X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ৮ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

শাবি প্রতিনিধি
০৩ নভেম্বর ২০১৯, ১৬:০০আপডেট : ০৩ নভেম্বর ২০১৯, ১৬:৩৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রাজীব সরকারের ওপর হামলার ঘটনায় সাত নেতাকর্মীকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কারসহ জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া অপর একটি ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসানের ওপর হামলার ঘটনায় আব্দুর রশিদ রাসেলকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত জাহিদ বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের গণশিক্ষা বিষয়ক সম্পাদক।

শনিবার (৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত ২১৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান ও অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান খান এ সিদ্ধান্তের কথা জানান।

জানা যায়, হামলার ঘটনায় লোকপ্রশাসন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগ সদস্য আশরাফ কামাল আরিফকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ১০,০০০ টাকা জরিমানা, একই বিভাগের  শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগের সামাজিক বিজ্ঞান অনুষদের যুগ্ম সম্পাদক আব্দুল বারী সজীবকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ৮,০০০ টাকা জরিমানা, শাবি ছাত্রলীগের সামাজিক বিজ্ঞান অনুষদের যুগ্ম সম্পাদক সুমন মিয়াকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ৩,০০০ টাকা জরিমানা, ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী মো. রিশাদ ঠাকুরকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ৮,০০০ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া এই ঘটনায় ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ও শাবি এপ্লায়েড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদ ছাত্রলীগের সহ-সভাপতি মাহবুব আল আমিন শোভনকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ৭,০০০ টাকা জরিমানা, বাংলা বিভাগের শিক্ষার্থী ও বিভাগ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক কাওসার আহমেদ সোহাগকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ৫,০০০ টাকা জরিমানা, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ও বিভাগ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইফতেখার আহমদ রানাকে ১ সেমিস্টারের জন্য বহিষ্কার ও ৬,০০০ টাকা জরিমানা করা হয়েছে। জানা যায়, এরা সবাই ঘটনার সময় ওই গ্রুপের নেতৃত্বে থাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সাখাওয়াত হোসেনের অনুসারী ছিলেন।

সিন্ডিকেট সূত্র আরও জানায়, আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বহিষ্কৃতরা উপরোক্ত জরিমানা পরিশোধ না করলে তাদের পরবর্তী সেমিস্টারেও বহিষ্কার করার জন্য সুপারিশ করা হবে। এছাড়া পরবর্তী সময়ে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে কোনও ধরনের মারামারি, সংঘর্ষ কিংবা শৃঙ্খলা ভঙ্গের প্রমাণ পাওয়া গেলে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হবে।

এর সঙ্গে সংশ্লিষ্ট থাকায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মুস্তাকিম আহমেদ মুস্তাকের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বর্তমানে প্রশাসনের অনুমতি ছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে পারবেন না বলে সিন্ডিকেটে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে ২০১৮ সালের ২৫ মার্চে অপর এক ঘটনায় শাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান নাঈমকে শাহপরান হলে ছুরিকাঘাত করায় সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগের গণশিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুর রশিদ রাসেলকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সিন্ডিকেট সূত্র জানায়।

উল্লেখ্য, গত ২৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ছাত্রলীগের বাংলা বিভাগ কমিটির যুগ্ম সম্পাদক রাজীব সরকারের ওপর ধারালো অস্ত্র ও জিআই পাইপ দিয়ে হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। পরবর্তীতে রাজীবকে সিলেট ওসমানি মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। রাজীবের মাথা ও পিঠে ৭০টির মতো সেলাই দিতে হয়েছে। হামলার পর রাজীবের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৫ মার্চ জালালাবাদ থানায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে বহিষ্কৃত ৭ জনসহ ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

/জেবি/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভোটকক্ষে বসে মোবাইল ব্যবহার, কান ধরে ক্ষমা চাইলেন পোলিং এজেন্ট
ভোটকক্ষে বসে মোবাইল ব্যবহার, কান ধরে ক্ষমা চাইলেন পোলিং এজেন্ট
কেন্দ্রে নারী ভোটারের দীর্ঘ লাইন, বেশি পড়েছে পুরুষ ভোট
কেন্দ্রে নারী ভোটারের দীর্ঘ লাইন, বেশি পড়েছে পুরুষ ভোট
হঠাৎ ক্ষমা চেয়ে ফেরার চিঠি রোমান সানার!
হঠাৎ ক্ষমা চেয়ে ফেরার চিঠি রোমান সানার!
তৈলাক্ত ত্বকের যত্নে কী করবেন
তৈলাক্ত ত্বকের যত্নে কী করবেন
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও