X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
ময়মনসিংহ মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প

আন্ডারগ্রাউন্ড পাইপ লাইন স্থাপনে অনিয়মের অভিযোগ

ময়মনসিংহ প্রতিনিধি
১৯ অক্টোবর ২০১৯, ২১:৫৮আপডেট : ১৯ অক্টোবর ২০১৯, ২২:০৫

পানি সরিয়ে নিচে বালি না দিয়েই কাদাজলের মধ্যে পাইপ বসানো হচ্ছে ময়মনসিংহ মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প বাস্তবায়নে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং আন্ডার গ্রাউন্ড পাইপ লাইন স্থাপনে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। দরপত্রের কার্যাদেশ না মেনে রাতের আঁধারে চুক্তিবদ্ধ ঠিকাদারের মাধ্যমে খেয়াল খুশিমতো পাইপ লাইন স্থাপনের কাজ করা হয়েছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। ক্ষুব্ধ এলাকাবাসী এ কাজের অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত দাবি করেছেন।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবির অর্থায়নে পাঁচ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। নগরীর মালগুদাম এলাকার রেললাইন থেকে ডেঙ্গু বেপারী রোড ও চামড়া গুদাম হয়ে চরপাড়া মোড় কালভার্ট পর্যন্ত সেহরা খালের এই আন্ডার গ্রাউন্ড পাইপ লাইন স্থাপনের কাজ করা হচ্ছে।  স্থানীয় সংশ্লিষ্ট সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় নগরীর সবচেয়ে বড় সেহরা খালে আন্ডার গ্রাউন্ড পাইপ লাইন স্থাপনের কাজ শুরু হয়েছে চলতি মাসের প্রথম দিকে। চরপাড়া মোড়ের কালভার্ট থেকে উজানের চামড়া গুদাম ও ডেঙ্গু বেপারী রোড হয়ে মালগুদাম এলাকার রেললাইনের দিক থেকে কাজটি শুরু করা হয়।

স্থানীয় বাসিন্দা আবদুল মোতালেব বেপারির অভিযোগ, মধ্যরাতে এই কাজে খালের ময়লাযুক্ত কাদাজলে বসানো হচ্ছে আন্ডার গ্রাউন্ড পাইপ। পাইপের সংযোগস্থল আরসিসি ঢালাইয়ের মাধ্যমে করার কথা। অথচ সিটি করপোরেশনে প্রকৌশলীর উপস্থিতিতে ঠিকাদারি প্রতিষ্ঠান ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেডের স্থানীয় প্রতিনিধির শ্রমিকরা মধ্যরাতের পর সেচ দিয়ে নামমাত্র পানি সরিয়ে নিচে বালি না দিয়েই কাদাজলের ভেতর পাইপ বসাচ্ছে। দুই পাইপের সংযোগস্থল আরসিসি ঢালাই না করে ওপরের অংশে কেবল বালি আর সিমেন্টে প্রলেপ দেওয়া হচ্ছে।

এর আগে, জলাবদ্ধতা দূরীকরণে নগরবাসীর বহুল প্রত্যাশিত এ কাজ দায়সারাভাবে করায় এলাকাবাসী প্রতিবাদ জানায় এবং কাজ বন্ধ করে দেয়। সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী ও ঠিকাদারের নিযুক্ত প্রতিনিধি আশ্বাস দেন, নিম্নমানের কাজ ঠিক করে দেওয়াসহ সিডিউল অনুযায়ী কাজ করা হবে। কিন্তু এক সপ্তাহ না ঘুরতেই ফের খেয়ালখুশিমতো কাজ করছেন ঠিকাদারের প্রতিনিধি, অভিযোগ স্থানীয়দের। স্থানীয় বাসিন্দা কোরবান আলী জানান, মেয়রের সুনাম ক্ষুণ্ন করতেই এলাকাবাসীর আপত্তি অগ্রাহ্য করে কাজ চালিয়ে যাচ্ছেন ঠিকাদারের স্থানীয় প্রতিনিধি।

প্রকল্প বাস্তবায়নের পর নগরীর মালগুদাম রেল লাইন থেকে ডেঙ্গু বেপারি রোড, পুরোহিতপাড়া ও চামড়া গুদাম এলাকার জলাবদ্ধতা দূর হবে কিনা এ নিয়েও সন্দিহান স্থানীয়রা। কারণ হিসেবে তারা বলছেন, সেহরা খালের ভাটির অংশ খনন না করেই এই কাজ করা হচ্ছে এবং স্থাপন করা পাইপের সক্ষমতা অনেক কম।

অভিযোগ অস্বীকার করে ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম মিঞা বাংলা ট্রিবিউনকে জানান, টেন্ডারের সিডিউল অনুযায়ী খালের পানি বাইপাসের মাধ্যমে নিষ্কাশনসহ পরিষ্কার করার পর নিচের শুকনো জমিতে বালি দিয়ে ওপরে পাইপ বসানোর শর্ত রয়েছে। সেই  নিয়মেই কাজ হচ্ছে দাবি করেছেন এই প্রকৌশলী।

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!