X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

তৃতীয় ধাপের নির্বাচনেও সাড়া নেই ভোটারদের

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ মার্চ ২০১৯, ১৩:১৮আপডেট : ২৪ মার্চ ২০১৯, ২১:৫৭

ভোটার শূন্য কেন্দ্র উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচনে দেশের ১১৭টি উপজেলায় রবিবার (২৪ মার্চ) সকাল থেকে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি কেন্দ্রে সংঘর্ষের খবর পাওয়া গেছে। অনিয়মের অভিযোগে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলায় ভোট বন্ধ করে দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। কোনও কোনও কেন্দ্রে ভোট সাময়িক স্থগিত করা হয়। ভোটগ্রহণ শুরুর পর থেকে ভোটার উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কোথাও কোথাও ভোটার উপস্থিতি বাড়লেও সামগ্রিকভাবে গত দুই ধাপের নির্বাচনের মতো ভোটার উপস্থিতি কম ছিল। আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য নিয়ে নির্বাচনের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হলো:

ঝিনাইদহ

রবিবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে ঝিনাইদহের চারটি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। ভোট শুরুর তিন ঘণ্টা পরও ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা চাপরাইল প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ভোটারের দেখা মেলেনি। তাই বাধ্য হয়ে পোলিং এজেন্ট প্রথম ভোটার হিসেবে ভোট দেন। এ কেন্দ্রে ৩১০০ ভোটার রয়েছে।

ভোটার না থাকায় পোলিং এজেন্ট ভোট দিলেন ঝিনাইদহ সদর, হরিণাকুন্ডু, শৈলকুপা ও কালীগঞ্জ এই চার উপজেলায় এক প্রকার নিরুত্তাপ ভোটগ্রহণ চলছে। কোনও কোনও কেন্দ্রে একজন ভোটারও এখন পর্যন্ত ভোট দেননি। চার উপজেলার ৪২৩ কেন্দ্রের মধ্যে ২৫৫টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন অফিস।

ভোটার শূন্য কেন্দ্র ঝিনাইদহ সদর উপজেলা আরাপপুর নিউ একাডেমি কেন্দ্রে তিন ঘণ্টায় মাত্র ১৮টি ভোট পড়েছে। এখানে ভোটার রয়েছে প্রায় ১৩০০। কালীগঞ্জ উপজেলার নিয়ামতপুর কেন্দ্রে ৩৪০৪ ভোটের মধ্যে ১১টা পর্যন্ত ৬টি ভোট পেড়ছে। কালুখালী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১টা পর্যন্ত মাত্র ৪০ জন তাদের ভোট দিয়েছে। এখানে মোট ভোটার ২৯৭৮ ভোট। এরমধ্যে কয়েকটি বুথে একটি ভোটও পড়েনি।

শৈলকুপা উপজেলার কবিরপুর প্রাথমিক বিদ্যালয়ে দেড় ঘণ্টায় ৩১২৭ ভোটের মধ্যে মাত্র দু’জন ভোট দিয়েছেন।

জেলার হরিণাকুন্ডুসহ সব উপজেলার কেন্দ্রগুলোয় একই চিত্র দেখা গেছে। তবে এসব কেন্দ্রে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি দেখা গেছে।

 বরিশাল

বরিশালে উপজেলা পরিষদ নির্বাচনে অধিকাংশ ভোটকেন্দ্রে ভোটার খুঁজে পাওয়া যাচ্ছে না। রবিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ৯টা পর্যন্ত অধিকাংশ কেন্দ্রই ফাঁকা ছিল। সকাল ৮টায় বরিশালের সাত উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৪টা পর্যন্ত।



