X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভূমধ্যসাগরে নিখোঁজ হবিগঞ্জের দুই শিক্ষার্থীর পরিবারে মাতম

মোহাম্মদ নূর উদ্দিন, হবিগঞ্জ
১৩ মে ২০১৯, ২০:৪৫আপডেট : ১৩ মে ২০১৯, ২৩:২৫

নিখোঁজ শিক্ষার্থী (বাম দিক থেকে): কাইয়ুম ও মুক্তাদির
দালালদের প্রলোভনে পড়ে ইতালি যাওয়ার পথে তিউনিশিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিখোঁজ হয়েছেন বৃন্দাবন সরকারি কলেজের শিক্ষার্থী আব্দুল মুক্তাদির ও আব্দুল কাইয়ুম। সম্পত্তি ও জমানো টাকা খরচ করে তাদের বিদেশ পাঠানো হয়েছিল। এখন সন্তান ও সম্পত্তি দুই-ই হারিয়ে শিক্ষার্থীদের পরিবারের সদস্যরা দিশেহারা হয়ে পড়েছেন। সন্তান হারা দুই পরিবারে চলছে এখন শোকের মাতম।

সোমবার (১৩ মে) বিকালে হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া গ্রামে মুক্তাদির ও কাইয়ুমের বাড়িতে গিয়ে এ দৃশ্য দেখা যায়।

মুক্তাদিরের স্বজনরা জানান, জমি বিক্রি করে দালালদের ১২ লাখ টাকা দিয়ে তাকে ইতালি পাঠানো হয়। এখন সন্তান হারিয়ে মুক্তাদিরের বাবা সদর উপজেলার লোকড়া গ্রামের আব্দুল জলিল অনেকটাই বাকরুদ্ধ। একই অবস্থা মুক্তাদিরের মা ও ছোট ভাইদের।

সন্তান নিখোঁজের খবরে দিশেহারা মুক্তাদিরের পরিবার মুক্তাদিরের মা ফাতেমা বেগম ছেলেকে জীবিত পাওয়ার আশা ছেড়ে দিয়ে এখন লাশের অপেক্ষা করছেন।

অপরদিকে নিখোঁজ শিক্ষার্থী আব্দুল কাইয়ুমের পরিবারেও চলছে শোকের মাতম। তার বৃদ্ধ বাবা-মা সন্তানের অপেক্ষায় প্রহর গুনছেন। ছেলের ছবি বুকে নিয়ে তারা আশা করছেন, ছেলে সুস্থ অবস্থায় বাড়ি ফিরবে।

মুক্তাদিরের বাবা আব্দুল জলিল বলেন, ‘আমার ছেলে মাস্টাররোলে সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে চাকরি করতো। আশা ছিল পরে তার চাকরি স্থায়ী হবে। কিন্তু দালালদের প্রলোভনে চাকরি ছেড়ে গত বছরের নভেম্বরে ইতালির উদ্দেশে পাড়ি জমায় সে। ইতালি পাঠাতে দালালরা বিভিন্ন সময়ে ১২ লাখ টাকা নেয়। কিন্তু ছেলেকে হারিয়ে এখন আমার সব হারিয়েছি।’

তিনি জীবিত অথবা মৃত যেকোনও অবস্থায় সন্তানকে ফিরে পেতে চান। এজন্য তিনি সরকারের সহযোগিতা কামনা করেন। পাশাপাশি দালালদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানান তিনি।

মুক্তাদিরের মা বলেন, ‘১২ লাখ টাকার বিনিময়ে ঢাকার দালাল রহমত আলীর মাধ্যমে ছেলেকে ইতালি পাঠাই। দালালদের প্রলোভনে পড়ে এখন আমি সবকূল হারিয়েছি।’

দালালদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে তিনি বলেন, এমন হলে আর কোনও মায়ের কোল খালি হবে না।

