X
মঙ্গলবার, ১৪ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ইন্ডাস্ট্রির ফাঁদ ও ‘অ্যানিমেল’ প্রসঙ্গে বন্যা মির্জার ব্যাখ্যা

বিনোদন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০২৪, ০০:০৫আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ১৬:০৪

গেলো বছরের ১ ডিসেম্বর বিশ্বব্যাপী মুক্তি পায় হিন্দি সিনেমা ‘অ্যানিমেল’। সন্দীপ রেড্ডি ভাঙ্গা নির্মিত ও রণবীর কাপুর অভিনীত ছবিটি বক্স অফিসে রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে। তবে সমালোচনাও হয়েছে প্রচুর। অনেকেরই অভিযোগ, ছবিটিতে নারীদের ‘ছোট করে’ দেখানো হয়েছে।

এই প্রসঙ্গেই ঢাকার অভিনেত্রী বন্যা মির্জা বললেন, “অ্যানিমেল’র মতো সিনেমা দুনিয়া ছেয়ে গেছে। কেন? কারণ আমরা (দর্শক) নিজেরাও এসব বিষয় প্র্যাক্টিস করি। আমাদের মাথার মধ্যেও এগুলো কাজ করে।”

চলমান ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ নারী নির্মাতাদের নিয়ে আয়োজিত একটি কনফারেন্সে বসেই কথাটি বলেছেন বন্যা। সোমবার (২২ জানুয়ারি) এটি অনুষ্ঠিত হয়েছে ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে।

এদিন সকালে বাংলাদেশি নারী নির্মাতা মেহজাদ গালিব ‘পসিবিলিটি অব ফিমেল ড্রাইভেন কন্টেন্ট ইন দ্য ওটিটি প্লাটফর্ম ইন বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। নির্মাতা শামীম আকতারের সভাপতিত্বে এই আলোচনায় বন্যা মির্জা ছাড়াও অংশ নেন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের গণ যোগাযোগ ও ভিডিওগ্রাফি বিভাগের প্রধান ড. ইপসিতা বরাট, বাংলাদেশি নির্মাতা শঙ্খ দাস গুপ্ত প্রমুখ।

আলোচনায় এক দর্শক মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’র উদাহরণ টেনে প্রশ্ন তোলেন, সিনেমা বা ওটিটি কনটেন্টে যেসব গল্প নারীদের বলা হচ্ছে, সেগুলো আদতে পুরুষের দৃষ্টিকোণ থেকেই। এ প্রসঙ্গে নির্মাতা শঙ্খ দাস জানান, একজন নির্মাতার ওই অধিকারটুকু রয়েছে, তিনি কোন গল্প, কোন ধাঁচে তুলে ধরবেন।

সেমিনারে আলোচকরা একই বিষয়ে বন্যা মির্জার ভাষ্য এরকম, “নির্মাতা যেটা করেছেন, সেটা তার পছন্দ বা অধিকার। তবুও তো আমরা দর্শক হিসেবে সমালোচনা করি। এই কনটেন্ট (লেডিস অ্যান্ড জেন্টলম্যান) একভাবে আমাদের দেখাতে পারে যে, এটা আসলে একটা নারীর গল্প। কিন্তু এটাও এক ধরণের ফাঁদ। ইন্ডাস্ট্রি আমাদের সেইভাবে দেখায়, যাতে এটাকে একজন নারীর গল্পের মতো দেখায়। কিন্তু আসলে এটা নারীর গল্প নয়। এখানে (মঞ্চে) ক’জন নারী বসে আছেন, সেই সংখ্যা কোনও বিষয় না। শঙ্খ (নির্মাতা) বসে আছেন একজন, আমরা পাঁচজন; এই সংখ্যা কোনও বিষয় না। ক্ষমতার কাঠামোটা গুরুত্বপুর্ণ।”

বন্যা মনে করেন, পার্শ্ববর্তী দেশ ভারতের তুলনায় বাংলাদেশে নারীদের এগিয়ে যাওয়া ততটা সম্ভব হচ্ছে না। তবে শুরুটা হয়েছে বলে তিনি অকপটে স্বীকার করেছেন। এজন্য দায়িত্বশীল নির্মাতাদের সাধুবাদও জানিয়েছেন তিনি।

/কেআই/
সম্পর্কিত
ফিরলেন বন্যা, দেশে ও দেশ নাটকে
ফিরলেন বন্যা, দেশে ও দেশ নাটকে
সিনেমা কারখানা কারও একক মালিকানাধীন নয়: বন্যা মির্জা
সিনেমা কারখানা কারও একক মালিকানাধীন নয়: বন্যা মির্জা
বিশ্বজুড়ে বন্যা মির্জা ও হিল্লোলের কার্যক্রম
বিশ্বজুড়ে বন্যা মির্জা ও হিল্লোলের কার্যক্রম
দেবিদ্বারে পানিবন্দি ৫ শতাধিক পরিবার
দেবিদ্বারে পানিবন্দি ৫ শতাধিক পরিবার
বিনোদন বিভাগের সর্বশেষ
জমকালো উদ্বোধনের দিনে মনমরা শহর
কান উৎসব ২০২৪জমকালো উদ্বোধনের দিনে মনমরা শহর
‘পদাতিক’ ঝলক: মৃত্যুতে শুরু, ‘কাট’ দিয়ে শেষ (ভিডিও)
‘পদাতিক’ ঝলক: মৃত্যুতে শুরু, ‘কাট’ দিয়ে শেষ (ভিডিও)
‘ডিউন’ সিরিজে টাবু
‘ডিউন’ সিরিজে টাবু
কাজী নজরুলের বায়োপিক, কে থাকছেন কবির ভূমিকায়
কাজী নজরুলের বায়োপিক, কে থাকছেন কবির ভূমিকায়
এবারের পর্দা উঠছে অদ্ভুত মেজাজে!
কান উৎসব ২০২৪এবারের পর্দা উঠছে অদ্ভুত মেজাজে!