X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৬ বৈশাখ ১৪৩১

‘জোর করে’ একাধিক ক্যাম্পাস চালাচ্ছে ভিকারুননিসা-আইডিয়াল

এস এম আববাস
১৮ মার্চ ২০২৪, ২২:০০আপডেট : ১৮ মার্চ ২০২৪, ২২:০০

এক বছরের বেশি সময় পার হয়ে গেলেও নীতিমালা অমান্য করে জোর করে মূল ক্যাম্পাসের নিয়ন্ত্রণে একাধিক শাখা ক্যাম্পাস চালাচ্ছে রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ এবং মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। অভিযোগ উঠেছে, ভর্তি বাণিজ্য ও অর্থ লুটপাটের কারণে শাখা ক্যাম্পাস মূল শাখার অধীনে রাখতেই নীতিমালা মানছে না তারা। শাখা ক্যাম্পাসগুলোয় আলাদা গভর্নিং বডি গঠন না করে মূল ক্যাম্পাসের নিয়ন্ত্রণে রাখা হয়েছে, মূল ক্যাম্পাসের গভর্নিং বডিকে বিশেষ সুযোগ সুবিধা দিতেই এটা করা হয়েছে বলেও অভিযোগ রয়েছে। 

২০২২ সালের ৩০ নভেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) স্থাপন, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২’ জারি করে। নীতিমালার শিক্ষা প্রতিষ্ঠানের শাখা সংক্রান্ত ১০ ধারায় বলা হয়েছে, কোনও শিক্ষা প্রতিষ্ঠান তার অনুমোদিত মূল ক্যাম্পাস ছাড়া অন্য কোথাও শিক্ষা প্রতিষ্ঠানের শাখা খুলতে পারবে না। যেসব শিক্ষা প্রতিষ্ঠানের পৃথক ক্যাম্পাস/শিক্ষা প্রতিষ্ঠানের শাখা অনুমোদিত হয়েছে, সেসব প্রতিষ্ঠানের প্রতিটি ক্যাম্পাস/শিক্ষা প্রতিষ্ঠানের শাখাকে স্বতন্ত্র (ইআইআইএন) গ্রহণ করতে হবে; প্রতিটি ক্যাম্পাস অথবা শিক্ষা প্রতিষ্ঠানের শাখার সঙ্গে ক্যাম্পাসের স্থান উল্লেখ করতে হবে, প্রতিটি ক্যাম্পাস অথবা শিক্ষা প্রতিষ্ঠানের শাখার জন্য পৃথক জনবল কাঠামো এবং ব্যবস্থাপনা কমিটি গঠন করতে হবে।

নীতিমালা জারির এক বছর পার হয়ে গেলেও এই বিধিবিধান এই দুই প্রতিষ্ঠান অনুসরণ করেনি। ভিকারুননিসায় ভর্তি সংক্রান্ত দুর্নীতি ও ছাত্রীকে যৌন হয়রানির ঘটনা ফাঁসের পর জানা গেছে শাখা ক্যাম্পাস মূল ক্যাম্পাসের অধীনে। শাখা ক্যাম্পাসে আলাদা গভর্নিং বডি গঠন করা হয়নি। একইভাবে নিয়োগ দুর্নীতির প্রতিবেদন প্রকাশ হলে এবং গভর্নিং বডির দাতা সদস্যের ছাত্রীর সঙ্গে প্রেম ও বিয়ের বিষয়টি সামনে এলে জানা যায়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মূল ক্যাম্পাসের নিয়ন্ত্রণে রেখেছে শাখা ক্যাম্পাস। আলাদা করে গভর্নিং বডি গঠন করা হয়নি।

অর্থাৎ এটা মনে করা অমূলক নয় যে দুর্নীতি অব্যাহত রাখতে রাজধানীর নামকরা এ দুটি প্রতিষ্ঠান মূল ক্যাম্পাস থেকে আলাদা করেনি শাখা ক্যাম্পাসকে। এই দুই প্রতিষ্ঠানের অভিভাবকরা অভিযোগ করেন, ১৩ জনের কমিটি মূল ক্যাম্পাস থেকে সব নিয়ন্ত্রণ করে। আলাদা গভর্নিং বডি হলে একেক ক্যাম্পাসে ১৩ জনের আলাদা কমিটি গঠিত হবে। অর্থাৎ ১৩ জনের আয় ভাগ হয়ে যাবে ৩৯ জনের পকেটে। সে কারণে নীতিমালা মানতে চায় না প্রতিষ্ঠানগুলো।