সন্তানের ছবি নিয়ে কাইয়ুমের বাবা-মায়ের আহাজারি অপর নিখোঁজ শিক্ষার্থী আব্দুল কাইয়ুমের বৃদ্ধ বাবা আলাউদ্দিন জানান, জীবিত অথবা মৃত অবস্থায় সন্তানকে ফিরে পেতে চান। তিনি বলেন, ‘দালালদের প্রলোভনে পড়ে আমার ছেলে ইতালি যেতে চেয়েছিল।’

কাইয়ুমের বৃদ্ধ মা জুলেখা বিবি বলেন, ‘আমার ৮ ছেলের মধ্যে কাইয়ুম ছিল অত্যন্ত সহজ সরল। দালালরা ৯ লাখ টাকার বিনিময়ে তাকে ইতালি নিয়ে যাওয়ার উদ্দেশে লিবিয়া থেকে নৌকায় তুলে দেয়। দালালদের প্রলোভনে পড়ে আমার সন্তান আজ নিখোঁজ। দালালদের শাস্তি হলে এ ধরনের কাজ করতে আর কেউ সাহস পাবে না।’

এ বিষয়ে স্থানীয় ইউপি মেম্বার জাহির মিয়া জানান, দালালরা সহজ-সরল যুবকদের টার্গেট করে বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়ে ইউরোপে নিয়ে যেতে চায়। পরে তাদের পানিতে ডুবিয়ে হত্যা করা হচ্ছে। অবিলম্বে দোষীদের চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করলে এমন অপরাধ কমে আসবে।

ভূমধ্যসাগরে নিখোঁজ হবিগঞ্জের দুই শিক্ষার্থীর পরিবারে মাতম হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফরহাদ আহমেদ আব্বাছ জানান, আমাদের গ্রামের মামুন মিয়াও ডুবে যাওয়া নৌকার মধ্যে ছিলেন। কিন্তু ভাগ্যক্রমে তিনি বেঁচে গেছেন। তিনি নিখোঁজ ব্যক্তিদের বাড়িতে ফোন করে দুর্ঘটনার বিষয়ে জানান।

বিকালে নিখোঁজ শিক্ষার্থীদের বাড়িতে সান্ত্বনা দিতে গিয়ে সাংবাদিকদের সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম জানান, ঘটনাটি অত্যন্ত মর্মাহত ও নিন্দনীয়। ঘটনার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ রাখা হচ্ছে। সরকারের পক্ষ থেকে নিখোঁজ শিক্ষার্থীদের পরিবারকে সব ধরনের সহযোগিতা করা হবে।

হবিগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ জানান, নিখোঁজ শিক্ষার্থীদের বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে খোঁজ নেওয়া হচ্ছে। ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে তাদের বাড়িতে গিয়ে খোঁজ নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘যদি তাদের লাশ পাওয়া যায় তাহলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করা হবে।’

সূত্রমতে, ৯ মে রাতে দালালদের মাধ্যমে অবৈধপথে স্বপ্নের দেশ ইতালি যাওয়ার উদ্দেশে আব্দুল কাইয়ুম ও আব্দুল মুক্তাদির নৌকায় ওঠেন। তাদের সঙ্গে ছিলেন একই গ্রামের মামুন মিয়া (২২) ও নূরুল আমীন (২৮)। নৌকাটি আফ্রিকার তিউনিশিয়া উপকূলে ভূমধ্যসাগরে ডুবে যায়। এ সময় স্থানীয় জেলেরা হবিগঞ্জের মামুনসহ কয়েকজনকে উদ্ধার করেন। তবে হবিগঞ্জের অপর শিক্ষার্থী কাইয়ুম ও মুক্তাদির নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় ৩৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ২৭ জনের মৃতদেহ বাংলাদেশি বলে শনাক্ত হয়েছে।

আরও পড়ুন:
তিউনিশিয়ায় নৌকাডুবি: নিহত ২৭ বাংলাদেশির পরিচয় শনাক্ত

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!