সকাল সাড়ে ৮টায় বরিশালের উজিরপুর উপজেলার শিকারপুর জিজি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানে কোনও ভোটর নেই। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৮৩৪ জন। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জয়ন্ত বেপারী বলেন, ‘আশা করছি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটরদের উপস্থিতি বাড়বে ।’
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ কেন্দ্রে কোনও অনিয়ম হচ্ছে না। এখানে কোনও অনিয়ম করতে দেওয়া হবে না।’
তৃতীয় ধাপে বরিশালের সাতটি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনি এলাকায় শৃঙ্খলা বজায় রাখতে টহল দিচ্ছে বিজিবির ও কোস্টগার্ডের সদস্যরা। বরিশালের ১০ উপজেলার মধ্যে ৯ উপজেলায় ভোটগ্রহণের কথা থাকলেও গৌরনদী এবং আগৈলঝাড়া উপজেলায় আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান এবং পুরুষ ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সাত উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
তৃতীয় ধাপের নির্বাচনেও সাড়া নেই ভোটারদের বরিশালের উজিরপুর উপজেলায় মোট ভোটার এক লাখ ৮৫ হাজার ২৫৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯৩ হাজার ৮১২ ও নারী ৯১ হাজার ৪৪৪ জন। ভোটকেন্দ্র ৮৩ ও ভোটকক্ষ ৪৯৫ টি। এ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী আব্দুল মজিদ সিকদার বাচ্চু ছাড়াও আওয়ামী লীগের বিদ্রোহী হাফিজুর রহমান ইকবাল ও বাংলাদেশ জাসদের আবুল কালাম আজাদ বাদল প্রতিদ্বন্দ্বিতা করছেন। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে তিনজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরের পাঁচটি উপজেলায় রবিবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে উপজেলা র্নিবচানের ভোটগ্রহণ চলছে। চলবে ৪টা পর্যন্ত। তবে সকাল থেকে কেন্দ্রগুলোয় ভোটার উপস্থিতি কম। কয়েকটি কেন্দ্রে ঘুরে ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি।

লক্ষ্মীপুর এন আহম্মদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র দু’টিতে ভোটারদের কোনও লাইন চোখে পড়েনি। এ দুই কেন্দ্রে এক ঘণ্টায় ৪০ ভোট পড়েছে।

ভোটার নেই কেন্দ্রে লক্ষ্মীপুর সরকারি বালিকা বিদ্যালয়  পুরুষ ও নারী কেন্দ্রে  ভোট ভোটার ৫ হাজার।  লক্ষ্মীপুর এন আহম্মদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  পুরুষ ও নারী দু’টি  কেন্দ্র মোট ভোটার ৬৩৫০ জন।লক্ষ্মীপুর সরকারি বালিকা বিদ্যলয়ের প্রিজাইডিং অফিসার গিয়াস উদ্দিন জানান, প্রথম এক ঘণ্টায় ভোট পড়ছে ২২টি।

জেলার ৫টি উপজেলায় ৪৬০টি কেন্দ্র ১২ লাখ ৩৪ হাজার ভোটার।

কিশোরগঞ্জ

অনিয়মের অভিযোগে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বিভিন্ন কেন্দ্রে আগের রাতে ব্যালট পেপারে সিল মারার অভিযোগ পেয়ে, রবিবার (২৪ মার্চ) সকালে ভোট স্থগিতের এ ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা মো. তাজুল ইসলাম। এ ঘটনায় পুলিশের দুজন কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। তবে জেলার অন্য ১২টি উপজেলায় ভোটগ্রহণ চলছে।

রিটার্নিং কর্মকর্তা মো. তাজুল ইসলাম জানান, কোটিয়াদী উপজেলায় মোট ৮৯টি ভোট কেন্দ্র রয়েছে। রাতে উপজেলার বিভিন্ন কেন্দ্রে সিল মারার অভিযোগ পেয়ে, পুরো উপজেলায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে পুনর্নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। এছাড়া ভোটের অনিয়মে জড়িত থাকার অভিযোগে কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম ও কটিয়াদী থানার ওসি মো. শামসুদ্দিনকে প্রত্যাহার করা হয়েছে।

কিশোরগঞ্জের একটি ভোটকেন্দ্র জানা যায়, সকাল ৮টা থেকে জেলার ১৩টি উপজেলার ৮৩৮টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। কটিয়াদী ছাড়া অন্য উপজেলাগুলোতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। তবে নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে যে ধরনের উৎসাহ-উদ্দিপনা থাকার কথা তা দেখা যাচ্ছে না।

