বর্ণাঢ্য আয়োজনে দেশব্যাপী জন্মাষ্টমী উদযাপন

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৭:৪৯, আগস্ট ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৮, আগস্ট ২৩, ২০১৯





ব্রাহ্মণবাড়িয়ায় র‌্যালিহিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জন্মাষ্টমী আজ শুক্রবার (২৩ আগস্ট)। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে দেশজুড়ে দিনটি উদযাপন করছেন সনাতন ধর্মাবলম্বীরা। আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিভিন্ন জেলায় জন্মাষ্টমী পালনের চিত্র তুলে ধরা হলো।

নীলফামারী

নীলফামারীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালিত হয়েছে। শোভাযাত্রায় ঢাকঢোল, সানাই ও কাসর বাজিয়ে শ্রীকৃষ্ণ যুগের লীলা প্রদর্শন করা হয়। শুক্রবার (২৩ আগস্ট) সকালে স্থানীয় শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি মন্দির থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কালীবাড়ি মন্দিরে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা করা হয়।
নীলফামারীর র‌্যালিবাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নীলফামারী জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট অক্ষয় কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।

বগুড়া
বগুড়ায় নানা আয়োজনে ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে জেলা ও পৌর পূজা উদযাপন পরিষদের নেতাকর্মীদের সঙ্গে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জিলা স্কুল অডিটোরিয়ামে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
বগুড়ায় র‌্যালিহিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উজ্জ্বল প্রসাদ কানুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

নওগাঁ

নওগাঁয় জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় নওগাঁয় জেলা পূজা উদযাপন কমিটির উদ্যোগে শ্রী শ্রী কালীতলা বুড়ামাতা মন্দির থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে কালীতলা মন্দিরে জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি নির্মল কৃষ্ণ সাহার সভাপতিত্বে আলোচনা সভা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হারুন-অর-রশিদ।নওগাঁয় শোভাযাত্রা

রাঙামাটি

পার্বত্য জেলা রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় রাঙামাটি শহরের আসাম বস্তি শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠে মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে জন্মাষ্টমীর আনুষ্ঠানিকতা শুরু হয়।

রাঙামাটির শোভাযাত্রাঅনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জন্মাষ্টমী উদযাপন পরিষদ, রাঙ্গামাটি জেলার সভাপতি স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর, জেলা পরিষদ সদস্য ত্রিদিব কান্তি দাশ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার পল্লব হোম দাস, জেলার অতিরিক্ত পুলিশ সুপার মাঈন উদ্দিন চৌধুরী প্রমুখ।

নরসিংদী

জন্মাষ্টমী উপলক্ষে নরসিংদী জেলা শাখা ও শহর শাখা পূজা উদযাপন কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এ উপলক্ষে পূজা অর্চনা, প্রসাদ বিতরণ, আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে জন্মাষ্টমী উপল হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বর্ণাঢ্য র‌্যালি ও আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। জেলা পূজা উদযাপন পরিষদ ও হিন্দু মহাজোটের পক্ষ থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শুক্রবার সকাল ১১টার দিকে শহর প্রদক্ষিণ করে র‌্যালিটি শহরের কালীবাড়ি এলাকায় এসে শেষ হয়।মানিকগঞ্জে বর্ণাঢ্য সাজ

ফেনী

ফেনীতে জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে জেলা শহরে শুক্রবার সকাল ১১টায় এক বর্ণাঢ্য র‌্যারি বের করা হয়। র‌্যালিতে জেলা প্রশাসক মোহাম্মদ ওহিদুজ্জামান, জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার সহদেব বৈদ্য, জেলা সভাপতি অ্যাডভোকেট দিলীপ সাহা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রশিক শেখরের নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে।ফেনীর শোভাযাত্রা

ব্রাহ্মণবাড়িয়া

উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে ব্রাহ্মণবাড়িয়ায় জন্মাষ্টমী পালন করা হচ্ছে। এ উপলক্ষে শুক্রবার সকালে শহরের কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

/আইএ/এমওএফ/

লাইভ

টপ