অভিযোগ উঠেছে, মূল্য ক্যাম্পাসে শিক্ষার্থীদের বদলি, শিক্ষকদের শাখায় শাখায় যখন তখন বদলি এবং শাখাপ্রধান নিয়োগে আর্থিক দুর্নীতি করে গভর্নিং বডি। আর সে কারণেই আলাদা গভর্নিং বডি করতে চায় না প্রতিষ্ঠানগুলো। জানা গেছে, এই দুই প্রতিষ্ঠানের বাইরে রাজধানীতে আরও কিছু প্রতিষ্ঠানের মূল ক্যাম্পাসের নিয়ন্ত্রণ রয়েছে আলাদা অনুমোদিত শাখা ক্যাম্পাস। সেগুলোতেও আলাদা গভর্নিং বড়ি নেই।

জানতে চাইলে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘কম সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থা কমিটি সংক্রান্ত নতুন নীতিমালা হবে। ওই নীতিমালায় শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুযোগ তৈরি হবে। যদি কোনও গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি তখন নতুন নীতিমালা না মানে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

প্রসঙ্গত, বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী কোনও প্রতিষ্ঠান অনিয়ম করলে কমিটি ভেঙে দিতে পারে শিক্ষা বোর্ড। এছাড়া অন্য কোনও ব্যবস্থা নেওয়ার ক্ষমতা নেই। আর সে কারণে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা নীতিমালা করা হচ্ছে।

অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয় ২০২২ সালের ৩০ নভেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) স্থাপন, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২ জারি করলেও এই নীতিমালা মানেনি ভিকারুননিসা ও আইডিয়াল। নীতিমালা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান এই নীতিমালা না মানলে পাঠদান অনুমোদন, অ্যাকাডেমিক স্বীকৃতি বাতিল হওয়ার কথা। কিন্তু এ বিষয়ে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

এই নীতিমালা অনুযায়ী শাখা ক্যাম্পাসগুলোয় আলাদা গভর্নিং বডি দেওয়া হয়নি কেন জানতে চাইলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, ‘আমি নতুন অধ্যক্ষ। যোগদানের পর আমি এ ধরনের কোনও নির্দেশনা পাইনি। শিগগিরই একটি নীতিমালা হবে জেনেছি। ওই নীতিমালায় যে নির্দেশনা পাবো সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

জানতে চাইলে মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এমাম হোসেন বলেন, ‘সম্প্রতি এ বিষয়টি এক্সপোজড হয়েছে। সরকারি আদেশ জারি হলে আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেবো।’

২০২২ সালের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান ও অ্যাকাডমিক স্বীকৃতি নীতিমালা অনুযায়ী শাখা ক্যাম্পাসগুলোয় আলাদা গভর্নিং বডি করার কথা রয়েছে। এই বিষয়ে সুনির্দিষ্টভাবে জানতে চাইলে তিনি বলেন, ‘দেখি সেখানে কী আছে।’

আরও পড়ুন-

শাখা ক্যাম্পাসের নিয়ন্ত্রণক্ষমতা হারাচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান

ভিকারুননিসায় আবারও শিক্ষার্থী ভর্তি নিয়ে অনিয়মের অভিযোগ

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ৩০০ কোটি টাকার দুর্নীতি: তথ্য চেয়ে দুদকের চিঠি

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬
যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রীর ‘সাম্রাজ্যের’ অনুসন্ধান চেয়ে রিট
কদমতলীতে গলায় ফাঁস লেগে দশ বছরের শিশুর মৃত্যু
সর্বশেষ খবর
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
যে কারণে রুশ তেলের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে না
যে কারণে রুশ তেলের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে না
আমার সুন্দর স্বপ্নটিও এত মধুর হয় না: মাদ্রিদের জয়ের নায়ক জোসেলু 
আমার সুন্দর স্বপ্নটিও এত মধুর হয় না: মাদ্রিদের জয়ের নায়ক জোসেলু 
উপজেলা পরিষদের প্রথম ধাপে আ.লীগের জয়জয়কার
উপজেলা পরিষদের প্রথম ধাপে আ.লীগের জয়জয়কার
সর্বাধিক পঠিত
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’