কর্মসূচি প্রত্যাহার করে কাজে ফিরলেন বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা

Send
দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৪০, আগস্ট ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৩, আগস্ট ২১, ২০১৯

বড়পুকুরিয়া কয়লা খনি (ছবি: প্রতিনিধি)শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরুর ১২ ঘণ্টা পরই তা প্রত্যাহার করেছেন দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা। মঙ্গলবার মধ্যরাত থেকে কর্মবিরতি শুরু করেন অস্থায়ী ভিত্তিতে কর্মরত ৯৫০ জন শ্রমিক। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর বুধবার দুপুর ১২টার দিকে কর্মসূচি প্রত্যাহার করে কাজে যোগ দেন তারা।

খনি সূত্রে জানা যায়, বড়পুকুরিয়া কয়লা খনিতে চুক্তিভিত্তিক চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি/সিএমসি’র অধীনে ৯৫০ জন বাংলাদেশি শ্রমিক অস্থায়ী ভিত্তিতে কাজ করছেন। ঈদুল আজহার সময় ১১ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত ছুটি ছিল। এর বেশি ছুটি পালন করলে শ্রমিকদের ছাঁটাই করা হবে বলে সিদ্ধান্ত নেয় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান। তারা এ সংক্রান্ত নোটিশও টানিয়ে দেয়।

শ্রমিকরা জানান, ঈদের মধ্যে তিন দিনের বেশি ছুটি পালন করাসহ বিভিন্ন কারণ দেখিয়ে গত শনিবার ১৪ শ্রমিককে ছাঁটাই করে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান। এই সিদ্ধান্তের প্রতিবাদে এবং তাদের পুনরায় চাকরিতে বহালের দাবিতে মঙ্গলবার সকাল থেকে আংশিক কর্মবিরতিতে যান শ্রমিকরা। পরে মঙ্গলবার দিবাগত রাতে নিজেদের মধ্যে আলোচনা করে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন শুরু করেন তারা।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম জানান, আজ বুধবার দুপুরে কর্তৃপক্ষের সঙ্গে দাবি নিয়ে তাদের আলোচনা হয়। আলোচনা ফলপ্রসূ হওয়ায় দুপুর ১২টায় কর্মবিরতির কর্মসূচি প্রত্যাহার করে কাজে যোগ দেন তারা।

বড়পুকুরিয়া কয়লা খনির উপ-মহাব্যবস্থাপক খান মো. জাফর সাদিক শ্রমিকদের কাজে যোগদানের বিষয়টি নিশ্চিত করেছেন। 

/এফএস/এমএমজে/

লাইভ

টপ