কিশোরগঞ্জের ১৩ উপজেলায় চেয়ারম্যান পদে ৪৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাছাড়া নিরাপত্তা রক্ষায় ৩৯ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ২৬টি টিম কাজ করছে। পুরো জেলায় ভোটার সংখ্যা প্রায় ২২ লাখ।

চট্টগ্রাম

কেন্দ্র দখলে বাধা দেওয়ায় চট্টগ্রামর চন্দনাইশে পুলিশের সঙ্গে আওয়ামী লীগ প্রার্থীর অনুসারীদের গোলাগুলির ঘটনা ঘটেছে। রবিবার (২৪ মার্চ) সকাল ৯টার দিকে পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল এ তথ্য জানিয়েছেন।

গুলিবিদ্ধ পুলিশ সদস্যের নাম ফরহাদ। তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। 

আফরুজুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আওয়ামী লীগের প্রার্থী এ কে এম নাজিম উদ্দিনের অনুসারীরা এ হামলা চালিয়েছে। এ ঘটনায় আমরা একজনকে আটক করেছি। বাকিদের গ্রেফতারে অভিযান শুরু হয়েছে।’

চন্দনাইশে এবার চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন একে এম নাজিম উদ্দিন। গোলাগুলির বিষয়ে জানতে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

গাজীপুর

গাজীপুরের শ্রীপুর, কাপাসিয়া, কালিয়াকৈর ও সদর উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল থেকে কেন্দ্রগুলোতে ভোটাদের উপস্থিতি একেবারেই কম দেখা গেছে।

গাজীপুরের একটি ভোট কেন্দ্রের চিত্র শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, কেওয়া (মাওনা চৌরাস্তা) তমির উদ্দিন আলিম মাদ্রসা কেন্দ্র, ভাংনাহাটি পশ্চিম খণ্ড রেজিস্ট্রেশন প্রাথমিক বিদ্যালয়, বৈরাগীরচাল উচ্চ বিদ্যালয়, কেওয়া ফোরকানীয়া মাদ্রাসাসহ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, ভোটারদের উপস্থিতি একেবারেই কম।

সকাল পৌনে ৯টায় শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, ওই কেন্দ্রে মোট ভোটার ৬ হাজার ৭০০। ভোট পড়েছে মাত্র ১৭৫টি।

সকাল সাড়ে ১০টায় কেওয়া (মাওনা চৌরাস্তা) তমির উদ্দিন আলিম মাদ্রসা কেন্দ্রে গিয়ে দেখা যায়, ২ হাজার ৫১১ ভোটের মধ্য ৫৯৫ টি ভোট পড়েছে। এ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জয়নাল আবেদীন জানান, ভোটারররা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিচ্ছে। তবে পুরুষ ভোটারদের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি।

চাঁপাইনবাবগঞ্জ

বাবগঞ্জের চার উপজেলায় তৃতীয় ধাপে ভোটগ্রহণ চলছে। রবিবার সকাল ৮টায় ভোটগ্রহন শুরু হলেও কেন্দ্রগুলোয় ভোটার উপস্থিতি কম। তবে দু-একটি কেন্দ্রে ভোটারদের লাইন দেখা গেছে।  কেন্দ্রে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি।

ভোটার শূন্য কেন্দ্র

ছত্রাজিতপুর উচ্চ বিদ্যালয়, রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিবগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয়সহ আশেপাশের বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা যায় ভোটার উপস্থিতি অত্যন্ত কম। এছাড়া নাচোল,ভোলাহাট ও গোমস্তাপুর উপজেলার অধিকাংশ কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি কম বলে জানা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নারী ভোটারদের লাইন তবে শিবগঞ্জ উপজেলার জালমাছমারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায় ভোটারদের দীর্ঘ লাইন। এই উপজেলায় নৌকার মনোনীত প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের বাড়ি এই এলাকায় হওয়ায় ভোটার উপস্থিতি বেশি বলে জানান কর্মকর্তারা।

ভোটারদের লাইন

সকাল ১০টা পর্যন্ত চার উপজেলাতেই শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য রাইটকার নিয়ে এলাকায় টহল দিচ্ছে। এবারের নির্বাচনে চার উপজেলায় নির্বাচনে চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ২২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৫জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 সাতক্ষীরা

তৃতীয় ধাপে রবিবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে সাতক্ষীরার সাত উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে বেলা বাড়লেও বিভিন্ন কেন্দ্রে ভোটারদের উপস্থিতি অনেক কম। রিটার্নি কর্মকর্তা ও প্রার্থীরা আশা করছেন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে। কিন্তু প্রায় পাঁচ ঘণ্টা পার হলেও সেটা লক্ষ করা যায়নি।

সরেজমিনে দেখা গেছে, সাতক্ষীরার কালিগঞ্জর উপজেলার মহৎপুর কেন্দ্রে ভোটারদের কোনও লাইন নেই। তিন ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ৪৫টি। একই উপজেলার দক্ষিণ শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তিন ঘণ্টায় মাত্র ভোট পড়েছে ৫১টি। সাতক্ষীরা সদর উপজেলার মাহমুদপুর সরকারি বিদ্যালয় কেন্দ্রেও ভোটারদের লাইন চোখে পড়েনি। এ কেন্দ্রে চার ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ২০০টি। সাতক্ষীরা সদরের বাঁকাল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট পড়েছে ১৩৫টি। এই কেন্দ্রে মোট ভোট ২২৫৭। তবে এখন পর্যন্ত সহিংসতার কোনও খবর পাওয়া যায়নি।

সাতক্ষীরা কালিগঞ্জের দক্ষিণ শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কোন ভোটারের উপস্থিতি নেই ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ছাড়া অন্য কোনও দলের প্রার্থী না থাকায় সাধারণ ভোটারদের মধ্যে আগ্রহ কমে গেছে। সাতক্ষীরার সাতটি উপজেলায় চেয়ারম্যান পদে ১৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। জেলায় মোট ১৫ লাখ ৬০ হাজার ৬৫০ জন ভোটার এবং কেন্দ্র ৫৯৭টি।  এর মধ্যে আইনশৃঙ্খলা বাহিনী ৪২৯টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে।

কক্সবাজার

কক্সবাজারের পেকুয়ার মগনামা ইউনিয়নের দক্ষিণ মগনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জোর করে ব্যালট পেপারে সিল মারা নিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের চারজন গুলিবিদ্ধ হয়েছেন। ভোট শুরুর পর, রবিবার (২৪ মার্চ) সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধরা হলেন— আবুল হোছেন, ছাদেক, বদি, রমিজ। তারা মগনামা এলাকার বাসিন্দা। তবে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় পরিবেশ এখন শান্ত রয়েছে।

এই কেন্দ্রে গোলাগুলির ঘটনা ঘটে স্থানীয়রা জানিয়েছেন নৌকার প্রার্থী আবুল কাশেমের পক্ষে স্থানীয় চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম লোকজন নিয়ে কেন্দ্রে ঢুকে ব্যালট পেপারে সিল মারার চেষ্টা করে। এ সময় আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলমের লোকজন বাধা দেন। এতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়। গোলাগুলি শুরু হলে, উভয় পক্ষের চারজন গুলিবিদ্ধ হন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রিসাইডিং কর্মকর্তা ওসমান গনি বলেন, ‘কেন্দ্রটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। বাইরে ব্যাপক সংঘর্ষ হয়েছে বলে শুনেছি। যার কারণে ভোটার শূন্য অবস্থায় রয়েছে কেন্দ্রটি। বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানিয়েছি।’

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বলেন, ‘কেন্দ্রের বাইরে ধাওয়া, পাল্টা-ধাওয়া ও গুলিবিদ্ধের ঘটনা ঘটেছে। তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এখন ওই কেন্দ্রে ভোটাররা উৎসব মুখর পরিবেশে ভোট দিচ্ছেন। এ ছাড়াও জেলার অন্যান্য কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।’

মানিকগঞ্জ

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলায় আওয়ামী লীগের দুই বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আব্দুল কাদের ও আমিনুর রহমান ভোট বর্জন করেছেন। ভোট কারচুপির অভিযোগে তারা ভোট বর্জন করেছেন বলে জানান।

