X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মামুনুর রশীদের মন্তব্যে একাত্ম হয়ে শিল্পী সংঘের প্রতিবাদ

বিনোদন রিপোর্ট
৩০ মার্চ ২০২৩, ১১:০১আপডেট : ৩০ মার্চ ২০২৩, ১৪:৪১

কিংবদন্তি অভিনেতা ও নাট্যজন মামুনুর রশীদের একটি মন্তব্য ঘিরে সম্প্রতি আলোচনা-সমালোচনা চলছে। দেশের সংস্কৃতি ও শিল্প অঙ্গনের করুণ অবস্থার বর্ণনা দিতে গিয়ে তিনি বলেছেন, ‘আমরা একটা রুচির দুর্ভিক্ষের মধ্যে পড়ে গেছি। সেখান থেকে হিরো আলমের মতো একটা লোকের উত্থান হয়েছে। যে উত্থান কুরুচি, কুশিক্ষা ও অপসংস্কৃতির উত্থান। এই উত্থান কীভাবে রোধ করা যাবে, এটা যেমন রাজনৈতিক সমস্যা, তেমনি আমাদের সাংস্কৃতিক সমস্যাও।’

মামুনুর রশীদের এই মন্তব্যে নাট্য ও সিনেমা অঙ্গনের অধিকাংশ মানুষই একাত্মতা প্রকাশ করছেন। তবে বিপক্ষেও ব্যাখ্যা দিচ্ছেন কেউ কেউ। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এই নন্দিত ব্যক্তিত্বের নিন্দা ও কটাক্ষ করছেন।

এবার বিষয়টি নিয়ে সরব হলো নাট্যকেন্দ্রিক অন্যতম সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’। বুধবার (২৯ মার্চ) সন্ধ্যায় একটি বিবৃতি দেওয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম নিজেই তা পোস্ট করেছেন সোশ্যাল হ্যান্ডেলে।

বিবৃতিতে বলা হয়েছে, “সাম্প্রতিক সময়ে আমাদের অগ্রজ নাট্যজন, একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আমাদের সবার প্রিয় শ্রদ্ধার ভালোবাসার অভিনয়শিল্পী, অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশের সম্মানিত উপদেষ্টা মামুনুর রশীদ একটি সাক্ষাৎকারে সাম্প্রতিক সময়ের আমাদের দেশের শিল্প-সাহিত্য, রাজনীতি, সমাজনীতি, অর্থনীতিসহ নানান বিষয়ে বিশদ আলোচনা করেন। বিশেষ করে আমাদের শিল্প-সাহিত্য নাটক ও চলচ্চিত্রে সাম্প্রতিক রুচির যে অবনমন, যে ধরনের বিষয়বস্তু প্রাধান্য পাচ্ছে ও আলোচিত হচ্ছে তা নিয়ে তিনি শংকিত হয়ে বলেছেন, ‘আমাদের রুচির দুর্ভিক্ষ চলছে....।’ উদাহরণ হিসেবে প্রতিকী অর্থে একটি নাম বলেছেন। তিনি কোনওভাবেই কোনও ব্যক্তিকে উদ্দেশ্য করে বলেননি বলেই আমরা বিশ্বাস করি।”

প্রতিবাদ জানিয়ে এতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশের সাংস্কৃতিক বিকাশে একজন মামুনুর রশীদের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তিনি তার সমগ্র জীবন উৎসর্গ করেছেন বাংলাদেশের সাংস্কৃতিক বিকাশে। একটি বিশেষ সম্প্রদায় মামুনুর রশীদের বলা একটি শব্দ, লাইনকে ব্যবহার করে যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষ ছড়াচ্ছে, বিভাজন তৈরি করছে, তা ভীষণ নিন্দনীয় এবং অগ্রহণযোগ্য। যে বা যারা এই কাজটি করছেন, তারাই শিল্প ও সংস্কৃতির প্রধান শত্রু। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা মামুনুর রশীদের সঙ্গে একমত। রুচি ও মূল্যবোধের ভীষণ অবক্ষয় চলছে। অদ্ভুত আঁধার এক পৃথিবীতে আজ!’

একই বিবৃতি পোস্ট করেছেন সংগঠনটির সদস্য-নেতাদের অনেকেই। এর মধ্যে আছেন অভিনেতা ফজলুর রহমান বাবু, মিজান রহমান, প্রাণ রায়, অভিনেত্রী উর্মিলা শ্রাবন্তী কর, তানভীন সুইটি, নাজনিন হাসান চুমকি, গোলাম ফরিদা ছন্দা, অভিনেতা সাজু খাদেমসহ আরও অনেকে।

আরও পড়ুন- 

রুচির দুর্ভিক্ষ: বুঝতে পারছেন কি, সামনে কতটা অন্ধকার

/কেআই/
সম্পর্কিত
‘আমাদের প্রশাসন ও আমলাতন্ত্র উদাসীন’
‘আমাদের প্রশাসন ও আমলাতন্ত্র উদাসীন’
মামুনুর রশীদ: ১৯তম জন্মদিনে অভিনয়ের বাতিঘর!
মামুনুর রশীদ: ১৯তম জন্মদিনে অভিনয়ের বাতিঘর!
শাবনূরের প্রত্যাবর্তনে সঙ্গী হলেন বাবু
শাবনূরের প্রত্যাবর্তনে সঙ্গী হলেন বাবু
‘গায়ে লোশন মেখে নির্বাচনের দিন ভোট দিতে যান’
তারকা যখন ভোটার‘গায়ে লোশন মেখে নির্বাচনের দিন ভোট দিতে যান’
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ‘আর্টসেল’
কানাডাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ‘আর্টসেল’
ফের ভাঙছে জেনিফার লোপেজ ও বেন অ্যাফ্লেকের সম্পর্ক!
ফের ভাঙছে জেনিফার লোপেজ ও বেন অ্যাফ্লেকের সম্পর্ক!
হীরামান্ডি: নিন্দার মুখে শারমিন, পাশে দাঁড়ালেন রিচা
হীরামান্ডি: নিন্দার মুখে শারমিন, পাশে দাঁড়ালেন রিচা
‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
কান উৎসব ২০২৪‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
আসিফ-অনুরাধার সেই গানটি এলো অন্তর্জালে
আসিফ-অনুরাধার সেই গানটি এলো অন্তর্জালে