, বিএনপি নেতারা ভুবন মোহন পার্কে কর্মসূচি পালন করার অনুমতি নেন। কিন্তু তারা মূল সড়কে নেমে মিছিল বের করেন। এতে পুরো সাহেববাজার এলাকায় যানজটের সৃষ্টি হয়। এ কারণে তাদের মিছিলে বাধা দেওয়া হয়। এ সময় উত্তেজিত নেতাকর্মীরা পুলিশের উপর চড়াও হলে সেখান থেকে চারজনকে আটক করা হয়।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম জানান, আটককৃতদের রবিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত পুলিশি হেফাজতে রেখে আরও জিজ্ঞাসাবাদ করা হয়। সোমবার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হতে পারে।

কালো পতাকা মিছিল ও সমাবেশ থেকে পুলিশ বেশ কয়েকজনকে আটক করে বিএনপি নেতা মিজানুর রহমান মিনু বলেন, ‘রাজশাহীর মাটি বিএনপি এবং বেগম খালেদা জিয়ার ঘাঁটি। বিএনপি একটি সুশৃঙ্খল এবং সুসংগঠিত দল। এই দলকে কোনওভাবে পুলিশ দিয়ে দমিয়ে রাখা যাবে না। বিশেষ এলাকার কিছু পুলিশ বিএনপির শান্তিপূর্ণ আন্দোলন ও সমাবেশে বাধা প্রদান করছে। অন্যায়ভাবে নেতাকর্মীদের গ্রেফতার করছে। অথচ আওয়ামী লীগ ও তাদের দোসররা রাস্তা বন্ধ করে সমাবেশ, মিছিল, মিটিং করলে সেখানে পুলিশ কোনও বাধা প্রদান করছে না। উপরন্তু সহযোগিতা করছে। পুলিশ বিভাগ ও প্রশাসনের এই দ্বৈত আচরণ আর সহ্য করা হবে না। আগামী ৩০ তারিখ রাজশাহীতে জাতীয় ঐক্য ফ্রন্টের সমাবেশ। এই সমাবেশ হবে সরকার পতনের সমাবেশ। এই সমাবেশ থেকে সরকার পতনের কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।’

মিনু আরও বলেন, ‘জেল-জুমুল-নির্যাতন করে বিএনপি, ২০ দল এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতাকর্মীদের আর দমিয়ে রাখা যাবে না। ১ নভেম্বর থেকে সকল নেতাকর্মী সরকার পতনের আন্দোলনে মাঠে থাকবে।’ দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনও নেতাকর্মী ঘরে ফিরে যাবে না বলে তিনি হুঁশিয়ারি দেন। সেই সঙ্গে তিনি রাজশাহীতে জাতীয় ঐক্য ফ্রন্টের সমাবেশ জনসমুদ্রে পরিণত করার জন্য নেতাকর্মীদের নির্দেশ প্রদান করেন। তিনি সকল বাধা উপেক্ষা করে সমাবেশস্থলে আসার জন্য নেতাকর্মীদের আহ্বান জানান।  

রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল সমাবেশে বলেন, ‘বিএনপির নেতাকর্মীরা সমাবেশে যোগ দিতে নগর ভবনে আসছিল। এ সময় বিনা কারণে পুলিশ বিএনপির নেতাকর্মীদের উপর লাঠিচার্জ করে তাদের তাড়িয়ে দিয়েছে। পুলিশ চারজন নেতাকর্মীকে আটক করেছে।’ আটককৃতদের দ্রুত ছেড়ে দেওয়ার দাবি জানান তিনি।

রাজশাহী জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মামুন জানান, রবিবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলীয় নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় রাজনৈতিক প্রতিহিংসামূলক ফরমায়েশি আদালতের রায়ের প্রতিবাদে রাজশাহী মহানগর ও জেলা বিএনপি কালো পতাকা মিছিল করে। সেই সঙ্গে এই মিছিল থেকে তারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করেন। এতে আটক করাসহ মিছিলে পুলিশ বাধা প্রদান করে।

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোন জেলায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোন জেলায় কেমন গরম পড়বে
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