এদিকে, দৌলতপুর উপজেলার জিয়নপুর ২ নম্বর কেন্দ্রে নৌকায় সিল মারার অভিযোগে কেন্দ্রটির সহকারী প্রিজাইডিং অফিসার রুহুল আমিনকে আটক করা হয়েছে। রবিবার (২৪ মার্চ) সকাল ৯টায় এই ঘটনা ঘটে। জেলা প্রশাসক এসএম ফেরদৌস এই তথ্য জানিয়েছে করেছেন।



সহকারী রিটার্নিং কর্মকর্তা ও দৌলতপুর উপজেলা নির্বাচন অফিসার আব্দুল মোমিন বলেন, ‘ওই কেন্দ্রে ব্যালট পেপার ছিড়ে নৌকা প্রতীকে ভোট দেওয়ার চেষ্টা করছিল রুহুল আমিন। তিনি দৌলতপুরের খোর্দ ছাতিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। বিষয়টি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর নজরে আসলে তারা তাকে আটক করে রিটার্নিং কর্মকর্তাকে জানায়। পরে বিষয়টি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানালে তাকে আটক করা হয়।’


তৃতীয় ধাপের নির্বাচনেও সাড়া নেই ভোটারদের মানিকগঞ্জ সদর উপজেলার মত্ত সরকারি প্রাথমিক বালক বিদ্যালয় ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) যান্ত্রিক ত্রুটি থাকায় ২ ঘণ্টা ২০ মিনিট দেরিতে ভোটগ্রহণ শুরু হয়। ভোট কেন্দ্রেটির প্রিজাইডিং অফিসার আবু বকর সিদ্দিক এই তথ্য জানান। এছাড়া সদর উপজেলার আরও ৪-৫টি কেন্দ্রে ইইভএম মেশিনে যান্ত্রিক সমস্যা দেখা দেয়। পরে অবশ্য তা ঠিক করে ভোটগ্রহণ শুরু হয়।
মানিকগঞ্জ সদর উপজেলার মত্ত সরকারি প্রাথমিক বালক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবু বকর সিদ্দিক বলেন, ‘ইভিএম মেশিনের যান্ত্রিক সমস্যা থাকায় নির্ধারিত সময়ে ভোটগ্রহণ সম্ভব হয়নি। পরে সেনা সদস্যরা মেশিনটি ঠিক করলে বেলা ১০টা ২০ মিনিট থেকে ভোট শুরু করা হয়।’
তিনি আরও বলেন, ‘বেলা পৌনে ১১টা পর্যন্ত ওই ভোটকেন্দ্রে ৪২টি ভোটগ্রহণ করা হয়।’

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট হচ্ছে সেগুলো হলো— চাপাইনাবাগঞ্জের ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ; রংপুরের সদর ও মিঠাপুকুর; চুয়াডাঙ্গার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর; মাগুরার সদর, শ্রীপুর, শালিখা ও মোহাম্মদপুর; নড়াইলের সদর, কালিয়া ও লোহাগড়া; সাতক্ষীরার সদর, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা; কুষ্টিয়ার সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর; মেহেরপুরের সদর, মুজিবনগর ও গাংনী; ঝিনাইদহের সদর, শৈলকুপা, হরিণাকুন্ডু ও কালীগঞ্জ; বরিশালের সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, মুলাদী ও হিজলা; ঝালকাঠির সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া; ভোলার বোরহানউদ্দিন; শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবর্দী ও ঝিনাইগাতি; মাদারীপুরের কালকিনি ও রাজৈর; শরিয়তপুরের সদর, জাজিরা, নড়িয়া, ডামুড্যা ও গোসাইরহাট; গোপালগঞ্জের সদর, কোটালিপাড়া, টুঙ্গীপাড়া, কাশিয়ানি ও মকসুদপুর; রাজবাড়ীর সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি; মানিকগঞ্জের সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া; গাজীপুরের কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালিগঞ্জ; নরসিংদীর শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা; কিশোরগঞ্জের সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব; চাঁদপুরের সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহরাস্তি; লক্ষ্মীপুরের সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি; চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ ও বাঁশখালী; কক্সবাজারের পেকুয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।


 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!